মাগুরা থেকে খুলনা সমাবেশে যেতে পরিবহন ভাড়া পাচ্ছেন না বিএনপি নেতাকর্মীরা

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০২২, ১২:০৭ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২২, ১১:৫৬

খুলনা বিএনপির সমাবেশ কাল। সমাবেশকে সামনে রেখে আজ থেকে দুদিনের পরিবহন ধর্মঘট ডেকেছে পরিবহন মালিক সমিতি। এতে বেকায়দায় পড়েছে বিএনপি নেতাকর্মীরা। বৃহস্পতিবার মাগুরা বিএনপি নেতাকর্মীরা খুলনায় বিভাগীয় গণসমাবেশে যাওয়ার জন্য কোনো যানবাহন ভাড়া পাচ্ছেন না।

মালিকপক্ষ বিএনপি নেতাদের খুলনা যাওয়ার উদ্দেশে বাস ও মাইক্রোবাস ভাড়া দিতে অপারগতা প্রকাশ করছে। এমনকি অগ্রিম টাকাও ফেরত দিচ্ছে । ফলে যে কোন উপায়ে খুলনায় পৌঁছানোর পরিকল্পনা করছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা।

মাগুরা যুবদলের সভাপতি অ্যাডভোকেট ওয়াসিকুর রহমান কল্লোল জানান, ২২ অক্টোবর খুলনার গণসমাবেশে মাগুরা থেকে প্রায় ১০ হাজার নেতা-কর্মীর যাওয়ার প্রস্তুতি নিয়েছে। আর এ উদ্দেশ্যে ৫০টি বাস ও ৮০টি মাইক্রোবাস ভাড়া করা হয়েছিল। প্রতিটি বাসের ভাড়া দেওয়ার কথা ছিল ১৪ হাজার ৫০০ টাকা। অগ্রিম হিসেবে

১৪ হাজার টাকাও দেওয়া হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে বাসের অগ্রিম টাকা ফেরত দিয়ে দিয়েছেন মালিকরা। তবে গাড়ি বন্ধ করে বিএনপি নেতা কর্মীদের আটকানো যাবে না।

বাস–মাইক্রোবাস ভাড়া পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন মাগুরা জেলা বিএনপি ও বিভিন্ন ইউনিটের নেতা–কর্মীরাও। জেলা বিএনপি সূত্রে জানা গেছে, শনিবার খুলনার বিভাগীয় সমাবেশকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন নেতাকর্মীরা। যেখানে যাওয়ার জন্য প্রতিটি ইউনিটকে নিজেদের মতো করে প্রস্তুতি নিতে বলা হয়েছে। যার অংশ হিসেবে পৌর, সদর, শালিখা, দক্ষিণ মাগুরা ও মহম্মদপুর,শ্রীপুর উপজেলা বিএনপির পাশাপাশি যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতারা বাস ও মাইক্রোবাস ভাড়া পেতে চেষ্টা করছেন। তবে

বাস ও মাইক্রোবাস মালিকেরা সমাবেশে যাওয়ার জন্য গাড়ি ভাড়া দিতে অপারগতা প্রকাশ করেছেন। বাস মালিকরা আমাদের জানিয়েছেন, সরকার থেকে তাদের ওপর চাপ আছে। অনেক নেতাকর্মী খুলনা যাওয়ার ব্যাপারে উদ্গ্রীব হয়ে আছেন। কিন্তু গাড়ি না পেলে কীভাবে সবাইকে নিয়ে যাব, তা নিয়েই চিন্তা করছি। তবে পায়ে হেঁটে যেতে হলেও আমরা সমাবেশে পৌছাব! কোনো বাধায় আমাদেরকে দমিয়ে রাখতে পারবে না।

মাগুরায় বাসমালিকদের একজন পরিচয় গোপন রাখার শর্তে বলেন, ‘বাস অনেকেই চেয়েছে। তবে ভাড়া দেওয়া নিষেধ। ওপর মহল থেকে নির্দেশ আছে বাস ভাড়া দেওয়া যাবে না।’ তিনি ওপর মহল বলতে আওয়ামী লীগ নেতাদের ইঙ্গিত করলেও কোন পর্যায় থেকে নিষেধ করা হয়েছে, তা বলেননি।

জানতে চাইলে মাগুরা বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ইসহাক মল্লিক বলেন, ‘অনেকেই ভাড়া নিতে চাইছিল। আমরা ভাড়া ধরিনি। এর আগে এসব সমাবেশে গেলে দেখেছি পুলিশ গাড়ি ঘুরিয়ে দেয়। অনেক সময় মামলা দেয়। বাধা দেয়। এ কারণে আতঙ্কে মালিকেরা ভাড়া দেয়নি।’

মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুণ্ডু জানান, বাস মালিক কাকে ভাড়া দেবেন; কাকে দেবেন না—এটা তাদের ব্যাপার ।‘নানা কারণে মালিকেরা বাস ভাড়া না দিতে পারেন। অনেক সময় ভাড়া বনিবনা হয় না। আমরা কাউকে নিষেধ করিনি। কাউকে বাধাও দিচ্ছি না। একটা রাজনৈতিক দল তাদের কর্মসূচি পালন করবে, সেটা যদি শান্তিপূর্ণভাবে করে, তবে আমরা বাধা দেব কেন?

বৃহস্পতিবার দুপুরে শহরের ইসলামপুর পাড়ায় জেলা বিএনপির কার্যালয়ে গিয়ে দেখা যায়, জেলা স্বেচ্ছাসেবক দলের নেতারা সেখানে খুলনা যাওয়ার অনানুষ্ঠানিক প্রস্তুতি সভা করছেন। উপস্থিত নেতাদের আলোচনার মূল ইস্যু, খুলনায় পৌঁছাবেন কী করে? সেখানে নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাস ও মাইক্রোবাস ভাড়া পাওয়ার আশা তারা ছেড়েই দিয়েছেন। বিকল্প উপায়ে যেকোনোভাবে তারা খুলনায় পৌঁছানোর পরিকল্পনা করছেন।

এ ব্যাপারে জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক গোলাম জাহিদ বলেন, ‘আজকে (বৃহস্পতিবার) রাতেই নেতা–কর্মীদের একটি অংশ খুলনায় চলে যাবে। এ ছাড়া আগামীকাল মোটরসাইকেল, নৌপথ এমনকি ঝিনাইদহ থেকে ট্রেনে করেও যাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। তবে সবার একই কথা, যেকোনো মূল্যেই হোক খুলনায় পৌঁছাতে হবে।’

জেলা বিএনপির সদস্যসচিব আকতার হোসেন বলেন, যে কোনো কৌশলেই হোক আওয়ামী লীগের নেতা-কর্মীরা বিএনপিকে খুলনার সমাবেশে যাওয়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চান। যে কারণে বাস–মাইক্রোবাস মালিকদের চাপ দিয়ে ভাড়া দিতে নিষেধ করা হয়েছে। তবে এভাবে বিএনপিকে আটকে রাখা যাবে না। নানা পথে নেতাকর্মীরা খুলনায় পৌঁছে যাবেন।

(ঢাকাটাইমস২১অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :