বড় জয়ের পরও বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২২, ০৩:০০

কোস্টারিকার বিপক্ষে খেলতে নেমে নিজেদের শক্তির প্রমাণ দিয়েছে জার্মানি। জিতেছে ৪-২ গোল ব্যবধানে । কিন্তু বিপত্তি ঘটেছে অন্য ম্যাচে। গ্রুপের অন্য ম্যাচের জাপানের কাছে ২-১ গোল ব্যবধানে হেরেছে স্পেন। তাতেই পুড়েছে জার্মানির। কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এ জয়ের ৩ ম্যাচে ৪ পয়েন্ট অর্জন করেছে জার্মানি ফুটবল দল। সমান ম্যাচে সমান পয়েন্ট স্পেনেরও। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় দুইয়ে থেকে গ্রুপপর্ব শেষ করেছে স্প্যানিশরা। অন্যদিকে তিনে থেকে বিদায় নিতে হলো জার্মানিকে। আর ৩ পয়েন্ট নিয়ে তলানিতেই রইল কোস্টারিকা।

আল বায়াত ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখল ও আক্রমণে কোস্টারিকাকে পাত্তাই দেয়নি শক্তিশালী জার্মানি। পুরো ম্যাচের ৭০ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রেখেছে জার্মান ফুটবলাররা। আর কোস্টারিকার গোলবার বরাবর শট নিয়েছে মোট দশটি। পেয়েছে চারটি গোলের দেখা।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ৩০ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে কোস্টারিকার ফুটবলাররা। নিজেদের সামর্থ অনুয়ায়ী আক্রমণ চালিয়েছে দলটি। জার্মানির গোলবার বরাবর মোট ছয়টি শট নিতে পেরেছে কোস্টারিকার ফুটবলাররা।

ম্যাচের ১০ মিনিটে গুনাবরির দুর্দান্ত এক হেডে কোস্টারিকার জালে বল জড়ায়। প্রথমার্ধের শেষ মুহূর্তে এসে গোলের একটি গোল্ডেন চান্স পেয়েছিলো কোস্টারিকা; কিন্তু জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারের দক্ষতায় এ যাত্রায় বেঁচে যায় জার্মানি। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোল ব্যবধানেই।

দুদল মধ্যকার এই ম্যাচের দ্বিতীয়ার্ধ ছিল টানটান উত্তেজনাময়। কেননা বিরতির পরই এসেছে মোট চারটি গোল। দুদলই দুটি করে গোল করেছে। ম্যাচের ৫৮তম মিনিটে কোস্টারিকাকে সমতায় ফেরান ইয়েতসিন তেজেদা। তবে ৭০তম মিনিটে জুয়ান পাবলো ভার্গাস গোল করলে জমে উঠে খেলা। কেননা ২-১ ব্যবধানে এগিয়ে থাকে কোস্টারিকা।

পিছিয়ে পড়া জার্মানির জন্য ত্রাতা রূপে আবির্ভাব হন কাই হ্যাভার্ট। তার সঙ্গে যোগ হন নিকলাস ফুলক্রেগ। ম্যাচের ৭৩তম ও ৮৫তম মিনিটে দুটো গোল করে দলকে লিড এনে দেন তিনি। আর ম্যাচের একদম অন্তিম মুহূর্তে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ফুলক্রেগ। ম্যাচটি শেষ হয় ৪-২ গোল ব্যবধানে।

জার্মানি একাদশ: (ফরমেশন: ৪-২-৩-১):

ম্যানুয়েল ন্যুয়ার, আন্তোনিও রুডিগার, ডেভিড রাউম, নিকলাস সুলে, থমাস মুলার, ইলকায় গুন্ডোগান, জশুয়া কিমিচ, গোরেতজকা, জামাল মুসিয়ালা, সানে, সার্জি জিনাব্রি। কোচ: হ্যান্সি ফ্লিক।

কোস্টারিকা একাদশ: (ফরমেশন:৪-৪-২):

কেইলার নাভাস, ফ্রান্সিসকো কালভো, অস্কার দুয়ার্তে, ব্রায়ান ওভিয়েদো, কেন্ডাল ওয়াটসন, ইয়েলৎসিন তাজেদা, সেলসো বোর্গাস, ওভিয়েদো, কেইসার ফুলার, আগুইলেরা, হোয়েল ক্যাম্পবেল। কোচ: লুইস ফার্নান্দেজ সুয়ারেজ গুজম্যান।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :