চলে গেলেন প্রথম বাংলাদেশি চলচ্চিত্রের নায়িকা পিয়ারী বেগম

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ১৭:২৩ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৭:২২

না ফেরার দেশে চলে গেলেন বাংলোদেশের প্রথম বাংলা সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর নায়িকার ভূমিকায় অভিনয় করা পিয়ারী বেগম। মঙ্গলবার দুপুরে উত্তরার বাসায় তিনি শেষ নিঃশ্বাস ছাড়েন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

অভিনেত্রী পিয়ারী বেগম অভিনেতা আমিনুল হকের স্ত্রী। জানা গেছে, মঙ্গলবার এশার নামাজের পর উত্তরা ৩ নম্বর সেক্টরের জামে মসজিদে মরহুমার নামাজের জানাজা অনুষ্ঠিত হবে। তারপর দাফন।

১৯৫৪ সালের ৬ আগস্ট হোটেল শাহবাগে ‘মুখ ও মুখোশ’ ছবির মহরত অনুষ্ঠিত হয়। বাংলাদেশ তথা তৎকালীন পাকিস্তানের প্রথম সবাক পূর্ণদৈর্ঘ্য বাংলা সিনেমা এটি।

আবদুল জব্বার খান পরিচালিত ‘মুখ ও মুখোশ’ ১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তি পায়। মূলত এই ছবিটির পথ ধরেই এগিয়ে যায় বাংলাদেশের চলচ্চিত্রশিল্প।

এর ঠিক চার বছর আগে ১৯৫২ সালে মায়ের ভাষার দাবিতে বাঙালির সংগ্রাম তুঙ্গে পৌঁছায়। ২১ ফেব্রুয়ারির রক্তে রাঙানো পথ ধরে ১৯৫৪ সালের ৭ মে পাকিস্তানের রাষ্ট্রভাষার মর্যাদা পায় বাংলা।

পশ্চিম পাকিস্তানের শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে বাঙালিদের ক্ষোভ তখন ধীরে ধীরে বাড়ছিল। তখনকার পাকিস্তানি চলচ্চিত্র শিল্পে বাঙালি টেকনিশিয়ান ও কর্মীরাও হতাশ হয়ে পড়েছিলেন। কারণ দেশভাগের কারণে বাংলা চলচ্চিত্র শিল্পের কেন্দ্র হয়ে উঠেছিল কলকাতা, সিনেমা নির্মাণে তারা এগিয়ে যাচ্ছিল।

সেই প্রেক্ষাপটেই যাত্রা শুরু বাংলাদেশের চলচ্চিত্রের। বাংলা ভাষায় সিনেমা বানানোর জন্যই ১৯৫৩ সালে ‘মুখ ও মুখোশ’ নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

পত্রিকায় প্রকাশিত একটি ডাকাতির খবরকে উপজীব্য করে ‘ডাকাত’ নামে একটি নাটক লিখেছিলেন আবদুল জব্বার খান। সেই কাহিনিকেই চলচ্চিত্রের রূপ দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।

সিনেমার চিত্রনাট্য ছিল এরকম- গ্রামের এক জোতদারের দুই ছেলে। তাদের একজন ঘটনা-পরম্পায় ডাকাতদলের খপ্পরে পড়ে। তাদের সঙ্গেই বেড়ে ওঠে। আরেক ছেলে পড়ালেখা করে পুলিশ হয়।

কিন্তু ডাকাতদলের সঙ্গে অসৎ পুলিশের যোগাযোগ ছিল। পরিচয় না জানলেও ডাকাত-পুলিশ যোগাযোগের সূত্রে ভাই-ভাই যোগাযোগ তৈরি হয়। এক পর্যায়ে ডাকাত ভাই তার সর্দারকে খুন করে। অসৎ পুলিশ ভাই গ্রেপ্তার হয়। কাহিনি শেষ হয় জোতদার বাবার দুই ছেলেকে ফিরে পাওয়ার মধ্য দিয়ে।

তখন চলচ্চিত্র নির্মাণের মত স্টুডিও বা সুযোগ-সুবিধা ঢাকায় ছিল না। ‘মুখ ও মুখোশ’-এর প্রযোজনায় এগিয়ে আসে ইকবাল ফিল্মস।

কিন্তু পঞ্চাশের দশকে মঞ্চ নাটকে অভিনয়ের জন্যও নারী শিল্পী পাওয়া ছিল কঠিন। পরিচালক আব্দুল জব্বার শুরুতে ভেবেছিলেন, কোনো পুরুষকেই নারী সাজিয়ে ক্যামেরার সামনে দাঁড় করিয়ে দেবেন। তখন মঞ্চ নাটকে নারী চরিত্রে পুরুষদের অভিনয়ের চল ছিল।

পরে ‘মুখ ও মুখোশ’-এর অভিনেত্রী খুঁজতে পত্রিকায় বিজ্ঞাপন দেন পরিচালক আবদুল জব্বার খান। চিত্রালী ম্যাগাজিনে সেই বিজ্ঞাপন দেখেই নবাব কাটরায় প্রযোজনা প্রতিষ্ঠান ইকবাল ফিল্মসের অফিসে যান ইডেন কলেজের ইন্টারমিডিয়েটের ছাত্রী পিয়ারী বেগম ও তার বান্ধবী জহরত আরা। দুজনেই অভিনয় করেন ‘মুখ ও মুখোশ’-এ।

মঙ্গলবার চলে গেলেন সেই পিয়ারী বেগম। এর আগে ২০২১ সালের ১৯ জুলাই মারা যান পিয়ারীর বান্ধবী অর্থাৎ, ‘মুখ ও মুখোশ’-এর অন্যতম আরেক অভিনেত্রী জহরত আরা। সেদিন লন্ডনের একটি কেয়ার হোমে জহরতের মৃত্যু হয় বলে জানান তার পারিবারিক বন্ধু ফেরদৌস রহমান।

(ঢাকাটাইমস/৩০মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :