নির্বাচনী দায়িত্বে অবহেলা: কালকিনির ইউএনও-ওসি প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২২, ২০:০৯

মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে দায়িত্বে অবহেলার অভিযোগে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন—ইসি। একই সঙ্গে সেখানে নতুন ওসি ও উপজেলা নির্বাহী কমকর্তাকে দায়িত্ব দিতে বলেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

রবিবার ইসি কার্যালয়ের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য জানান।

একই সঙ্গে মনোনয়নপত্র জমা দেয়ায় বাধা দেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুব আলমকে শোকজের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

যুগ্ম সচিব বলেন, প্রতিপক্ষ প্রার্থীকে মনোনয়ন জমা দেওয়ায় বাধা ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগের প্রমাণ মিলেছে নৌকা প্রতীকের এই প্রার্থীর বিরুদ্ধে। এ ঘটনায় দায়িত্বে অবহেলার প্রমাণ মিলেছে কালকিনির উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসির বিরুদ্ধে।

গত ১৭ মে ইউপি ভোটে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে পূর্ব এনায়েতনগর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী মাহবুব আলমের বিরুদ্ধে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক একজনকে বাধা এবং রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ ওঠে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের নির্বাচনী তফসিল স্থগিত করে। একইসঙ্গে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, মাদারীপুরের পুলিশ সুপার ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দেন।

তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পরে কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহার এবং আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না- সে বিষয়ে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়।

পাশাপাশি পূর্ব এনায়েতনগর ইউনিয়নের পুনঃতফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী, ২৩ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২৪ মে, প্রার্থীতা প্রত্যাহার ২৯ মে, প্রতীক বরাদ্দ ৩০ মে এবং ভোট গ্রহণ করা হবে ১৫ জুন।

তবে এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন নেই বলেও সিদ্ধান্ত নিয়েছে ইসি।

এদিকে আগামী ১৫ জুন অনুষ্ঠেয় মেহেরপুর পৌরসভা নির্বাচনে আচরণবিধি ভঙ্গ করে নির্ধারিত সময়ের আগেই নির্বাচনি প্রচারণা চালানোর কারণে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহফুজুর রহমানকে (রিটন) সতর্ক করেছে ইসি। তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগের সত্যতা পেয়েছে ইসি।

(ঢাকাটাইমস/২২মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :