স্টকহোমের সিটি মেয়রের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৪

সুইডেনে প্রথমবারের মতো স্টকহোমের সিটি মেয়রের উদ্যোগে জাতীয়ভাবে অমর একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। স্টকহোম সিটি কাউন্সিলের মেয়র এবং স্থানীয় রাজনীতিবিদদের সমন্বয়ে এবং সুইডেন বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠনের সহযোগিতায় একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই ভাষা শহীদের স্মরণে শ্রদ্ধা ও " আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি" গানটি পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে প্রধান উদ্যোক্তা স্টকহোম সিটি কাউন্সিলের সদস্য আন্ডার্স অস্টবার্গ এবং প্রধান সমন্বয়কারী ড. কবীর।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশে দূতাবাসের কনসুলার আমরিন জাহান ও দ্বিতীয় সচিব আশরাফুল আলম মোহন।

বাঙালি কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ড. ফরহাদ আলী খান, ড. কবির ও শাহ আলম চৌধুরী|

অনুষ্ঠানে বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও তাৎপর্য নিয়ে বক্তব্য দেন ও উপস্থিত সকলের পক্ষ থেকে স্থায়ী শহীদ মিনারের দাবিটি আরও জোড়ালোভাবে উপস্থাপন করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে স্টোকহোম সিটি হলে বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- কাজী হুদা, দলিল উদ্দিন, খালেদ চৌধুরী, মহিউদ্দিন লিটন, মাছুম বারী, সিরাজুল হক রানা, কামরুল হাসান, সফিকুল লিটন, কাজী আক্রামুজ্জাম শাহীন, হেদায়েতুল ইসলাম শেলী, ড. নাওয়াজ হোসেন, ডা. শুভ রক্ষিত, আনিস হাসান তপন, খান সালেহ, মিজানুর রহমান, আফসার আহমেদ, জহিরুল হক চৌধুরী, মাসুদ রানা, হাসান মিয়া, আব্দুল্লাহ আল মাসুম, আশিকুর রাজি, আরিফ হোসেন সুমন, জমির উদ্দিন, রায়হান কিবরিয়া, মুক্তাদির বাবু, শাহরিয়ার, নাসির আহমেদ, মিথিলা চৌধরী, ইসরাত জাহানসহ আরো অনেকেই|

অনুষ্ঠানের শেষে বাঙালি কমিনিটির পক্ষ থেকে যুবায়দুল হক সবুজ স্টকহলম সিটি কাউন্সিলের নেতৃবৃন্দের হাতে অমর একুশে শহীদ মিনারের একটি রেপ্লিকা ও " বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে " নিয়ে লেখা কয়টি সিআরআই কর্তৃক প্রকাশিত বই ‘Mujib A Nation Rises’ ‘Mujib Father of a Nation’ ‘Mujib The language of Resistance’ এবং সুইডিশ ভাষায় অনুবাদিত জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের বইটি উপহার হিসাবে তুলে দেন। পরিশেষে স্টোকহোম সিটি কাউন্সিলের পক্ষ থেকে আগত অতিথিদের আপ্যায়ন করা হয়।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :