লালদিঘি ময়দানে ফিরছে জব্বারের বলী খেলা, বিশেষ আয়োজন ‘চাঁটগাইয়া উৎসব’

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২০ এপ্রিল ২০২৩, ১১:৪০ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৩, ২৩:৪৯

চট্টগ্রামের ঐতিহ্যবাহী বলী খেলা লালদিঘি ময়দানে ফেরানোর পাশাপাশি একদিনের জন্য বিশেষ ‘চাঁটগাইয়া উৎসব’ আয়োজনের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

বুধবার এক বর্ণাঢ্য আয়োজনে বলী খেলার মাঠ পরিদর্শন এবং ট্রফি, জার্সি ও থিম সং উন্মোচন করেন সিটি মেয়র। আসন্ন ১১৪ তম আসরের তিন দিনব্যাপী মেলা বসবে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে।

লালদিঘিস্থ চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র বলেন, চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় আমি বদ্ধপরিকর। লালদিঘির সড়কে তিনদিন বৈশাখী মেলা হবে। ব্রিটিশবিরোধী সংগ্রামের অংশ চট্টলাবাসীর গর্বের জব্বারের বলী খেলার আয়োজনে কোনো কিছুর কমতি থাকবে না।

আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ জানান, ২৪, ২৫ ও ২৬ এপ্রিল বলী খেলার মেলা থাকবে। ২৫ এপ্রিল হবে বলী খেলা। তিন দিনব্যাপী মেলা বসবে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে। বলী খেলা লালদিঘির মাঠেই হবে। তবে মাঠের ছয় দফা মঞ্চ উন্মুক্ত থাকবে। বাঁশ ও বালি দিয়ে মাঠে বলী খেলার মঞ্চ (রিং) তৈরি হচ্ছে। ২৬ এপ্রিল হবে চাঁটগাইয়া ঈদ উৎসব। মেলা হবে মাঠের বাইরে।

এদিকে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেলা আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের কাউন্সিল হাসান মুরাদ বিপ্লব এবং সংগীত শিল্পী আলাউদ্দিন তাহের প্রমুখ। প্রসঙ্গত ২০২০ ও ২০২১ সালে করোনার কারণে জব্বারের বলী খেলা ও মেলার আয়োজন হয়নি। সে হিসেবে তিন বছর পর লালদিঘির মাঠে ফিরছে ঐতিহাসিক জব্বারের বলী খেলা।

ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে বক্সিরহাট এলাকার স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদিঘি মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা, যা সময়ের পরিক্রমায় জব্বারের বলী খেলা নামে পরিচিত। পঞ্জিকা অনুসারে বৈশাখের ১২ তারিখে লালদিঘির ময়দানে বলী খেলা হয়। এই উপলক্ষে তিন দিন ধরে চলে মেলা।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :