ফরিদপুরে নদীর গতিপথ বন্ধ করে বালু ভরাট, প্রতিবাদে মানববন্ধন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:১৩

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় ভুবনেশ্বর নদীর গতিপথ বন্ধ করে বালু ভরাটের অভিযোগ উঠেছে। অপরিকল্পিত এ বালু ভরাটের ফলে পাশের চর হাজীগঞ্জ হাট-বাজার নদী ভাঙনের হুমকিতে পড়ছে বলে দাবি ওই এলাকার মানুষের।

এভাবে নদীর মূল গতিপথ বন্ধ করে বালু ভরাটের প্রতিবাদে ও তা বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে এলাকাবাসী ও চর হাজীগঞ্জ হাট-বাজারের ব্যবসায়ীরা।

রবিবার বেলা ১১টার দিকে উপজেলার চরহাজিগঞ্জ বাজারের পাশের বালুভরাটের স্থানে কয়েকশত এলাকাবাসী ও ব্যবসায়ীরা এ মানববন্ধন ও বিক্ষোভ করেন।

এসময় বক্তব্য দেন- চরভদ্রাসন উপজেলার সাবেক ভাইস-চেয়ারম্যান কাওসার ব্যাপারী, চর হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি কবিরুল আলম, সহ-সভাপতি মো. লুৎফর রহমান, স্থানীয় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক খবিরুদ্দিন আহমেদ, ৪নং গাজীরটেক ইউনিয়নের ইউপি সদস্য সরোয়ার হোসেন, চর হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী আবুল খন্দকার, খলিল ব্যাপারী, শেখ আব্দুস সালাম প্রমুখ।

এসময় বক্তব্যে তারা বলেন, ভুবনেশ্বর নদীর মূল উৎস পথ বন্ধ করে স্থানীয় প্রভাবশালীরা তাদের ব্যক্তি স্বার্থে প্রশাসন ও বিআইডব্লিউটিএ'কে ভুল বুঝিয়ে ব্যক্তি মালিকানা ও রেকর্ডীয় জমির উপর দিয়ে নদীর গতিপথ পরিবর্তন করছে। এতে চর হাজীগঞ্জের হাট-বাজার বর্ষা ও জোয়ারের পানিতে ভাঙনের হুমকিতে পড়বে বলে অভিযোগ তাদের। অতি দ্রুত তারা নদীর মূল গতিপথ ফিরিয়ে পেতে প্রশাসন ও সরকারের কাছে জোর দাবি জানান।

এ ব্যাপারে চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির ত্রপা জানান, বিষয়টি আমার জানা ছিল না। যেহেতু আপনাদের মাধ্যমে জানলাম সেহেতু অতিদ্রুত আমার ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে পরামর্শ করে ও সরেজমিনে পরিদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আমরা জনগণের ক্ষতি হোক ও হাট-বাজার হুমকিতে পড়ুক এমন কিছু করতে দেব না।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী ঋদ্ধি রুবাইয়াৎ বলেন, ফরিদপুর জেলা ড্রেজ ম্যাটেরিয়াল ব্যবস্থাপানা কমিটি সিদ্ধান্ত নিয়ে যেখানে আমাদের বালু ভরাট করতে বলেছেন আমরা সেখানে বালু ফেলাচ্ছি। এখানে আমি নিজ ইচ্ছায় বালু ভরাট করছি না। তবে, স্থানীয়দের ক্ষতি করে তো কাজ করা যায় না। যেহেতু স্থানীয়রা বালু ভরাট বন্ধে মানববন্ধন করেছেন। সেটা স্থানীয় প্রশাসন ও জেলা ড্রেজ ম্যাটেরিরাল ব্যবস্থাপনা কমিটির সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে, স্থানীয়দের মানববন্ধনের পরে চরভদ্রাসনের ইউএনওর মৌখিক নির্দেশে আপাতত কাজ বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার: আমির হোসেন আমু

বিএনপি ক্ষমতায় আসার জন্য বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে: কামরুল ইসলাম

ফরিদপুরে মাদক মামলায় একজনের যাবজ্জীবন

কেন্দুয়ায় ফুটবল ও কেরাম খেলা নিয়ে পৃথক সংঘর্ষে নিহত ২

শেখ হাসিনার সরকার থাকলে উন্নত বিশ্বের কাতারে পৌঁছতে সময় লাগবে না: আরিফুর রহমান দোলন

হরিণাকুণ্ডুতে গ্রাহকের লাখ লাখ টাকা নিয়ে ‘উষা ফাউন্ডেশন’ লাপাত্তা

রাষ্ট্রের মালিক জনগণ তারা যেন আদালতে এসে বিচার থেকে বঞ্চিত না হয়: প্রধান বিচারপতি

২৬ বছর অন্যের ঘরের বারান্দায় জীবন পার, প্রধানমন্ত্রীর কল্যাণে পেলেন পাকা ঘর

হবিগঞ্জে বাসের ধাক্কায় নারীর মৃত্যু

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের কাশিনাথপুর ইসলামী ব্যাংকিং শাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :