অনলাইনে ফার্নিচার কেনার ফাঁদে সাড়ে ২৫ লাখ টাকা আত্মসাৎ, প্রতারক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ০০:০৫

রিসোর্টের ফার্নিচার কিনবেন বলে ফাঁদ পেতেছেন। এর মাধ্যমে সাড়ে ২৫ লাখ টাকা আত্মসাত করার অভিযোগে এক প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো ইনভেটিগেশন (পিবিআই) ঢাকা মেট্রো উত্তর। গ্রেপ্তার ব্যক্তির নাম মোয়াজ্জেম হোসেন জামান। রবিবার পিবিআইয়ের সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ মে দিবাগত রাত সোয়া ১১ টার দিকে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের এক সদস্য মোয়াজ্জেম হোসেন জামানকে গ্রেপ্তার পিবিআই।

পিবিআই জানায়, সুসজ্জিত ভুয়া অফিস বানিয়ে রিসোর্টের ফার্নিচার কেনার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করছে একটি প্রতারক চক্র। মো. সাহাদাত হোসেন একজন ফার্নিচার ব্যাবসায়ী। তিনি রিলায়েবল ফার্নিচার নামের একটি প্রতিষ্ঠানের পাশাপাশি অনলাইনে ফার্নিচার ব্যবসা করেন। ২০২২ সালের ২২ জুন বেলা ১১ টার দিকে তার কাছে আব্দুর রহমান নামের একজন লোক সাহাদাতের অনলাইন পেইজে দেওয়া মোবাইল নম্বরে কল করে একটি রির্সোর্টের ফার্নিচার কেনার কথা বলার জন্য উত্তরা পশ্চিম থানার ১১ নম্বর সেক্টরের ১৭ নম্বর সড়কের ৮৩ নম্বর বাড়িতে তাদের অফিসে যাওয়ার জন্য প্রস্তাব দেয়।

তখন ভুক্তভোগী সাহাদাত সেখানে গিয়ে বজলুর রহমান নামধারী এবং আরো কয়েক জন লোককে ওই অফিসে দেখতে পায়। বজলুর রহমান ওই অফিসে থাকা অন্যান্য ব্যক্তিদের সঙ্গে সাহাদাতের সঙ্গে পরিচয় করিয়ে দেন। এরই ধারাবাহিকতায় সাহাদাততে রিসোর্টের ১৩০ টি রুমের ফানির্চার কেনার জন্য তার ব্যাবসায়িক প্যাডে এক কোটি ৬৯ লাখ ৭৭ হাজার ৬০০ টাকার কোটেশনসহ এ সংক্রান্তে প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিতে বলে।

পিবিআই বলছে, তখন ভুক্তভোগী সাহাদাত তার ব্যবসায়িক প্যাডে কোটেশন দাখিল করেন। পরবর্তীতে তাদের অফিসেই ব্যবসায়িক আলোচনার একপর্যায়ে সাহাদাতকে তাদের সঙ্গে কেমিক্যাল ব্যবসা করার জন্য উদ্বুদ্ধ করে বেশি লাভের লোভ দেখিয়ে ব্যবসায় অংশিদার হওয়ার প্রস্তাব করেন। তখন সাহাদাত তাদের ওই প্রস্তাবে সরল বিশ্বাসে রাজি হয়। পরবর্তীতে সাহাদাতের দোকানের ম্যানেজার সফিকুল ইসলামকে সঙ্গে নিয়ে বিভিন্ন তারিখ ও সময়ে প্রতারক চক্রের অফিসে গিয়ে প্রতারক চক্রের কাছে ২৫ লাখ ৫০ হাজার টাকা দেন।

পরবর্তীতে প্রতারক চক্রের বিভিন্ন কার্যকলাপ দেখে সন্দেহ হওয়ায় সাহাদাত তার দেওয়া ২৫ লাখ ৫০ হাজার টাকা ফেরত চাইলে ওই প্রতারক চক্রের সদস্যরা সময় নিয়ে কৌশলে ওই ঠিকানার ভুয়া অফিস ছেড়ে আসবাবপত্রসহ অজ্ঞাত জায়গায় পালিয়ে যায়।

পিবিআই জানায়, এ ঘটনায় ভুক্তভোগী সাহাদাত হোসেন পাওনা টাকা উদ্ধারের জন্য উত্তরা পশ্চিম থানায় একটি জিডি করেন। পরে তিনি এ ঘটনায় একটি মামলাও করেন। পরবর্তীতে সাহাদাত তার টাকা উদ্ধার করতে না পেরে প্রতারণার ঘটনার বিষয়ে আইনি সহায়তা চেয়ে র‌্যাব-১ অফিসে একটি একটি অভিযোগ করেন। ওই অভিযোগের ভিত্তিতে র‌্যাব ২০২২ সালের ১৮ আগস্ট উত্তরা এলাকা থেকে আব্দুল বারেক ওরফে এবি বারী ওরফে আব্দুল বারেক প্রধান ওরফে মোমিন খান ওরফে মো. বারেক ওরফে বারী ওরফে আফসার উদ্দিন খান, আমিনুর ইসলাম আমিন ওরফে মো. আমিনুল ইসলাম ওরফে আমিন ওরফে বাদল এবং সালাউদ্দিন নামের ওই মামলার এজাহার নামের তিনজন আসামিকে গ্রেপ্তার করে।

পরে মামলার তদন্ত কর্মকর্তা তদন্ত শেষে পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। আর গ্রেপ্তারকৃত পলাতক আসামি মোয়াজ্জেম হোসেন জামানের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা সংগ্রহ করতে না পারায় তাদেরকে ওই মামলার দায় থেকে অব্যহতির আবেদন করেন। পরে ভুক্তভোগী সাহাদাত হোসেনের নারাজির আবেদন পেয়ে আদালত মামলাটি অধিকতর তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেয়।

পিবিআইয়ের ভাষ্যমতে, চলতি বছরের ২২ মে উপপরিদর্শক (এসআই) মো. রবিউল ইসলামাকে এই মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। মামলার নথিপত্র পাওয়ার দুই দিনের মধ্যে বিশ্বস্ত সোর্স ও তথ্যপ্রযুক্তির সহায়তায় পলাতক আসামি মোয়াজ্জেম হোসেন জামানকে গ্রেপ্তার করে আদালতে উপস্থাপন করেন। আর আদালত গ্রেপ্তারকৃত জামানের একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গ্রেপ্তারকৃত মোয়াজ্জেম হোসেন জামান ঢাকার কাফরুল থানার মৃত আব্দুল হামিদের ছেলে।

(ঢাকাটাইমস/২৮মে/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পুলিশের সোর্স হত্যা: পলাতক দুই আসামি গ্রেপ্তার

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :