জি এম কাদেরের ওপর নিষেধাজ্ঞার আদেশ হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১৫:৩৭ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২২, ১৫:১৩

গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন ও সিদ্ধান্ত গ্রহণে জি এম কাদেরের ওপর দেওয়া বিচারিক আদালতের নিষেধাজ্ঞার আদেশ আগামী বছরের ৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

নিম্ন আদালতের এই নিষেধাজ্ঞা স্থগিত হওয়ায় জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের সিদ্ধান্ত গ্রহণে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।

জি এম কাদেরের করা এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি শেখ আবদুল আউয়ালের একক হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

গত ৪ অক্টোবর জাপা থেকে বহিষ্কৃত দলটির সাবেক এমপি জিয়াউল হক মৃধা নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ৩০ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরকে দলীয় সিদ্ধান্ত গ্রহণ ও দায়িত্বপালন থেকে বিরত থাকতে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন।

নিম্ন আদালতের এই আদেশ প্রত্যাহার চেয়ে জি এম কাদের একটি আবেদন করেন। গত ১৬ নভেম্বর সেটি খারিজ করে দেন আদালত। পরে তিনি এর বিরুদ্ধে জেলা জজ আদালতে মিস আপিল করেন। আপিলের গ্রহণযোগ্যতার ওপর শুনানির জন্য ৯ জানুয়ারি দিন রাখা হয়।

সেই শুনানি এগোনোর জন্য আবেদন দেন জি এম কাদের। ২৪ নভেম্বর খারিজ হয় সেই আবেদন । পরে এর বিরুদ্ধে সোমবার হাইকোর্টে রিভিশন আবেদন করেন জিএম কাদের।

মঙ্গলবার রিভিশন আবেদনটির আদালতে শুনানি হয়। শুনানিতে জি এম কাদেরের পক্ষে আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাহিদা খাতুন, সহকারী অ্যাটর্নি জেনারেল সাবিনা পারভীন ও কোহিনুর আক্তার অংশ নেন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :