স্বাদে এবং স্বাস্থ্যগুণে গ্রিন টি’কে ১০ গোল দিতে পারে গ্রিন কফি!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২৩, ১১:৪৭

গ্রিন টি’র নাম তো অনেক শুনেছেন। খেয়েছেনও বহুবার। পেয়েছেন উপকার। এবার পরিচিত হোন গ্রিন কফির সঙ্গে। স্বাদে এবং স্বাস্থ্যগুণে গ্রিন টি’কে ১০ গোল দিতে পারে এই গ্রিন কফি। অর্থাৎ, গ্রিন কফি খেতে ভালো, স্বাস্থ্যগুণও বেশি।

এই পানীয় নিয়মিত পান করলে বেশ কিছু রোগের ঝুঁকি থেকে রেহাই পাওয়া সম্ভব‌। এমনটাই দাবি করছেন বিশেষজ্ঞরা। না‌ সেঁকা কফির বীজ থেকে তৈরি হয় গ্রিন কফি। এই কফিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা অনেক রোগ থেকে রেহাই দিতে পারে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

ডায়াবেটিস এখন ঘরে ঘরে দেখা যায়। গ্রিন কফি নিয়ে একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই পানীয় পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এর ফলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও অনেকটা কমে যায়।

ওজন কমায়

সকালে উঠে দুধ দিয়ে কফি খাওয়ার বদলে গ্রিন কফি খেলে ওজন দ্রুত কমতে পারে। গবেষণায় দেখা গেছে, শরীরে অতিরিক্ত মেদ জমলে গ্রিন কফির বীজ তা ঝরাতে সাহায্য করে।

বিপাকীয় হার মেটাবলিজম ঠিক রাখে

গ্রিন কফির বীজে ক্রোনোলজিক্যাল অ্যাসিড রয়েছে। এটি কফির মাধ্যমে শরীরে গিয়ে শরীরের বিপাকীয় হার ঠিক রাখে। এর ফলে কর্মদক্ষতা বাড়ে। শরীর চাঙ্গা থাকে।

ত্বক ও চুল ভালো রাখে

গ্রিন কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকের স্ট্রেস দূর করতে সাহায্য করে। এর ফলে বয়সের ছাপ সহজে দূর হয়। এছাড়া ত্বক ও চুলের একাধিক সমস্যা ভেতর থেকে সারিয়ে তোলে গ্রিন কফির অ্যান্টিঅক্সিডেন্ট।

উচ্চ রক্তচাপ কমায়

উচ্চ রক্তচাপের সমস্যা শীতকালে হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। পুষ্টিবিদরা এই কারণে প্রতিদিনকার খাদ্যতালিকায় গ্রিন কফি রাখার পরামর্শ দিচ্ছেন। এতে রক্তচাপ সহজে বাড়ে না। এমনকি হৃদযন্ত্র ও কিডনিও সুরক্ষিত থাকে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :