ভিকারুননিসায় ৫৬ যমজ ও সহোদরাকে ভর্তিতে হাইকোর্টের আদেশ বহাল

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৩, ১৩:১০

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে ৫৬ যমজ ও সহোদরাকে ভর্তিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ হাইকোর্টের আদেশ বহাল রাখেন। এছাড়া এ বিষয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ভিকারুননিসার করা চারটি আবেদন খারিজ করে দেন।

এদিন আদালতে সহোদরাদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, সাঈদ আহমেদ রাজা এবিএম আলতাফ হোসেন। অপরদিকে ভিকারুননিসার পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

আইনজীবীরা জানান, বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তির নীতিমালা ২০২২ অনুযায়ী অধ্যয়নরত কোনো শিক্ষার্থীর সহোদর, সহোদরা বা যমজ ভাই-বোন যদি সেই শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শ্রেণিতে ভর্তির আবেদন করে তবে ওই প্রতিষ্ঠানের ভর্তি যাচাই-বাছাই কমিটিকে তার ভর্তি নিতে বলা হয়।

তবে গত ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এক পরিপত্র জারি করে নীতিমালাটিতে সংশোধন এনেছে। এতে সহোদর, সহোদরা বা যমজ ভাই-বোনদের ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশের বাধ্যবাধকতা আরোপ করে দেওয়া হয়।

এরপর ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ৫৬ জন সহোদরার পক্ষে হাইকোর্টে পৃথক রিট করেন তাদের অভিভাবকরা। পরে রিটের শুনানি করে সংশোধিত নীতিমালা স্থগিত করে তাদের ভর্তি করানোর নির্দেশ দেন উচ্চ আদালত।

পরে ওই আদেশের বিরুদ্ধে ভিকারুননিসার পক্ষে আপিল বিভাগে পৃথক চারটি আবেদন করা হয়। তবে শুনানি শেষে সোমবার সেই আবেদনগুলো খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ৫৬ জনকে ভর্তির নির্দেশ বহাল রইলো।

(ঢাকাটাইমস/০৬মার্চ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :