৩৬ কোটি টাকা ‘লোপাট’: ওজোপাডিকোর সাবেক এমডিসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩১ মে ২০২৩, ১৫:২৪ | প্রকাশিত : ৩১ মে ২০২৩, ১৫:১৯

দেশের বিদ্যুৎ ব্যবস্থাপনা উন্নত করার প্রক্রিয়ার অংশ হিসেবে প্রিপেইড মিটার উৎপাদন, বাজারজাত ও প্রশিক্ষণের প্রকল্প নেয় সরকার। ওই প্রকল্পের ৩৬ কোটি ৩৭ লাখ ৫৬ হাজার ৮৭৯ টাকা আত্মসাতের অভিযোগে ওজোপাডিকোর সাবেক এমডিসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তরুন কান্তি ঘোষ মামলাটি করেন। মামলা নম্বর-৪।

আসামিরা হলেন, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ স্মার্টং ইলেক্ট্রিক্যাল কোম্পানির (বিএসইসিও) সাবেক বোর্ড মেম্বার ও ব্যবস্থাপনা পরিচালক শফিক উদ্দিন, ওজোপাডিকো এবং বাংলাদেশ স্মার্ট ইলেক্ট্রিক্যাল কোম্পানির সাবেক পরিচালক ও বিএসইসিও-এর সাবেক বোর্ড মেম্বার ও পরিচালক (অর্থ) আব্দুল মোতালেব এবং বিএসইসিওর সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইয়ে ওয়েনজুন।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধে আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

ওজোপাডিকো দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় গেল ১৬ বছর ধরে বিদ্যুৎ বিতরণ করছে। বিদ্যুৎ বিক্রয়-বিতরণে অনিয়ম-দুর্নীতি ঠেকাতে ২০০৭ সালে সংস্থাটি গঠন করা হয়। তবে প্রতিষ্ঠার কয়েক বছরের মধ্যে ওজোপাডিকোর বিরুদ্ধে অতিরিক্ত বিল ও মিটার সংক্রান্ত নানান দুর্নীতির অভিযোগ উঠতে থাকে।

সংস্থাটির একাধিক সূত্র ঢাকা টাইমসকে জানিয়েছে, ২০১৯ সালে খুলনায় ওজোপাডিকোর তৎকালীন প্রকৌশলী শফিক উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। এ রকম বেশ কিছু অভিযোগের অনুসন্ধানে নামে দুদক। এরপর বেরিয়ে আসে তাদের দুর্নীতির বিভিন্ন তথ্য।

বাংলাদেশ স্মার্ট ইলেক্ট্রিক্যাল কোম্পানির সাবেক পরিচালক আব্দুল মোতালেব এবং সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ইয়ে ওয়েনজুনের সঙ্গে যোগসাজসে শফিক উদ্দিন ৩৬ কোটি টাকা আত্মসাৎ করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণীতে বলা হয়েছে, তিনজন আসামি পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে হেক্সিং ইলেকট্রিক্যাল কোম্পানির অনুকূলে ৩৩ কোটি ৪০ লাখ ২৪ হাজার ৩৭৯ টাকা আত্মসাৎ এবং ২ কোটি ৯৭ লাখ ৩২ হাজার ৫০০ টাকা আত্মসাৎতের উদ্দেশ্যে বিদেশে পাচারের অপচেষ্টা করে।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে দুর্নীতি ও অনিয়মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে খুলনা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির সচিব আব্দুল মোতালেবকে সাময়িক বরখাস্ত করা হয়।

(ঢাকাটাইমস/৩১মে/এসএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :