ভোমরা স্থলবন্দর ডিজিটালাইজেশন স্মার্ট বাংলাদেশ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: নৌপ্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ২১:২৬

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভোমরা স্থলবন্দরের ডিজিটালাইজেশন প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সোমবার রাজধানীর ঢাকায় হোটেল ‘ডিজিটালাইজেশন অব দ্যা বর্ডার প্রসিডিউরস এ্যাট ভোমরা ল্যান্ডপোর্ট’ শীর্ষক প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধনে এসব বলেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, সুইস ফাইন্ডেশন ফর টেকনিক্যাল কোঅপারেশন (সুইসকন্টাক্ট) এর পরিচালক মিজ স্টিফানি ড্রিফাস, গ্লোবাল এলাইয়েন্স ফর ট্রেড ফেসিলিটেশন (জিএটিএফ) এর পরিচালক ফিলিপ আইলার, সুইসকন্টাক্টের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান এবং প্রকল্প পরিচালক ডি এম আতিকুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভোমরা স্থলবন্দরের সব কার্যক্রম ম্যানুয়াল পদ্ধতি হতে ডিজিটালাইজেশনে রূপান্তর এবং ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নের লক্ষ্যে ‘ডিজিটালাইজেশন অব দ্যা বর্ডার প্রসিডিউরস এ্যাট ভোমরা ল্যান্ডপোর্ট শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

গ্লোবাল এলাইয়েন্স ফর ট্রেড ফেসিলিটেশন (জিএটিএফ) এর অর্থায়নে এবং সুইস ফাউন্ডেশন ফর টেকনিক্যাল কোঅপারেশন (সুইসকন্টাক্ট) এর সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ। প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্দরের সকল সেবা স্মার্ট গভর্ন্যান্স এর মাধ্যমে পরিচালিত হবে এবং সকল সেবা গ্রহীতা হবেন স্মার্ট সিটিজেন। আমাদের সকল নাগরিক অত্যাধুনিক প্রযুক্তির মাধমে বন্দরে সেবা গ্রহণ করবেন। এতে করে পণ্য ও যাত্রী পরিবহনে সময় ও অর্থের সাশ্রয় হবে। প্রকল্পটির মেয়াদ ১ জানুয়ারি থেকে ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত। প্রকল্পটি বাস্তবায়নে সাত কোটি টাকা ব্যয় হবে। এ টাকা মঞ্জুরি হিসেবে পাওয়া যাবে।

প্রতিমন্ত্রী বলেন, ভোমরা স্থলবন্দরের এই ডিজিটালাইজেশন প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি আধুনিক, সমৃদ্ধশালী এবং উন্নত রাষ্ট্রে পরিণত এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্থলপথে আন্তর্জাতিক বাণিজ্যের সম্ভাবনাকে বাস্তব রূপ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ অবিরাম কাজ করে যাচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে প্রতিবেশী দেশের সাথে প্রযুক্তি নির্ভর বাণিজ্যিক কার্যক্রম ও কানেক্টিভিটি সম্প্রসারণে একটি নতুন মাইলফলক স্থাপিত হলো।

অনুষ্ঠানে স্থলবন্দরের ফ‍্যাসিলিটি চার্জসহ অন‍্যান‍্য চার্জ 'একপে' এর মাধ‍্যমে মাধ‍্যমে গ্রহণ করার লক্ষ‍্যে এটুআই প্রোগ্রাম এবং বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের মধ‍্যে পারস্পারিক সমঝোতা স্মারকপত্র স্বাক্ষরিত হয়। এবং স্থলবন্দরের ফ‍্যাসিলিটি চার্জসহ অন‍্যান‍্য চার্জ 'বিকাশ'এর কিউআর কোড এর মাধ‍্যমে মাধ‍্যমে গ্রহণ করার লক্ষ‍্যে 'বিকাশ' ও বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের মধ‍্যে পৃথক আরও একটি পারস্পারিক সমঝোতা স্মারকপত্র স্বাক্ষরিত হয়। আখাউড়া স্থলবন্দর দিয়ে ভ্রমণকারী ও পর্যটকদের উন্নত সেবা প্রদান এবং ভ্রমণ স্বাচ্ছন্দ‍্য নিশ্চিত করার লক্ষ‍্যে একটি 'হেল্প ডেস্ক' প্রতিষ্ঠার লক্ষ‍্যে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ এবং 'টুয়েলভ ইভেন্টস এমজিএ' এর সাথে পারস্পারিক চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

চুক্তিপত্রগুলোতে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম‍্যান মো.আলমগীর, এটুআই প্রোগ্রাম এর পক্ষে প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, 'বিকাশ' লিমিটেডের এডভাইজার মো.আব্দুল আজিজ খান এবং 'টুয়েলভ ইভেন্টস এমজিএর পক্ষে ম‍্যানেজিং পার্টনার উইং কমান্ডার এ টি এম নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৯মে/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

র‌্যাবের নতুন মুখপাত্র হিসেবে দায়িত্ব নিলেন কমান্ডার আরাফাত ইসলাম

ব্যাংককের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

পাঁচ দিনে হিট স্ট্রোকে প্রাণ গেল ২৫ জনের

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই: যুক্তরাষ্ট্র

ট্রেনভাড়া বাড়ছে না, ভর্তুকি প্রত্যাহার হচ্ছে: রেলমন্ত্রী

তীব্র তাপপ্রবাহ: মন্ত্রণালয়কে একগুচ্ছ সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির

চলমান তাপপ্রবাহ: সারাদেশে গাছ লাগানোর নির্দেশনা

উপজেলায় ভোটের আগেই ৭ চেয়ারম্যান ও ৯ ভাইস চেয়ারম্যান নির্বাচিত

বিআইআইএসএসে ‘লেবার মাইগ্রেন্টস ফরম সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :