শিক্ষার্থীদের বসন্তের ছুটিতে প্রেমে পড়ার হোম ওয়ার্ক

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৩ এপ্রিল ২০২৩, ১২:৪১ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২৩, ১১:৪৫

চীনে নয়টি কলেজ এপ্রিল মাসে তাদের সপ্তাহব্যাপী বসন্তের ছুটিতে শিক্ষার্থীদের বিশেষ হোমওয়ার্ক করার প্রস্তাব দিয়েছে, এই আশায় যে অনন্য কাজটি চীনের নিমজ্জিত জন্মহারকে কোনোভাবে বন্ধ করবে।

ইনসাইডারের মতে, ফ্যান মেই এডুকেশন গ্রুপ দ্বারা পরিচালিত চীনের নয়টি ভোকেশনাল কলেজ শিক্ষার্থীদের ছুটি উপবোগ করতে এবং প্রেমে পড়তে বলেছে।

মিয়ানিয়াং এভিয়েশন ভোকেশনাল কলেজের ডেপুটি ডিন লিয়াং গুহুই বলেন, ‘বিদ্যালয় বসন্তের ছুটি সিস্টেমটি এই আশায় প্রয়োগ করে যে শিক্ষার্থীরা যাতে প্রকৃতিকে ভালবাসতে, জীবনকে ভালবাসতে এবং ভালবাসা উপভোগ করতে শিখতে পারে। ক্যাম্পাসের বাইরে চলে যেতে পারে, প্রকৃতির সংস্পর্শে যেতে পারে এবং হৃদয়ে বসন্তের সৌন্দর্য অনুভব করতে পারে।’

শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ২৩ মার্চ ঘোষণা দেয়, এ বছরের বসন্ত ছুটির থিম ‘ফুল ফোটা উপভোগ করুন, প্রেমে পড়ুন।

সিচুয়ান সাউথওয়েস্ট এভিয়েশন ভোকেশনাল কলেজের ডেপুটি ডিন লিউ পিং, চায়না নিউজ নেটওয়ার্ককে বলেছেন, ছাত্ররা তাদের পারিপার্শ্বিক পরিবেশ অন্বেষণ করতে, নতুন বন্ধুত্ব তৈরি করতে এবং "ভালোবাসার সৌন্দর্য অনুভব করার জন্য কিছু সময় বিরতির অনুরোধ করার পরে স্কুলটি তার বসন্ত বিরতির প্রোগ্রাম শুরু করেছিল।’

যাইহোক, প্রেম খোঁজা তাদের করণীয় তালিকায় একমাত্র জিনিস নয়। শিক্ষার্থীদের এখনও অ্যাসাইনমেন্ট দেওয়া হয়, যদিও ভ্রমণ নোট লেখা, হস্তশিল্প তৈরি এবং ভিডিওতে তাদের অভিজ্ঞতা নথিভুক্ত করার উপর গভীর মনোযোগ রয়েছে।

‘আমরা চার বা পাঁচ দিনের জন্য লিজিয়াং-এ ছুটি কাটাতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তারপর ক্লাসের প্রস্তুতির জন্য শেষ দুই দিন ব্যবহার করব,’ কলেজের ছাত্র ইয়াং হ্যানিউ আউটলেটকে বলেছেন।

এই অনন্য পদক্ষেপ চীনের জন্ম এবং বিবাহের হারকে বাড়ানোর একটি উপায়, যা সম্প্রতি দ্রুত পতনের দিকে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে, বেশ কয়েকটি কোম্পানি এবং টাউনশিপ জনগণকে তাদের ‘যোগ’ খুঁজে বের করার জন্য সৃজনশীল উপায় তৈরি করছে। যদিও কেউ কেউ ৩০ দিনব্যাপী বিবাহের ছুটি মঞ্জুর করেছেন, অন্যরা একটি বিতর্কিত পরিকল্পনার পথ নিয়েছেন, যার নাম ‘বয়স্ক পুরুষদের বিছানা গরম করা অপারেশন’। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড.কম।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :