অবশেষে পদত্যাগ করলেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২২, ২২:০৫ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২২, ২০:৪৮

রাজনৈতিক ও অর্থনৈতিক চরম সংকটের মধ্যে পদত্যাগ না করেই দেশত্যাগ করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মঙ্গলবার ভোরে দেশত্যাগ করার পর বৃহস্পতিবার সন্ধ্যায় সিঙ্গাপুর থেকে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। রাজাপাকসে ইমেইল পাঠিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাষ্ট্রপতির প্রাসাদ, রাষ্ট্রপতি সচিবালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সরকারি ভবনগুলি দখল করে থাকা বিক্ষোভকারীরা বৃহস্পতিবার বিকালে দখল ছেড়ে দেয়ার ঘোষণার পরেই গোতাবায়ার পদত্যাগের খবর আসে। তিনি পদত্যাগ করেছেন শুনে রাজধানী কলম্বোতে মানুষ আনন্দে পটকা ফাটিয়েছে।

গোতাবায়ার দেশত্যাগের পর লঙ্কানদের ক্ষোভ যায় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের দিকে। এরই মাঝে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত হওয়া দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় সেনাবাহিনীকে শক্তিপ্রয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে।

আল-জাজিরা জানায়, দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি সম্পত্তি, গুরুত্বপূর্ণ স্থাপনা, ঝুঁকিপূর্ণ স্থান এবং মানুষের জীবন রক্ষা করার জন্য শক্তি ব্যবহার করার ক্ষমতা পেয়েছেন সেনাসদস্যরা।

এদিকে সেনা সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেঁধেছে। সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনীর কাছ থেকে দুটি অ্যাসল্ট রাইফেল কেড়ে নেওয়ার ঘটনা ঘটেছে। সেইসঙ্গে আহত হয়েছেন বেশ কয়েকজন সেনা সদস্য। পুলিশ বলছে, পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনের কাছে সংঘর্ষে একজন নিহত হয়েছেন এবং ৮৪ জন আহত হয়েছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার কলম্বোর পরিবেশ অনেকটাই শান্ত ছিল। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের অপেক্ষা করছেন। তবে শহরজুড়ে কারফিউ জারি বহাল রয়েছে। সহিংসতা ঠেকাতে রাস্তায় সেনাবাহিনী টহল দিচ্ছে।

গত বুধবার দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে তিন বাহিনীর বেশ কয়েকজন কমান্ডার ও প্রতিরক্ষাসচিবের সমন্বয়ে একটি কমিটি গঠন করেন। এই কমিটিকে আইনশৃঙ্খলা রক্ষায় যা যা করণীয়, সবকিছু করতে নির্দেশ দেওয়া হয়।

শ্রীলঙ্কার প্রতিরক্ষাপ্রধান জেনারেল শাভেন্দ্র সিলভা বলেন, সশস্ত্র বাহিনী ও পুলিশ দেশের সংবিধানকে সম্মান দেখাবে। পরে তিনি বিক্ষোভকারীদের প্রধানমন্ত্রীর কার্যালয় ও অন্যান্য রাষ্ট্রীয় ভবন ছেড়ে যেতে আহ্বান জানান।

প্রেসিডেন্ট প্রাসাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ও সরকারি বিভিন্ন ভবন বিক্ষোভকারীদের দখলে ছিল। গত শনিবার শত শত বিক্ষোভকারী গোতাবায়ার বাসভবনে ঢুকে পড়ে। এদিন রাতে পদত্যাগের ঘোষণা দেন গোতাবায়া। বৃহস্পতিবার তারা এসব ভবনের দখল ছেড়ে দেবেন বলে জানায়। তবে ভবনগুলোর দখল ছাড়লেও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পদত্যাগ না করা পর্যন্ত বিক্ষোভ চলমান থাকবে বলেও তারা জানিয়েছিল।

বিক্ষোভকারীদের একজন মুখপাত্রের বরাত দিয়ে এএফপি জানায়, ‘আমরা দ্রুত ও শান্তিপূর্ণ উপায়ে প্রেসিডেন্ট প্রাসাদ, প্রেসিডেন্টের কার্যালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের দখল ছেড়ে দিতে চাই। তবে আমাদের লড়াই চলবে।’

চলমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মধ্যেও দেশ ছেড়ে মালদ্বীপ গিয়ে আশ্রয় নেন গোতাবায়া রাজাপাকসে। সেখান থেকে তিনি সৌদি এয়ারলাইন্সে করে সিঙ্গাপুরে পৌঁছান। এর মধ্যে সিঙ্গাপুর থেকে আরব আমিরাতে যাওয়ার পরিকল্পনার কথাও শোনা গেছে। বুধবার গোতাবায়ার পদত্যাগ করার কথা থাকলেও তিনি এখন পর্যন্ত পদত্যাগপত্র জমা দেননি।

গোতাবায়ার অবর্তমানে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন পার্লামেন্টের স্পিকার। এই পদক্ষেপের পর দেশটিতে জনরোষ আরও বেড়েছে। বিক্ষোভকারীরা অবিলম্বে রনিলেরও পদত্যাগ দাবি করছেন। অন্তবর্তীকালীন সরকার গঠন করার দাবি করছে তারা।

অপরদিকে দেশত্যাগ ঠেকাতে আদালতে মুচলেকা দিতে হয়েছে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেকে। মাহিন্দা ও বাসিল তাদের আইনজীবীদের মাধ্যমে সুপ্রিম কোর্টে মুচলেকা দেন। তাদের বিরুদ্ধে দায়ের হওয়া আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত তারা দেশত্যাগ করবেন না বলে অঙ্গীকার করেন। শুক্রবার শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আবেদনটির ওপর শুনানি গ্রহণ করবেন।

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মতো চরম পরিস্থিতি দক্ষিণ এশিয়ার কোনো দেশেই গত ৩০ বছরে দেখা যায়নি। আন্তর্জাতিক বিশ্লেষকরা শ্রীলঙ্কার আজকের পরিস্থিতির জন্য রাজাপাকসে পরিবারের দুর্নীতি, অপ্রয়োজনীয় প্রকল্প, ক্রমবর্ধমান ঋণের বোঝা, ঋণ পরিশোধের বেহাল দশা, মহামারির সময় কর হ্রাস, পর্যটন ও রেমিট্যান্সখাতে বিপর্যয় ও কৃষিখাতে রাসায়নিক সার ব্যবহারের নিষেধাজ্ঞার মতো কারণগুলোকে দায়ী করেছেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :