এবার যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ে গুলি, হতাহত ৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৯

সোমবার রাতে মিশিগান স্টেট ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসে হামলা চালায় এক বন্দুকধারী। তার অতর্কিত গুলিতে তিনজন নিহত এবং পাঁচজন আহত হয়। ঘটনার পর সন্দেহভাজন ব্যক্তিকে বের করতে অনুসন্ধান চালায় পুলিশ, পরে তাকে মৃত ঘোষণা করা হয়। খবর রয়টার্সের।

পুলিশ জানিয়েছে, বন্দুকধারী স্ব-প্ররোচিত হয়েই এই হামলা চালিয়েছে। কেননা ৪৩ বছর বয়সী বন্দুকধারীর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কোনো যোগসাজশ ছিল না। তবে, মে কি কারণে হামলাটি চালিয়েছে তা একটি রহস্যই রয়ে গেছে।

সিকোয়েন্স ইভেন্টগুলি সম্পর্কে বিশদ বিবরণ স্কেচি রয়ে গেছে, তবে বিশ্ববিদ্যালয় পুলিশের অন্তর্বর্তী উপ-প্রধান ক্রিস রোজম্যান বলেছেন, বার্কি হল নামে একটি একাডেমিক ভবন এবং মিশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) ইউনিয়ন ভবন, এই দুটি স্থানে গুলি চালানো হয়েছিল।

রাত ৮টার পর থেকে হামলাটি শুরু হয়। এরপরেই পুলিশ ক্যাম্পাসে চলে আসে। উভয় স্থানেই শিকার পাওয়া গেছে। রোজমান বলেন, তদন্তকারীরা হামলার উদ্দেশ্য সম্পর্কে কোনো তথ্য এখনো পায়নি। সোমবারের রক্তপাতের আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো হুমকির বিষয়ে সতর্কতাও আসেনি।

রোজমান জানিয়েছেন, ঘটনায় তিনজন নিহত এবং পাঁচজন আহত হয়েছেন। আহতদের রাজ্যের রাজধানী ল্যান্সিং শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, তাদের সকলের অবস্থা আশঙ্কাজনক। নিহতদের মধ্যে দুজন বার্কি হলে এবং অন্যজন এমএসই ইউনিয়নে।

কর্মকর্তারা নিহতদের সম্পর্কে বিবরণ দিতে অনিচ্ছুক। সন্দেহভাজন ব্যক্তির নাম এবং অন্যান্য তথ্য তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। পুলিশ বলেছে, কী কারণে গুলি চালানো হয়েছিল তা দেখে তারা হতবাক।

রোজমান সাংবাদিকদের বলেন, ‘আজ রাতে তিনি কেন ক্যাম্পাসে এসেছিলেন তা আমরা জানি না। রক্তপাত শুরু হওয়ার প্রায় চার ঘণ্টা পর বন্দুকধারীর মৃত্যু নিশ্চিত করা হয়েছে। ক্যাম্পাসে এখন আর কোনো হুমকি নেই। সন্দেহভাজন ব্যক্তির সাথে ‘ক্যাম্পাসের বাইরে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে যোগাযোগ করা হয়েছিল’। সেই দৃশ্যটি অপরাধের দৃশ্য হিসেবে তদন্ত করা হচ্ছে।’

পুলিশের মুখোমুখি হওয়ার পর বন্দুকধারীকে মৃত অবস্থায় পাওয়া গেছে কি না, বা এই ধরনের সংঘর্ষের সময় সে নিজের জীবন নিয়েছিল কিনা তা স্পষ্ট নয়।

প্রায় এক ঘন্টা আগে, এমএসইউ পুলিশ নজরদারি ভিডিও থেকে সন্দেহভাজন ব্যক্তির দুটি স্থির চিত্র প্রকাশ করেছিল যা তাকে একটি বিল্ডিংয়ে হাঁটতে দেখায়, তারপরে একটি জ্যাকেট, একটি বেসবল ক্যাপ এবং তার নীচের মুখের ওপর একটি কালো মুখোশ পরা সিঁড়ি দিয়ে একটি সংক্ষিপ্ত ফ্লাইটে উঠতে দেখা যায়। তার এক হাতে পিস্তলজাতীয় কিছু ছিল বলে মনে হচ্ছিল।

ইস্ট ল্যান্সিং এর আশেপাশের অফ-ক্যাম্পাস পাড়ার ছাত্র, শিক্ষক এবং বাসিন্দাদের ম্যানহান্টের কর্তৃপক্ষ ‘নিরাপদ স্থানে আশ্রয়’ নিতে বলেছিল। সন্দেহভাজন ব্যক্তির মৃত্যু নিশ্চিত হওয়ার পরে সেই পরামর্শটি তুলে নেওয়া হয়।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

ইসরায়েলে প্রথমবারের মতো বিমান হামলা চালালো হিজবুল্লাহ

হামাসের টানেল থেকে তিন জিম্মির মরদেহ উদ্ধারের দাবি ইসরায়েলের

ইসরায়েলকে বোমা সরবরাহে কংগ্রেসে বিল পাস, বাইডেনের নিন্দা 

২৪ ঘন্টায় আরও ৩০ হাজার ফিলিস্তিনি রাফাহ ছেড়েছে: জাতিসংঘ

রাফাহতে স্থল আগ্রাসন বন্ধে ইসরায়েলকে সতর্ক করল ১৩ দেশ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :