কৃষিমন্ত্রীর সঙ্গে নেদারল্যান্ডসের কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ১৭:১৮

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক নেদারল্যান্ডসের শীর্ষস্থানীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন।

নেদারল্যান্ডসে ছয় মাসব্যাপী ‘ফ্লোরিয়াডে এক্সপো’তে যোগ দিতে গেছেন আব্দুর রাজ্জাক। শুক্রবার সন্ধ্যায় নেদারল্যান্ডসের দ্য হেগে বাংলাদেশ দূতাবাসে ওয়াগেনিংগেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের প্রেসিডেন্ট ড. এসজোকজি হেমোভারার সঙ্গে বাংলাদেশের কৃষিব্যবস্থার রূপান্তর বিষয়ে বাংলাদেশের কৃষিমন্ত্রী আলোচনা করেন।

ওয়াগেনিংগেন বর্তমানে বিশ্বের শীর্ষস্থানীয় কৃষি গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। বিশ্বের বিভিন্ন দেশ কৃষিপণ্যের জাত উন্নয়ন ও উন্নততর কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের জন্য ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নিয়মিতভাবে প্রায়োগিক গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

ড. হেমোভারাকে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য বাংলাদেশের পক্ষ থেকে অভিনন্দন জানান কৃষিমন্ত্রী।

মন্ত্রী বাংলাদেশের কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও গবেষণালব্ধ ফলাফল প্রয়োগের মাধ্যমে বিভিন্ন শস্য ও পণের উৎপাদন বৃদ্ধি, বহুমুখীকরণ, কৃষিজাত পণ্য সংরক্ষণ ও আধুনিক উপায়ে বাজারজাতকরণ ও জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন সংক্রান্ত প্রায়োগিক গবেষণার বিষয়ে আলোচনা করেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ গত এক দশকে কৃষি ক্ষেত্রে স্বনির্ভরতা ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং বিভিন্ন শস্য ও শাক-সবজি উৎপাদনের বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় চলে এসেছে।

বৈঠকে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের কৃষি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণামূলক প্রকল্প চালু করার বিষয়টি উত্থাপন করেন। ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রস্তাবকে স্বাগত জানান।

কৃষিমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে বাংলাদেশ ডেল্টা প্লানের কৃষি ক্ষেত্রকে বৃহত্তর অবস্থানে তুলে ধরার বিষয়ে আলোচনা করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এসময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, মো. রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২জুলাই/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ গ্রেপ্তার ১০

বাঙালির মর্যাদা প্রতিষ্ঠার সম্পূর্ণ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু: আইনমন্ত্রী

অনিয়মের দায়ে ১০ জেলায় ১৫ ফিলিং স্টেশনকে জরিমানা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বারভিডার শ্রদ্ধা নিবেদন

রাজধানীতে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালতের অভিযান

বাসভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ইন্টারন্যাশনাল শেইশিন রিউ কারাতে প্রতিযোগিতায় বিজিবি চ্যাম্পিয়ন

ট্রেনের ছাদে ওঠা ও টিকিট কালোবাজারি বন্ধে মনিটরিং সেল

বঙ্গমাতার জীবন থেকে সারা বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারবে: প্রধানমন্ত্রী

সপ্তাহে একেক দিন এলাকাভিত্তিক কারখানা বন্ধের প্রস্তাব, ব্যবসায়ীরাও একমত

এই বিভাগের সব খবর

শিরোনাম :