কেরানীগঞ্জে জোড় ইজতেমায় মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১২:৫০ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২২, ১২:৪৪

রাজধানীর অদূরে কেরানীগঞ্জের বামনশূলে কিংস্টার হাউজিংয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে তাবলীগ জামাত বাংলাদেশের পাঁচ দিনের জোড় ইজতেমা। এ উপলক্ষে সেখানে তাবলীগ জামাতের তিন চিল্লা ও এক চিল্লার মুসল্লিদের ঢল নেমেছে। ঠিক যেমন ঢল নামে টঙ্গীর বিশ্ব ইজতেমায়।

দেশের ৬৪টি জেলার তাবলীগের সাথীদের উপস্থিতিতে সোমবার সকাল থেকেই বামনশূলের কিংস্টার হাউজিংয়ের সুবিশাল মাঠটি কানায় কানায় পূর্ণ হয়ে যায়। আশা করা হচ্ছে এই জোড়ে দেড় লাখ মুসল্লির সমাগম হবে।

জানা যায়, গত ৫৬ বছর ধরে টঙ্গীর ময়দানে বিশ্ব ইজতেমার স্বাগতিক দেশ ও প্রস্তুতি হিসাবে এই জোড় অনুষ্ঠিত হয়ে আসছে। এই জোড়ে তাবলীগের পুরো বছরের সারাদেশের কাজের রিপোর্ট পেশ করা হয়। আবার আগামী এক বছরের কাজের পরিকল্পনা নেওয়া হয়।

জোড় থেকে দেশি-বিদেশি জামাত বিশ্ব ইজতেমার দাওয়াতের জন্য পাঠানো হয়। বিশ্ব ইজতেমার মতোই এ জোড়েও তাবলীগ জামাতের মূলধারা কেন্দ্রীয় বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনের মুরুব্বিগণ গুরুত্বপূর্ণ বয়ান করেন।

কেরানীগঞ্জের পাঁচ দিনের জোড়ে মঙ্গলবার বাদ ফজর সূচনা বয়ান করেন দিল্লির মাওলানা জামশেদ। সেই বয়ান বাংলায় অনুবাদ করেন কাকরাইল মসজিদের মাওলানা মুনির বিন ইউছুফ। সকাল ১০টায় বয়ান করেন দিল্লির মাওলানা আব্দুস সাত্তার, সেটি বাংলা তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসেম।

মঙ্গলবার জোহরের পর বয়ান করবেন কাকরাইলের মুরব্বি খান শাহাবুদ্দিন নাসিম। আসরের পর থেকে বিভিন্ন জেলার তাবলীগের কাজের কারগুজারী (রিপোর্ট) শোনা হবে।

এ বিষয়ে কাকরাইল মসজিদের শীর্ষ মুরব্বি ও তাবলীগ জামাতের আহলে শূরা সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, পাঁচ দিনের জোড় তাবলীগের একটি ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ দ্বীনী জামাত। এর সফলতার ওপরই টঙ্গীর ময়দানে বিশ্ব ইজতেমার প্রস্তুতি ও আগামী এক বছরের কাজের অগ্রগতি নির্ভর করে।

তাবলীগের সাথী মো. সায়েম জানান, আগামী ১৩ জানুয়ারি ও ২০ জানুয়ারি দুই পর্বে টঙ্গীর ময়দানে বিশ্ব ইজতেমা হবে। দিল্লির নিজামুদ্দিন মারকাজের তাবলীগের মুরব্বিদের তত্বাবধানে ২০, ২১ ও ২২ জানুয়ারি ইজতেমা অনুষ্ঠিত হবে।

টঙ্গীর ময়দানে গত দুই বছর বৈশ্বিক করোনা মহামারির কারণে ইজতেমা অনুষ্ঠিত হয়নি। তাই ইজতেমার ময়দানে প্রচুর সংস্কার কাজ বাকি থাকায় সরকারের পরামর্শে কেরানীগঞ্জে এই জোড় ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

জামিয়া কাশিফুল উলুম ঢাকার মুহতামিম বিশিষ্ট আলেমেদ্বীন ও লেখক মাওলানা সৈয়দ আনোয়ার আবদুল্লাহ জানান, এই পাঁচ দিনের জোড়ে ১৯টি দেশের প্রায় ৬০০ বিদেশি মেহমান উপস্থিত হয়েছেন। পাঁচ দিনের ভেতর এই জোড় ইজতেমায় ১৫০০ বিদেশি মেহমান উপস্থিত হবেন বলে আশা কর যাচ্ছে।

বিদেশি মেহমানরা বিশ্ব ইজতেমা পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন জেলায় দাওয়াতি কাজ করবেন। এছাড়া বাংলাদেশ ২ লাখের মতো ৩ চিল্লার সাথী আছেন। তিনি বলেন, ইনশাআল্লাহ এই জোড় ইজতেমায় দেড় লক্ষাধিক ৩ চিল্লার সাথী উপস্থিত হবেন।

মঙ্গলবার থেকে ৩ ডিসেম্বর শনিবার পাঁচ দিনব্যাপী এই জোড় ইজতেমায় অনুষ্ঠিত হবে। শনিবার ১০টা থেকে হেদায়েতের বয়ানের পর এই জোড় ইজতেমার আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

‘জমজমের পানি’ বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তার ডিজির

আজ বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহর ঢাকা

গুলশানে ৯ দিন ধরে ‘নিখোঁজ এক মাদ্রাসাছাত্র

‘তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন করলে চাকরির পিছে ঘুরতে হবে না’

মোহাম্মদপুরের 'বিডিএসকে’ কিশোর গ্যাং ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে কাজ করত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাবি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের শ্রদ্ধা

গেণ্ডারিয়ায় অগ্নিকাণ্ড, পুড়েছে ১০ টিনের ঘর ও রিকশার গ্যারেজ

গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে রাজধানীতে বিএনপি নেতা সাজুর নেতৃত্বে পদযাত্রা

রাজধানীতে মোটরচালক লীগের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গভর্নিং ব‌ডির ‘চেয়্যারম্যান চক্র’ গিলে খাচ্ছে আইডিয়াল কলেজ, অভিযোগ শিক্ষক কর্মচা‌রী‌দের

এই বিভাগের সব খবর

শিরোনাম :