ঢাকা-বেইজিং পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ, প্রাধান্য পাবে যেসব বিষয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ মে ২০২৩, ১১:০৩ | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ০৮:৩৫

আজ ঢাকা ও বেইজিংয়ের মধ্যকার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। শনিবার সকালে অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈঠকে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং। শুক্রবার ঢাকায় পৌঁছেছেন তিনি। অন্যদিকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দ্বিপক্ষীয় এ বৈঠকে রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসনকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হতে পারে। এ ছাড়া গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই), গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), দক্ষিণ চীন সাগর নিয়ে বাংলাদেশের অবস্থান, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি), চীনের ঋণ, ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

বৈঠকে জিডিআইয়ে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ চাইতে পারে বেইজিং। সেই সঙ্গে জিএসআই নিয়েও বাংলাদেশকে বোঝাবে। সম্প্রতি জাপান সফরে দক্ষিণ চীন সাগর নিয়ে অবস্থান নিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে পরিষ্কার হতে চাইবে বেইজিং। দ্বিপক্ষীয় বিষয়গুলোর পাশাপাশি উচ্চ পর্যায়ের সফর নিয়ে আলোচনা হবে এফওসিতে।

মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও ইরানের মধ্যে শান্তিচুক্তির মধ্যস্থতা করে চীনের কূটনৈতিক উচ্চতা বেড়েছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সংকট সমাধানের মাধ্যমেও ‘ড্রাগন ডিপ্লোমেসি’র ছাপ রাখতে চায় দেশটি। তারা রোহিঙ্গা প্রত্যাবাসনের শুরুর মধ্য দিয়ে এ ছাপটি রাখতে চায়। যে কোনো উপায়ে এক্ষেত্রে সফলতা চায় দেশটি। আজকের বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি বেশ প্রাধান্য পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

চীনের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে। এ ছাড়া তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও পদ্মা সেতু পরিদর্শন করতে পারেন।

ঢাকাটাইমস/২৭মে/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :