সংঘাত এড়াতে সর্বস্তরের জনগণের ঐক্য চায় বাংলাদেশ ঐক্য পার্টি

নিজস্ব প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫৫ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৪৬

আগামী নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ঐক্য পার্টি। তাই সংঘাতময় পরিস্থিতির হাত থেকে দেশকে রক্ষায় সর্বস্তরের জনগণের মধ্যে ঐক্যের ডাক দিয়েছেন দলটির নেতারা।

র‌বিবার জাতীয় প্রেসক্লাবে নতুন রাজনৈতিক দল ‌‌বাংলাদেশ ঐক্য পার্টির তৃতীয় বর্ষে পদার্পণ ও দেশ নিয়ে দলটির ভাবনা তুলে ধরতে আয়োজিত অনুষ্ঠানে এ আহ্বান জানান দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আবদুর রহীম চৌধুরী।

প্রতিষ্ঠার তিন বছরে এসে দলটির নেতারা মনে করেন, তাদের আহ্বানে সাড়া দিয়ে জনগণের ঐক্য তৈরি করা গেলে দেশকে আসন্ন বিপদ থেকে বাঁচানো সম্ভব।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের সবগুলো অঙ্গ রাজনৈতিক অস্থিরতার কারণে দিন দিন দুর্বল থেকে দুর্বলতর হতে চলেছে। একটা নির্ধারিত সীমার পর ধসে পড়বে। বিল্ডিং যেভাবে ধসে পড়ে, সেভাবে দেশের সবকিছু ধসে পড়ার মতো নিয়ন্ত্রণহীন হয়ে পড়বে। টালমাটাল পরিস্থিতি শুরু হয়ে যাবে। কার্যকর উদ্যোগ না নিলে দেশের যে করুণ অবস্থা হবে তার ইঙ্গিত দেশের বুদ্ধিজীবীসহ রাজনৈতিক নেতাদের বক্তব্যে ফুটে উঠেছে। তাদের বিশ্লেষণধর্মী ও তথ্যসমৃদ্ধ বক্তব্য শুনলে দেশ যে শিগগিরই ছারখার হতে চলেছে তা যে কারো কাছে প্রতীয়মান হবে। দেশের শীর্ষ রাজনীতিকরা আগামীতে ‘যুদ্ধের’ আশঙ্কাও প্রকাশ করছেন।

‘দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব যেখানে বিলীন হওয়ার পথে, সেখানে দেশের রাজনীতিবিদরা পরস্পর কাদা ছোড়াছুড়িতে ব্যস্ত’ বলে মন্তব্য করে তারা বলেন, ‘অতীতে ঘটে যাওয়া ঘটনা নিয়ে একে অন্যকে দোষারোপ করাসহ প্রতিশোধ স্পৃহায় যার পর নাই ক্ষুব্ধ হয়ে আছেন তারা। কেউ প্রতিশোধ নিচ্ছেন, কেউ প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে যাচ্ছেন। দেশের মধ্যে ঘটে যাওয়া ঘটনা তথা অতীত নিয়ে এসব চলছে।

বক্তারা আরও বলেন, অতীত নিয়ে দুঃখ করে লাভ নেই। তারা বলেন, দেশের বৃহত্তর স্বার্থে অতীত বাদ দিয়ে ভবিষ্যতে যে ক্ষতি হওয়ার শতভাগ সম্ভাবনা দেখা দিয়েছে, সে ক্ষতি থেকে দেশকে বাঁচানোর জন্য দল-মত-ধর্ম নির্বিশেষে এখনই এগিয়ে না আসলে, সময় শেষ হয়ে গেলে পরে আর দেশকে বাঁচানো সম্ভব হবে না। জোরপূর্বক ক্ষমতায় টিকে থাকা অন্যদিকে ক্ষমতা থেকে সরানোর জন্য বিভিন্ন কৌশল, প্রয়োজনে দেশের সার্বভৌমত্ব বিকিয়ে দিয়ে হলেও আওয়ামী লীগ জোট ও বিএনপি জোট একে অন্যকে ঘায়েল করার জন্য যা যা করছে কিংবা ভবিষ্যতে আরো যা করবে তাতে দেশবাসী আম-ছালা দুটিই খোয়াবে।

দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে রাজনীতিবিদদের নানা সময়ে দেওয়া বক্তব্যের প্রসঙ্গ তুলে ধরে বক্তারা বলেন, দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা দেউলিয়া হওয়ার পর শ্রীলঙ্কায় কী যে নাজুক অবস্থা বর্তমানে চলছে, তা জানলে যে কেউ শিউরে উঠবে। সেনাবাহিনীর সংখ্যাও অর্ধেকে নামিয়ে আনা হচ্ছে। যেখানে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য দেশের অতন্দ্র প্রহরী সেনাবাহিনীকে বনসাই করা হচ্ছে, সেখানে অন্যান্য সেক্টরের কী যে অবস্থা বর্তমান শ্রীলঙ্কায় চলছে তা যে কেউ একটু চিন্তা করলেই অনুমান করতে পারবেন।

বাংলাদেশ ঐক্য পার্টি মনে করে, রাজনীতিতে সক্রিয় থাকা জনসংখ্যার সাতভাগ মানুষ বাংলাদেশকে সর্বনাশের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন। এই মানুষগুলো দেশকে বিকিয়ে দিয়ে হলেও নিজেদের স্বার্থ আদায়ে তৎপর। তাদের দ্বারা দেশের ক্ষতি হলে ৯৩ ভাগকে ক্ষতির মাসুল দিতে হবে। তাই দেশের ক্ষতি এড়াতে জনগণের একই প্ল্যাটফর্মে একত্রিত হওয়া সময়ের দাবি।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ ঐক্য পার্টির সার্বজনীন থিম দিয়ে দেশের সিংহভাগ মানুষকে একটি প্ল্যাটফর্মে একত্রিত করা সম্ভব। এতে বিবদমান আওয়ামী লীগ ও বিএনপি জোটের দেশের মোট জনসংখ্যার যে ৭% কট্টর নেতাকর্মী রয়েছেন-তারা মুখোমুখি অবস্থান ত্যাগ করে সংঘাত থামাতে বাধ্য হবেন। নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি হবে।

নিজেদের কর্মপদ্ধতির কথা তুলে ধরে ঐক্যপার্টির নেতারা বলেন, বাংলাদেশ ঐক্য পার্টিতে পরিবারতন্ত্র থাকবে না, থাকবে না কোনো স্বেচ্ছাচারিতা। বাংলাদেশ ঐক্য পার্টি একক ব্যক্তি কেন্দ্রিক দল কোনো অবস্থাতেই হবে না। ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির সৃষ্টি করবে বাংলাদেশ ঐক্য পার্টি। বাংলাদেশ ঐক্য পার্টি দেশে বিরাজমান ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ সব ধর্ম ও দলের সাবেক ও বর্তমান সমর্থকদের সমন্বয়ে গঠিত হবে। মালয়েশিয়ার মতো বাংলাদেশ ঐক্য পার্টি দেশকে সাম্প্রদায়িক সম্প্রীতি ও উন্নয়নের অনুপম একটি দেশে রূপান্তর করার ব্যবস্থা গ্রহণ করবে।

দলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ঐক্য পার্টির যুগ্ম আহ্বায়ক মাওলানা আলতাফ হোসেন মোল্লা, রাজীব চক্রবর্তী ও দলের সদস্য সচিব অ্যাডভোকেট আল মাহমুদ হাসান প্রমুখ।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়া‌রি/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

যুবদলের নতুন কমিটির দাবিতে সাবেক নেতাদের  মিছিল 

খুলনায় গির্জায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিএনপি নেতা বকুলের সহায়তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :