মাঙ্কিপক্স নিয়ে যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২২, ১২:৫৫

মাঙ্কিপক্সের সংক্রমণ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় লেভেল-২ মাত্রার ভ্রমণ সতর্কতা জারি করেছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার বিভাগ (সিডিসি)। মঙ্গলবার দেশটি দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশে এ ভ্রমণ নিষেজ্ঞা আরোপ করে।

ভ্রমণকালে মাঙ্কিপক্সে আক্রান্ত কোনো রোগী বা অন্য কোনো সংক্রামক ব্যাধিতে আক্রান্ত রোগীর সংস্পর্শ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সিডিসি।

সিডিসির লেভেল-৩ মাত্রার সতর্কতা মানে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলা। আপাতত শুধু লেভেল-২ মাত্রার ভ্রমণ সতর্কতা করা হয়েছে।

ইতোমধ্যে বিশ্বের ৩০টির বেশি দেশে প্রায় ৭০০ ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাসটি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির দেহে অন্যান্য উপসর্গের মতো ঠাণ্ডার উপসর্গও দেখা দিতে পারে। সাধারণত এ ভাইরাসের আক্রান্ত ব্যক্তির দেহে ফুসকুরি উঠতে দেখা যায় যা ২১ দিন পর নিজে নিজেই ভাল হয়ে যায়।

মাথাব্যথা, জ্বর, পিঠে ব্যথা, ঘেমে যাওয়া, মাংসপেশির টান ও অবসাদের মতো লক্ষণগুলিও আক্রান্ত ব্যক্তির দেহে প্রাথমিকভাবে দেখা দিতে পারে। ফুসকুরি ওঠার কারণে হাত ও পায়ের তালুতে অসহনীয় মাত্রায় চুলকানিও হতে পারে।

এ ভাইরাসটি মূলত ক্রান্তীয় রেইনফরেস্ট অঞ্চলের কাছাকাছি মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অংশে বেশি দেখা যাচ্ছে। সে অনুযায়ী এ ভাইরাসের দুটি ধরণ নির্ধারণ করা হয়েছে যেগুলো প্রধানত—পশ্চিম আফ্রিকান ও মধ্য আফ্রিকান।

(ঢাকাটাইমস/০৮জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :