পুলিশ সদরে ঘণ্টাব্যাপী বৈঠক

সোহরাওয়ার্দীতে সমাবেশ করার অনুরোধ আইজিপির, বিএনপির ‘না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২২, ১৮:১৪ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২২, ১৬:৪৯

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে বৈঠক করেছে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল। এ সময় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার, বাড়িতে তল্লাশি এবং ১০ ডিসেম্বর নয়াপল্টনে সমাবেশের অনুমতি ও নিরাপত্তা নিশ্চিত করাসহ বেশ কয়েক দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি আইজিপির কাছে দেন প্রতিনিধি দলের সদস্যরা।

বৃহস্পতিবার দুপুরে পুলিশ সদরদপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ডিএমপি কমিশনারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

এ সময় ১০ ডিসেম্বরের সমাবেশ সোহরাওয়ার্দী উদ্যানে করার জন্য আইজিপি বিএনপির প্রতি অনুরোধ করেন। তবে বিএনপি নেতারা নয়াপল্টনে সমাবেশ করার অনঢ় অবস্থান জানিয়ে দেন।

এ ব্যাপারে পুলিশ সদরদপ্তরের এআইজি মিডিয়া মঞ্জুর রহমান ঢাকা টাইমসকে বলেন, বিএনপি প্রতিনিধি দলের পক্ষ থেকে তাদের দাবিগুলো স্মারকলিপি আকারে পুলিশপ্রধানকে দেওয়া হয়। এ বিষয়গুলো খতিয়ে দেখার আশ^াস দেন আইজিপি। এছাড়া স্মরকিলিপিতে উল্লেখিত বিষয়ে যে সহযোগিতা করা দরকার, তাই করা হবে বলে বিএনপি প্রতিনিধি দলকে জানিয়েছেন আইজিপি।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, আইজিপি বিএনপি নেতাদেরকে কোনো ধরনের সহিংসতায় না জড়ানোর আহবান জানান। কোনো সমাবেশে সহিংসতা ঘটবে না বলে বিএনপি নেতারা আইজিপিকে আশ্বস্ত করেন।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে সার্বিক পরিস্থিতি, ‘গায়েবি’ মামলা, বাধা-হামলার ঘটনা, আওয়ামী লীগের বাধাসহ নানা বিষয় তুলে ধরেন বিএনপি নেতারা। এছাড়া ৬জন কর্মী পুলিশের গুলিতে নিহত হওয়ার প্রসঙ্গও তোলে বিএনপি।

এসব ঘটনা তদন্ত করে দেখবেন বলে বিএনপি নেতাদের জানিয়েছেন আইজিপি। একই সঙ্গে বলেছেন, কোনো পুলিশ সদস্য যদি বেআইনিভাবে হত্যায় জড়িয়ে থাকলে ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন আইজিপি।

বিএনপি নেতারা ওই বৈঠকে বলেন, ‘আওয়ামী লীগ সরকার আমাদেরকে পুলিশের প্রতিপক্ষ বানানোর চেষ্টা করছে। আমরা আসলে পুলিশের প্রতিপক্ষ না। আস্থার সংকট হচ্ছে মূল। যা নির্ভর করছে সরকারের মানসিকতার ওপর।’

এর আগে গতকাল বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে বিএনপির চার সদস্যের প্রতিনিধি দল দুপুর ১২টা ৫০ মিনিটে পুলিশ সদরদপ্তরে প্রবেশ করে। এক ঘণ্টারও বেশি সময় বৈঠক করেন তারা। দুপুর সোয়া ২টার দিকে সেখান থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হয় বিএনপি প্রতিনিধি দল।

বিএনপির চার সদস্যের প্রতিনিধি দলের অন্যরা হলেন- দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এবং আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

(ঢাকা টাইমস/০১ডিসেম্বর/আরআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :