উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সিআইএস-বিসিসিআই পরিচালনা পর্ষদের বৈঠক

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২০ মে ২০২৩, ১৬:০০ | প্রকাশিত : ২০ মে ২০২৩, ১৪:৫০

সফররত উজবেকিস্তানের উপ-পররাষ্ট্র মন্ত্রী বাথরোমজন আলোয়েভ ও দেশটির সরকারি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে সিআইএস-বিসিসিআই পরিচালনা পর্ষদ। শুক্রবার ঢাকার একটি হোটেলে এ বৈঠক হয়।

বৈঠকে সিআইএস-বিসিসিআই সভাপতি মো. হাবিব উল্লাহ ডনসহ পরিচালনা পর্ষদ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় এবং উজবেকিস্তান ও বাংলাদেশের মধ্যে বিশেষ করে বেসরকারি খাতে দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন।

উজবেক প্রতিনিধিদল বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং যৌথ উদ্যোগের পাশাপাশি উভয় দেশের মধ্যে ব্যবসায়িক সুবিধা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

সভায় উপস্থিত সিআইএস-বিসিসিআইয়ের সদস্যরা টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, কৃষি-প্রক্রিয়াজাত পণ্য সম্পর্কিত উজবেকিস্তানের বাজারগুলির সম্ভাবনা তুলে ধরে যৌথ উদ্যোগে আরও সুবিধা বাড়ানোর বিষয়ে উজবেক সরকারের প্রতি আহ্বান জানান।

সিআইএস-বিসিসিআই সভাপতি মো. হাবিব উল্লাহ ডন জানান, সিআইএস-বিসিসিআই দেশের একমাত্র চেম্বার যা বাংলাদেশ এবং সিআইএস দেশগুলির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসারের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ‘বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বিশেষ করে পর্যটন, ঔষধশিল্প, পাটজাতপণ্য, আতিথেয়তা পরিষেবা এবং কৃষি-প্রক্রিয়াজাত পণ্যের ক্ষেত্রে পারষ্পারিক সহযোগিতা বৃদ্ধি এবং বাণিজ্য সুবিধার প্রতি গুরত্ব আরোপ করা হয়েছে বৈঠকে।’

সিআইএস-বিসিসিআই চেম্বার সভাপতি আকাশপথে যাত্রীর পাশাপাশি পণ্যবাহী যোগাযোগের ওপরও জোর দেন। তিনি ব্যবসায়ী ও পর্যটকদের সহজে ভিসা প্রাপ্তির সুবিধার লক্ষ্যে ঢাকায় উজবেক মিশন প্রতিষ্ঠার বিষয়টি বিবেচনা করার জন্য উজবেক প্রতিনিধি দলের নেতাকে অনুরোধ করেন।

অন্যদিকে সিআইএস-বিসিসিআই চেম্বারের ভূমিকার প্রশংসা করে উজবেক উপ-পররাষ্ট্র মন্ত্রী দুদেশের ব্যবসায়িক সুবিধা বৃদ্ধি এবং এ বিষয়ে সর্বাত্মক সহযোগিতা ও সহায়তার আশ্বাস দেন।

নিয়মিত ব্যবসায়িক যোগাযোগের জন্য উজবেক চেম্বার অফ কমার্স আর সিআইএস-বিসিসিআইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার ব্যাপারে সহযোগিতার আশ্বাসও দেন উপ-পররাষ্ট্রমন্ত্রী।

ওই সমঝোতা হলে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে অনলাইন সভা, বাণিজ্য মেলা, পণ্য বিপণন ও প্রদর্শনী আয়োজন এবং নিয়মিত ব্যবসায়ী প্রতিনিধিদলের আদান-প্রদান সহজতর হবে।

বৈঠকে উজবেকিস্তান প্রতিনিধি দলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের চার জন উচ্চপদস্থ কর্মকর্তা এবং বাংলাদেশে নিযুক্ত উজবেক অনারারি কনসাল উপস্থিত ছিলেন। অন্যদিকে সিআইএস-বিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলী দ্বীন, সহ-সভাপতি যাদব দেবনাথ, উপদেষ্টা মাহবুব ইসলাম রুনু এবং বোর্ডের পরিচালকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২০মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এক হাজার টাকা কৃষিঋণে কেউ জেলে, ১০ হাজার কোটি টাকার ঋণখেলাপি সরকারের পাশে: ফরাসউদ্দিন

টানা অষ্টমবার কমলো স্বর্ণের দাম

বিএইচবিএফসিতে নতুন ডিএমডি এবং জিএমের যোগদান

বাংলাদেশ কমার্স ব্যাংকের BAMLCO সম্মেলন অনুষ্ঠিত 

  ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন কাপাসিয়ার মুঞ্জিল 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ‘রিফ্রেশার্স ট্রেইনিং কোর্স’ অনুষ্ঠিত

শ্রমজীবী মানুষের মাঝে ‘ব্যাংকার্স ওয়েলফেয়ার ক্লাব’ এর পানি ও খাবার স্যালাইন বিতরণ 

এপ্রিলে প্রবাসী আয় ১৯০ কোটি ডলার

ব্যাংক এশিয়ার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এনআরবিসি ব্যাংকের ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :