জেরুজালেমে ইহুদি উপাসনালয়ে হামলায় বিশ্বজুড়ে নিন্দার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২৩, ১২:৫০ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৩, ১২:৪০

জেরুজালেমের পশ্চিমতীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর হামলায় ১০ ফিলিস্তিনি নিহতের ঘটনার পরদিনই পাল্টা হামলার ঘটনা ঘটেছে। দখলকৃত জেরুসালেমের একটি ইহুদি উপাসনালয়ে হামলায় সাতজন মারা গেছেন।

এদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের প্রতিশোধমূলক এ হামলা পরই বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

শুক্রবার রাতে এ হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে; জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

এছাড়াও ইসরায়েলের মিত্র দেশ, যুক্তরাজ্য, পোল্যান্ড, জার্মানি, সুইডেন, সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, নর্থ মেসিডোনিয়া, স্লোভেনিয়া, চেক রিপাবলিক, ইতালি ও জাপান এ হামলার নিন্দা জানায়।

এর আগে শুক্রবার রাত ৮টায় পূর্ব জেরুজালেমের নেভ ইয়াকভ এলাকায় একটি ইহুদি উপাসনালয়ে (সিনাগগ) বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হন। ঘটনাস্থলেই মারা গেছেন পাঁচজন। এছাড়া হাসপাতালে নেওয়ার পর দুজন মারা যান। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন, তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে ইহুদি উপাসনালয়ে হামলার নিন্দা জানিয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রিন্সিপাল ডেপুটি মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, ‘খুবই ভয়ানক, যারা এই হামলায় নিহত হয়েছেন আমরা তাদের জন্য প্রার্থনা করছি, আমরা শোকাহত। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।’

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক মুখপাত্র বিবৃতিতে বলেন, ‘জেরুসালেমের একটি সিনাগগের বাইরে এক ফিলিস্তিনির হামলার কঠোর নিন্দা এবং হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা।’

অপরদিকে এ হামলার খবরে ফিলিস্তিনিরা সড়কে নেমে আনন্দ করেছে। পশ্চিমতীর, রামাল্লা, নাবলুস, জেনিন ও পূর্ব জেরুসালেমের বিভিন্ন জায়গায় ফিলিস্তিনি আনন্দ র‌্যালি হয়।

গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসসাম রয়টার্সকে জানায়, জেনিনে ইসরায়েলের দখলদারিত্ব ও অপরাধমূলক কর্মকাণ্ডের জবাব দিতেই এই হামলা হয়েছে। তবে হামাস এ হামলার দায় স্বীকার করেননি।

এছাড়া ফিলিস্তিনি ইসলামিক জিহাদ এ হামলার প্রশংসা করেছে।

সূত্র: রয়টার্স।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :