‍প্রতিবাদী প্লেকার্ড মোটিফ আনায় মঙ্গল শোভাযাত্রায় হামলার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২৩, ১৬:০৮ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৩, ১৫:৫৪

বাংলা বর্ষবরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় ‘দাম কমাও জান বাঁচাও’ সহ নানান বিষয়ে প্রতিবাদী প্লেকার্ড ও মোটিফ আনায় বাম ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

শুক্রবার শোভাযাত্রা শুরুর পর চারুকলা অনুষদের সামনের সড়ক অতিক্রম করার সময় একদল ছাত্রলীগ নেতাকর্মী এই হামলা চালান ও বাধা প্রদান করেন বলে অভিযোগ।

‘চাল জোটে না, ইলিশ-রুই কই পাবো’, ‘ডিএসএ (ডিজিটাল নিরাপত্তা আইন) বাতিল করো’, ‘মুখ বন্ধ করে দেওয়া কি স্বাধীনতা’, ‘দাম কমাও জান বাঁচাও’, ‘পরাধীনতার শিকল ভাঙ্গো’, ‘বিচার বহির্ভূত হত্যা বন্ধ করো’ ইত্যাদি লেখা সংবলিত ককপিটের প্লেকার্ড নিয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বাম ছাত্র সংগঠনগুলোর কিছু কর্মী। তারা বলছেন, প্লেকার্ড ও মোটিফ নিয়ে তারা চারুকলা অনুষদের সামনের সড়ক অতিক্রম করার সময় একদল ছাত্রলীগ নেতা-কর্মী তাদের ওপর হামলা করেন। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা মোটিফ কেড়ে নিয়ে যান এবং নেতাকর্মীদের লাঞ্ছিত করেন।

এদিকে মঙ্গল শোভাযাত্রায় হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছেন ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেশমি সাবা এবং সাধারণ সম্পাদক তানজীমুর রহমান রাফি।

বিবৃতিতে তারা বলেন, সাম্প্রদায়িকতার নৌকা ভাসছে আর দোর্দণ্ড প্রতাপে আওয়ামীকরণের জোয়ার চলছে জাতীয় সংস্কৃতিতে। মঙ্গল শোভাযাত্রায় দেশের আমজনতার মঙ্গল বার্তা নিয়ে উপস্থিত হয়েছিল চিন্তাশীল একগুচ্ছ বামপন্থী শিক্ষার্থী। হাতে নান্দনিক ককশীটে চাল, ডাল, তেলের দাম বৃদ্ধি, র‍্যাব হেফাজতে হত্যাসহ নানান সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নিশ্চুপ যে প্রতিবাদ এর আগমন ঘটেছিল তা ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ছাত্রলীগের কিছু সাম্প্রদায়িক সন্ত্রাসীর আক্রমণে বাধাগ্রস্ত হয়। অথচ আওয়ামী লীগের রাজনৈতিক প্রতীক নৌকার ভেসে বেড়ানো এখানো খুবই সাধারণ ও নৈমিত্তিক ঘটনার উপস্থিত পরিলক্ষিত করা যায়।

বিবৃতিতে আরও বলা হয়, দেশের মানুষের ভাত, কাপড় ও মত প্রকাশের স্বাধীনতা নেই বর্তমানে। এই স্বাধীনতা মিথ্যা কারণ লাখ মানুষের পেটে খিদা। আওয়ামী লীগ যদি আমাদের স্বাধীনতাকে কুক্ষিগত করে রাখতে চাই আমরা আমাদের যা কিছু আছে তা নিয়ে পুনরায় স্বাধীনতা অর্জনের লড়াইয়ে সংগঠিত হব।

ঢাকাটাইমস/১৪এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :