বঙ্গবন্ধুকে নিয়ে লিসার ১০০ গান! মোড়ক উন্মোচনে প্রধানমন্ত্রী

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৭ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৪

৩২ বছরের সাধনাকে কাজে লাগিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০টি গান গেয়েছেন কণ্ঠশিল্পী লিসা কালাম। গেল রবিবার (৫ ফেব্রুয়ারি) লিসার গাওয়া ‘মুজিব হানড্রেড সংস-এর মোড়ক উন্মোচন করলেন স্বয়ং বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিষয়টি জানিয়ে উচ্ছ্বসিত লিসা বলেন, ‘বুধবার সন্ধ্যায় মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা তার নিজ অফিসে ‘মুজিব হানড্রেড সংস’-এর মোড়ক উন্মোচন করেন। আমি কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে। অনেক কথা বলেছি তার সঙ্গে। তিনি নিজেই সবার কাছে আমার সম্পর্কে অনেক কথা বলেছেন। মজার বিষয় হচ্ছে, আমার ছোট্ট বেলার গল্পটাও তার মনে আছে।’

লিসা আরও বলেন, ‘বাঙালির নেতা বঙ্গবন্ধুকে নিয়ে আমার এই আয়োজন তাকে (প্রধানমন্ত্রী) মুগ্ধ করেছে। তিনি ‘যদি রাত পোহালে শোনা যেত’ গানটি সর্বপ্রথম আমার কণ্ঠে শুনেছেন, সেই কথাও বলেছেন। সঙ্গে এও বলেন, তুমি এমন একটা কাজ করেছো যা পৃথিবীতে কেউ করতে পারেনি। তার এই কথাগুলো আমার জীবনের শ্রেষ্ঠ পাওয়া। অনেক অনেক কৃতজ্ঞ মাননীয় প্রধানমন্ত্রী।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরিকৃত সর্বকালের সেরা গান ‘যদি রাত পোহালে শোনা যেত’ গানটি শ্রোতারা প্রথমবার শোনেন লিসার কণ্ঠেই বলে দাবি এ কণ্ঠশিল্পীর। তিনি জানান, এ গানটি তৈরি হয় ১৯৯০ সালে। যার কথা লিখেছেন হাসান মতিউর রহমান এবং সুর ও কণ্ঠ দেন মলয় কুমার গাঙ্গুলী।

পরবর্তীতে ১৯৯৭ সালে গানটিতে কণ্ঠ দেন কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমীন। এর আগেই শিশুশিল্পী হিসেবে জনপ্রিয় এই গানটিতে কণ্ঠ দিয়েছেন তিনি। তার সে গান প্রধানমন্ত্রীও শুনেছেন বলে জানান মোড়ক উন্মোচনের সময়।

এ প্রসঙ্গে লিসা বলেন, ‘গতকাল (রবিবার) প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় গানটি নিয়ে কথা হয়। তখন জননেত্রী নিজেই জানান, আমার কণ্ঠেই তিনি প্রথম গানটি শুনেছেন। এরপর আরও অনেকেই গানটি গেয়েছেন। গানটিতে আমার কণ্ঠের প্রশংসাও করেন তিনি।’

লিসা কালামের বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ গানের তালিকায় থাকছে ‘আমি আর করবো না মা ইতিহাসের ক্লাস’, ‘কেমন কইরা ভুলবো ভাইগো বঙ্গবন্ধুর কথা’, ‘আমাকে বারবার টানে টুঙ্গিপাড়া, ওখানে ঘুমিয়ে আমাদেরই খোকা’, ‘তোমার সমাধি দেখে মনে হয়’, ‘আমি দেখেছি প্রাসাদ ষড়যন্ত্রে’, ‘বঙ্গবন্ধু আবার যখন ফিরবেন’, ‘বঙ্গবন্ধু তোমাকে হারিয়ে’, ‘তোমার রক্তে ভিজে গেছে পৃথিবীর বুক’, ‘যদি রাত পোহালেই শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ ইত্যাদি।

গানগুলোর কথা লিখেছেন আবদুল গাফফার চৌধুরী, আবদুল লতিফ, আশরাফুল আলম, গাজী মাজহারুল আনোয়ার, রাহাত খান, কবি আবু জাফর সিদ্দিকী, ফজলুল হক খান, ফেরদৌস হোসেন ভূঁইয়া, হাসান মতিউর রহমান, সরদার আশরাফ উদ্দিন বাবুল, নুরুজ্জামান শেখ, সুব্রত সেন গুপ্ত, শ্যামল দত্ত, সোলায়মান খোয়াজপরী, কবি শাহজাহান, দেবাশীষ সরকার, শিহাব শাহরিয়ারসহ অনেকে।

সুর করেছেন মলয় কুমার গাঙ্গুলী, দেবু ভট্টাচার্য, আব্দুল লতিফ, শেখ মহিতুল হক, শেখ সাদী খান, বদরুল আলম বকুল, মোঃ শাহনেওয়াজ, সুব্রত সেন গুপ্ত, আশরাফ উদ্দিন বাবুল, উজ্জল সিনহা, মুজিবুল হক সেন্টু, অবিনাশ শীল, শহীদ মাহমুদ প্রমুখ।

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :