সাতক্ষীরায় প্রাপ্য মজুরির দাবিতে এমপির প্রতিষ্ঠানের বিরুদ্ধে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ মে ২০২৩, ২২:১৬

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরের ঠিকাদারী প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশন লিমিটেড থেকে প্রাপ্য মজুরির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এ সময় বন্দরে আমদানি-রপ্তানির কার্যক্রম অচল হয়ে পড়ে।

বৃহস্পতিবার (১১ মে) দুপুর থেকে শুরু হওয়া বিক্ষোভ ও চলমান কর্মবিরতিতে বন্দরের চারটি শ্রমিক সংগঠন অংশ নেয়। সংগঠনগুলো হলো- ভোমরা স্থলবন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন, ভোমরা গোডাউন হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন, ভোমরা স্থলবন্দর শ্রমিক ইউনিয়ন ও ভোমরা ইউনিয়ন হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন।

তবে আন্দোলন করা ঠিক হয়নি বলে দাবি করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ও সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির পুত্র মীর তানজীর আহমেদ।

শ্রমিকদের একটি সূত্র জানায়, বন্দরের মালামাল লোড আনলোডের ক্ষেত্রে টন প্রতি টাকা পরিশোধের চুক্তি হয় ঠিকাদারী প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশন লিমিটেডের সঙ্গে। টনের টাকা প্রতি মাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে পরিশোধের কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান মাসের ১১ তারিখ অতিবাহিত হলেও টাকা পরিশোধ করেনি। অথচ টনের টাকা দিয়েই শ্রমিকদের সংসার পরিচালিত হয়। ফলে ঠিকমত টনের টাকা না পেয়ে বিপাকে পড়েন তারা। একারণেই বিক্ষোভে নেমেছেন তারা।

রফিকুল নামের এক শ্রমিক বলেন, দীর্ঘদিন ধরে বন্দরে শ্রমিকের কাজ করে জীবিকা নির্বাহ করি। কিন্তু বর্তমানে ঠিকমত মজুরি না পাওয়ায় চরম বিপাকে পড়েছি, বর্তমানে মানবেতর জীবনযাপন করছি।

ভোমরা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন (১১৫৫) এর সভাপতি নজরুল ইসলাম বলেন, শ্রমিকরা আমাদের কথা শুনছে না। তারা পাওনা টাকার দাবিতে বিক্ষোভ শুরু করেছে। কাজও বন্ধ করে দিয়েছি। আমরা এখন মিটিংয়ে বসেছি। মিটিং শেষে আপনাদের সাথে কথা বলব।

এ বিষয়ে ড্রপ কমিউনিকেশন লিমিটেডের নির্বাহী পরিচালক মীর তানজির আহমেদ বলেন, ‘আমরা গত মাসেও ১২ তারিখের পরে টাকা দিয়েছি। এছাড়া আজ ৩৬ লাখ টাকা পাঠিয়েছি। কিন্তু শ্রমিকদের দাবি ৪২ লাখ টাকা। আমি বলেছি এমপি সাহেব (আমার বাবা) বিদেশে রয়েছেন, দেশে ফিরলে বিষয়টির সমাধান করা হবে। কিন্তু তার আগেই শ্রমিক সংগঠন বিক্ষোভ করেছে। এটি তারা না করলেও পারতো। তারা এটি করে আলোচনায় আসতে চায়। যাই হোক শনিবারের মধ্যেই বিষয়টির সমাধান হয়ে যাবে।’

(ঢাকাটাইমস/১১মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :