কাতার বিশ্বকাপে অবৈধ সম্পর্কে সাত বছরের জেল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২২, ১৫:৩৩

চলতি বছরের শেষের দিকে কাতারে বসছে বিশ্বকাপ ফুটবলের এবারে আসর। মধ্যপ্রাচ্যের দেশটি ফুটবলপ্রেমীদের জন্য দিলো এক কঠোর নিষেধাজ্ঞা। বিশ্বকাপ চলাকালে কেউ মদ্যপান কিংবা অবৈধ সম্পর্কে জড়ালেই শাস্তির বিধান জারি করেছে দেশটি। হতে পারে সাত বছরের জেলও।

বিশ্বকাপ ফুটবল মানেই স্টেডিয়ামগুলোতে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে টানটান উত্তেজনাপূর্ণ খেলা। শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও উত্তেজনা ছড়িয়ে যায়। এই উত্তেজনার মূল কারণ হিসেবে কখনও থাকে ফুটবল, আবারও কখনও বিভিন্ন রকমের পার্টিতে নিজেদের আবদ্ধ রাখেন ফুটবলপ্রেমীরা।

কিন্তু এবার আর সেটা সম্ভব হচ্ছে না। আয়োজক দেশ কাতারের পক্ষ থেকে এসরের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর মাঝেই জানিয়ে দেয়া হয়েছে যে, কাতারের রাষ্ট্রীয় আইন অনুযায়ী বিশ্বকাপ দেখতে গিয়ে কেউ যদি অবৈধ সম্পর্কে জড়ায়, তাহলে সর্বোচ্চ শাস্তি হিসেবে সাত বছরের জেলও হতে পারে। মদ্যপানের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে কাতার।

দেশটির পুলিশ বাহিনীর ভাষ্যমতে, 'বৈধ সম্পর্ক না হলে বিশ্বকাপ দেখতে এসে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া যাবে না। নিয়মের ব্যতিক্রম হলে সাত বছর পর্যন্ত জেল হতে পারে। বিশ্বকাপে প্রথমবার এমন কিছু নিষিদ্ধ করা হচ্ছে। সমর্থকদের সতর্ক থাকতে হবে।'

বিষয়টা অস্বীকার করলেন না কাতার বিশ্বকাপে ফিফার মুখ্য নির্বাহী নাসের আল খাতেরও। তিনি জানালেন, সমর্থকদের নিরাপত্তার জন্যই এই পদক্ষেপ নিতে হচ্ছে তাদের। বললেন, ‘প্রত্যেক সমর্থকের নিরাপত্তা নিশ্চিত করাটা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। কিন্তু জনসম্মুখে ব্যক্তিগত ভালবাসার প্রকাশ ঘটানোটা আমাদের দেশের সংস্কৃতিতে নেই। সেটা সবার জন্যই সমানভাবে প্রযোজ্য।’

(ঢাকাটাইমস/২১জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :