কুষ্টিয়ার মাঠজুড়ে সরিষা-ভুট্টা, কমেছে তামাক চাষ

সাইফ উদ্দীন আল-আজাদ, কুষ্টিয়া
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩২

কুষ্টিয়া দেশের উত্তর পশ্চিম অঞ্চলের অন্যতম একটি জেলা। প্রাকৃতিক কোন দুর্যোগ না থাকায়় কৃষির সফলতার মাধ্যমে অনেকটাই সমৃদ্ধ। বিগত বছরে জেলায় প্রচুর পরিমাণে তামাক চাষ হতো। সাম্প্রতিক সময়ে কুষ্টিয়ার মিরপুরে রবি ফসলের চাষ উল্লেখযোগ্য হারে বেড়েছে। যেখানে সরিষা,ভুট্টা,গমের আবাদ বাড়লেও কমেছে তামাক চাষ। সবচেয়ে চেয়ে বড় বিষয় হচ্ছে গতবারের চেয়ে ১হাজার হেক্টর জমিতে তামাক চাষ কমে এসেছে।উপজেলা জুড়ে ১৩ ধরনের রবি ফসল চাষ হচ্ছে ৬ হাজার ৪শত ৬৯ হেক্টর জমিতে।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, ২ হাজার ১৫ হেক্টর জমিতে ভুট্টা যা গত মৌসুমের থেকে ৫শ'হেক্টর বেশি,সরিষা ২ হাজার ১৫৯ হেক্টর যা গত মৌসুমের থেকে ৬৪৯ হেক্টর বেশি চাষ হয়েছে। তবে ১ হাজার ১০৫ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে যা গত মৌসুমের থেকে ১০০হেক্টর কম।

এছাড়া আলু, রসুন, মরিচ,খেসারী,মটর,পেঁয়াজ, সূর্যমুখী,উল্লেখযোগ্য হারে চাষ হচ্ছে। বিশেষ করে তামাক চাষের প্রতি চাষিদের আগ্রহ কমে গেছে। যার ফলে এবছর ৬ হাজার ৩০৫ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে যা গতো বছর ৭ হাজার ৩৯৫ হেক্টর জমিতে চাষ হয়েছিল।

উপজেলার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, রবি শস্য উৎপাদনে খরচ সবচেয়ে কম এবং বর্তমান সময়ে গম, ভুট্টা,মসুর, সরিষাসহ সকল ফসলের দাম ভালো থাকায় আবাদ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে তামাক চাষ কমে যাওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে রবিশস্যর দাম বৃদ্ধি।

কৃষি অফিস থেকে আরো জানা যায়, চলতি রবি মৌসুমে মিরপুর উপজেলার ৬ হাজার ৯৮০ জন কৃষকে প্র্রণোদনার আওতায় বীজ ও সার বিনা মূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়া ১২০ জনকে প্রদর্শনী ক্ষেতের সহযোগিতা দেয়া হয়েছে।

এছাড়াও মিরপুর উপজেলাতে সরিষার আবাদ বৃদ্ধি পাওয়াতে মাঠে বসেছে ভ্রাম্যমাণ মৌ খামার। সরিষা ক্ষেতে মৌখামার বসার ফলে মৌমাছিরা খুব সহজেই ফুল থেকে মধু আহরণ করতে পারছে। খামারিরা যেমন মধু সংগ্রহ করছে, ঠিক সরিষা ফুলে পরাগায়নের মাধ্যমে অধিক ফসল উৎপাদিত হচ্ছে। এই সরিষা থেকে কুষ্টিয়ার মিরপুরে মধু খামার স্থাপন করে সফল হয়েছেন মধু মামন নামে এক ব্যক্তি। তার খামারে উৎপাদিত মধু দেশ পেরিয়ে বিদেশে যাচ্ছে। তার খামারে হয়েছে বেকার যুবকদের কর্মসংস্থান। এখন মাসে তিনি লাখ লাখ টাকা আয় করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, সরকার আগামী তিন বছরে তেল জাতীয় ফসলের উৎপাদন চল্লিশ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করেছে। সেই লক্ষ্যে দেশের প্র্রতিটি জেলা উপজেলাতে কৃষি প্রণোদনা বৃদ্ধি পেযে়ছে। মিরপুর উপজেলাতে ১ বছরে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন হযে়ছে। তবে আমরা একটি আশার আলো দেখেছি বাজারে রবি শস্যর দাম বৃদ্ধি পাওয়াতে ধীরে ধীরে উপজেলাতে তামাক চাষ কমছে। কৃষি ও কৃষকের উন্নয়নে মিরপুর উপজেলা কৃষি অফিস কাজ করে চলেছে।

(ঢাকাটাইমস/২ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :