বেলজিয়াম আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১২:১৬ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১১:৪৫

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু ও শহীদ পরিবারের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি প্রকাশ করে এক মিনিট নীরবতা ও মিলাদ মাহফিল করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের নির্মম বুলেটে সপরিবারে শাহাদাত বরণ করেন। এর মাধ্যমে স্বাধীনতার পরাজিত শত্রুদের দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রে ঘাতকরা বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল। বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং বাঙালি জাতি এক ও অভিন্ন। ইতিহাসের অমোঘ নিয়মে, বাংলাদেশের জনগণের জনগণের ম্যান্ডেট এ বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে।

বক্তারা অবিলম্বে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দণ্ডিত সাজাপ্রাপ্ত আসামিদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর ও হত্যাকাণ্ডের কুশীলবদের , ষড়যন্ত্রকারী ও পরিকল্পনাকে জাতির কাছে তুলে ধরার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

রাষ্ট্রদূত জনাব মাহবুব হাসান সালেহ বলেন, স্বাধীনতার পর মাত্র ২২টি বছর বাংলাদেশ, বাংলাদেশ আওয়ামী লীগ এবং মুক্তিযুদ্ধে পক্ষের শক্তি প্রশাসনে আছে আর ২৮ বছর স্বাধীনতার বিপক্ষের শক্তি ষড়যন্ত্র কারীদের নিয়ে দেশ চালিয়েছে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর, বাংলাদেশের ইতিহাস, এমনকি শিশুদের পাঠ্যপুস্তক থেকে, বঙ্গবন্ধুর নেতৃত্বে যে দেশ স্বাধীন হয়েছে এবং মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সৃষ্টির ইতিহাস পরিকল্পনামাফিক মুছে ফেলা হয়। মনে হয়,দেশটি এমনিতেই স্বাধীন হয়েছে।

১৯৭৫ সালের ১৫ ই আগস্ট, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহানা সেদিন বেলজিয়ামের ব্রাসেলস ছিলেন বলে আল্লাহর রহমতে বেঁচে গেছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরাধিকার, প্রধামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলা প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে বক্তারা বলেন, দেশে এবং ইউরোপে বঙ্গবন্ধুর আদর্শ ,মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রকে প্রতিহত করা নাগরিক হিসাবে আমাদের নৈতিক দায়িত্ব।

শ্রদ্ধাবনত চিত্তে বক্তারা বলেন, যতদিন বাঙ্গালী জাতি এবং বাংলাদেশ থাকবে বঙ্গবন্ধু, বাঙালির হৃদয়ে অমর, অক্ষয় ও চিরঞ্জীব থাকবেন। বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হক এবং সাধারন সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের পরিচালনায় শোক সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ইউ , বেলজিয়াম এবং লুক্সেমবার্গের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, বেলজিয়াম আওয়ামী লীগ সিনিয়র সহ সভাপতি বিধান দেব, উপদেষ্টা খোকন শরীফ, যুগ্ম সাধারণ সম্পাদক দাউদ খান সোহেল, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, শিক্ষা বিষয়ক সম্পাদক, নিয়াজ মুর্শেদ, বেলজিয়াম যুবলীগ সভাপতি খালেদ মিনহাজ, আওয়ামী লীগ নেতা তালুকদার আবদুল হান্নান, জাহিদুর রহমান কাজল প্রমুখ । সভায় উপস্থিত ছিলেন, সহসভাপতি জহির খান, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইমরান আলী, কার্যকরী সংসদ সদস্য রহমত উল্লাহ, বেলজিয়াম যুবলীগ যুগ্ম সম্পাদক মুস্তাফিজ উল আলম এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও প্রবাসী বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে শারদীয় দুর্গোৎসব

ফ্রান্সে আনন্দ উদ্দীপনায় পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা

সবচেয়ে ব্যয়বহুল ফুটবল বিশ্বকাপের সঙ্গে থাকতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা

মালয়েশিয়ায় ‘দাতু শ্রী’ খেতাব পেলেন কুমিল্লার সেলিম

ডেনমার্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত

কাতারে বাংলাদেশি প্রকৌশলীদের মিলনমেলা

বর্ণবাদী মন্তব্যে লেবার পার্টি থেকে বহিষ্কার বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হক

মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবনে কংক্রিট ধসে বাংলাদেশির মৃত্যু

সাউথ আফ্রিকা সফরে বাংলাদেশ পুলিশের চার গোয়েন্দা কর্মকর্তা

কাতার বিএনপির সিনিয়র সহসভাপতি পেয়ার মোহাম্মদের স্মরণে দোয়া মাহফিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :