আলমগীর স্যার বাংলা সিনেমার অহংকার: আসিফ

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০২৩, ১৩:৩৯ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২৩, ১৩:১৮

ক্লাস থ্রি’তে কুমিল্লা গুলবাগিচা স্কুলে ভর্তি হয়েই স্বাধীনতার স্বাদ পেয়ে গেলাম, এই স্বাধীনতা মিশনারি স্কুলে ছিল না। বন্ধু রফিক আর শহীদ ছিল সিনেমা দেখার পার্টনার। খটখটা দুপুরে বাসার বাইরে থেকে হাততালি দিলেই ব্যালকনির পাইপ বেয়ে নিচে নেমে সোজা চলে যেতাম সিনেমা হলে।

লিবার্টি, রুপালী, মধুমিতা, দীপিকা আর রূপকথায় ছিল সিনেমা দেখার মিশন। থার্ডক্লাসে এক টাকা বিশ পয়সায় টিকিটে দেখতাম শিহরণ জাগানো সব সিনেমা। জিঞ্জির, দস্যুরানী, গুন্ডা, লাইলী-মজনু, কাপুরুষ, কসাই, লুটেরা মাস্তান, ভাত দে, রজনীগন্ধা ইত্যাদি সব বই ভাজা ভাজা করে ফেলেছি।

মূলত ‘জিঞ্জির’ সিনেমাটি দিয়েই ঢাকাই ছবির মহাতারকা পরম শ্রদ্ধেয় আলমগীর স্যারকে প্রথম দেখা। ওনার ফিল্মি ক্যারিয়ার নিয়ে নতুনভাবে পন্ডিতি করার কিছু নেই। অভিনেতা প্রযোজক হিসাবে সফল একজন মানুষ, স্যারের গানের কণ্ঠও দারুণ।

ছোটবেলা থেকেই কদমবুচি ( পায়ে ধরে সালাম ) কালচারে বড় হয়েছি। আমার বড় মামা এই সৌজন্যতার ঘোর বিরোধী। তিনি বলেন, আসসালামু আলাইকুমই যথেষ্ট, আল্লাহ ছাড়া কারও সামনে মাথা নত করা যাবে না। কিছু জায়গায় পুরনো ট্রেন্ড বজায় রাখতে হয়, তখন হাঁটুগেড়ে বসে মাথা উঁচু করেই পায়ে ধরে সালাম করি।

আলমগীর স্যারকে জীবনে দু’বার সালাম করতে গিয়েছি, তিনি দুবারই বলেছেন আমি এভাবে সালাম নেই না। স্কুলে স্যার আপাদের হাতে বেত থাকার কারণে উপুড় হয়ে সালামের মতো ভুল করতে যেতাম না। সালামের এই মেথডটা আমার ভালো লেগেছে, আল্লাহ ছাড়া কারও কাছে মাথা নত ভুলেও করা যাবে না। উত্তেজিত হয়ে কেউ আমাকে সালাম করতে আসলে বুকে জড়িয়ে নেই, তাকে বলি পায়ে ধরে সালামের দিন আর নাই।

আলমগীর স্যারের মতো স্মার্ট শিক্ষিত ব্যক্তিত্ববান অভিনেতা বাংলা সিনেমার অহংকার। পর্দায় দেখা মানুষটার সাথে কথা বলার সময় ভেতরে কিছুটা নিম্নচাপ চলছিল। অথচ তিনি অত্যন্ত সাবলীলভাবেই আমাকে গ্রহণ করেছেন, কথা বলেছেন। ওনার কথোপকথনে উন্নত রুচিবোধ ঠিকরে প্রকাশ পায় সবসময়।

কুমিল্লার সিনেমা হলগুলো বিলুপ্ত হয়েছে আগেই, বেঁচে আছে মেমোরিজ। থার্ডক্লাসে সিনেমা দেখা সেই আসিফ আকবরও শো-বিজে নিজের মোটামুটি একটা অবস্থান তৈরি করতে পেরেছে। এখন পর্দায় দেখা স্বপ্নের মানুষদের সাথে সাক্ষাৎ হয় আর পুইং করে ফ্ল্যাশব্যাকে চলে যাই।

৩০ এপ্রিল কুয়ালালামপুর চেরাস স্টেডিয়ামে Hello Superstars অ্যাপের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে Exclusive Iconic Guest হিসেবে শ্রদ্ধেয় আলমগীর স্যার উপস্থিত থাকার সদয় সম্মতি দিয়েছেন। প্রিয় রেমিট্যান্স যোদ্ধাদের উৎসাহিত করতে আসবেন তিনি।

আজ আমাদের বাংলা সিনেমার মহাতারকা আলমগীর স্যারের জন্মদিন। শুভ জন্মদিন স্যার, অশেষ শ্রদ্ধা রইল, আপনার সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করি সবসময়।

লেখক: গায়ক আসিফ আকবর

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :