গরমে শরীরের ওজন ঝরানোর সহজ উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০২৩, ১১:৩৯ | প্রকাশিত : ০১ জুন ২০২৩, ০৯:১৫

অসহনীয় গরমে ওষ্ঠাগত প্রাণ। কাঠ ফাটা রোদ, ভ্যাপসা গরমে সীমাহীন দুর্ভোগ নিয়ে চলছে জীবন। সেই সঙ্গে বেড়ে চলেছে শরীরের ওজন। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা প্রায় সবার জন্যই কঠিন হয়ে পড়ে। ওজন বেড়ে যাওয়ার কারণে শরীরে নানা রকম জটিলতা দেখা দেয়। শরীরের ওজন কমানোর জন্য সাধ্যমতো পরিশ্রমও করেন অনেকে। কিন্তু সফল হন কেউ কেউ। পুষ্টিবিদরা জানাচ্ছেন, আসলে এ ক্ষেত্রে চেষ্টার মধ্যেই থেকে যায় গলদ। জিমে যাওয়া, খাওয়াদাওয়ায় নিয়ম মানা, বাইরের খাবার খাওয়া থেকে নিজেকে দূরে রাখা— প্রতিদিনের জীবনে এমন হাজার নিয়ম মেনে চলেও মেদ ঝরতে চায় না কিছুতেই।

সুস্থ থাকতে হলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। এমন অনেকেই রয়েছেন, যারা স্থূলতা বা শরীরে মেদ জমার সমস্যায় ভুগছেন। এবং খুব দ্রুত রোগা হতে চান। তবে খাওয়াদাওয়া একেবারে বন্ধ করে কিংবা কঠোর ডায়েট করে নয়, ওজন কমাতে পারেন স্বাস্থ্যকর উপায়ে। পুষ্টিবিদরা এমন মানুষদের জন্য কিছু নিয়মের কাজের তালিকা দিয়েছেন।

ঠিকঠাকভাবে কাজগুলো করতে পারলে একদিনেই ১ কেজি ওজন কমানো সম্ভব। যে দিনটি আপনি ওজন কমানোর জন্য নির্বাচন করবেন, সে দিন সকালে ঘুম থেকে উঠে নিজের ওজন নিন। তার পর শুরু করুন আপনার ওয়েট লস রুটিন। ২৪ ঘণ্টা পরে আবার ওজন নিয়ে দেখবেন প্রায় ১ কেজির মতো ওজন কমে গেছে। জেনে নিন কী কী করতে হবে এই এক দিনে-

প্রচুর পরিমাণে পানি পান করুন

মেদ কমানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে পানি। শরীরে জমে থাকা টক্সিন এবং শর্করাকে শরীর থেকে বার করে দিতে সক্ষম পানি। প্রস্রাবের সঙ্গে শরীরের এই সমস্ত ক্ষতিকর পদার্থ শরীর থেকে বেরিয়ে যায়। এতে শুধু যে শরীরকে সুস্থ মনে হয় তা-ই নয়, পাশাপাশি মেদও কমে। পানি পানে বিপাক প্রক্রিয়া দ্রুত হয়। খিদা কমায় এবং ব্যায়ামে কার্যকর করতে ভূমিকা রাখে। আর এসব মিলিয়ে ওজন কমানোতে প্রভাব রাখে। সারাদিন ধরে পানি পানের অভ্যাসে খাওয়ার পরিমাণ কমে। বিশেষ করে কোনো খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পানের অভ্যাস গড়লে ওজন কমাতে ভূমিকা রাখে। পানি হজমের কাজে সাহায্য করে, শক্তি দেয় এবং কার্ব গ্রহণের ইচ্ছা কমায়।

গ্রিন টি পান করুন

গ্রিন টি ওজন কমায়। গ্রিন টি হজম প্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে। গ্রিন টি উপস্থিত কেটাচিন পেটের মেদ ঝরাতে অগ্রগণ্য ভূমিকা পালন করে থাকে। তাই অতিরিক্ত ওজন কমাতে নিয়মিত গ্রিন টি খেতে পারেন। কালো চা বা দুধ চা বাদ দিন, শুধুমাত্র গ্রিন টি পান করুন আগামী ২৪ ঘন্টা। এতে পাচনতন্ত্রে জমে থাকা ক্ষতিকর খাদ্যগুণ শরীর থেকে বেরিয়ে যাবে। এটা শরীরকে মেদমুক্ত করার প্রথম ধাপ। তবে মনে রাখবেন, কফি খাওয়া বারণ। কালো চা এবং কফিতে ক্যাফিন থাকে। অম্লমিশ্রিত ক্যাফিন শরীরের পক্ষে ক্ষতিকর।

প্রচুর পরিমাণে শসা খান

মেটবলিজমে সাহায্য করার কারণে শসা মেদ ঝরিয়ে ওজন কমাতেও সাহায্য করে। তাই রোগা হতে চাইলেও ডায়েটিশিয়ানরা শসা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। শসা এমন একটি সবজি যা শরীরকে অ্যালকালাইন-মুক্ত হতে সাহায্য করে। পাশাপাশি শসা খেলে অল্পেই পেট ভরে যায়। তার ফলে খাবার পরিমাণ আপনা থেকেই কমে আসে।

শাকসবজি এবং ফল খান

সবজি এবং ফল-এ প্রোটিনের পরিমাণ সাধারণ ভাবে কম থাকে। আর প্রোটিন শরীরে মেদ জমার অন্যতম কারণ। বিনস জাতীয় সবজিতেও অবশ্য প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। সেই কারণে বিনস পরিহার করুন। অল্প প্রোটিনযুক্ত শাকসবজির উপর ভরসা করুন।

প্রচুর ঘাম ঝরান

বিনা পরিশ্রমে দ্রুত মেদ কমানো অসম্ভব। ফলে শারীরিক পরিশ্রম করতেই হবে। দৌড়নো, সাইকেল চালানো কিংবা সাঁতার কাটার মতো কার্ডিও ভ্যাস্কিউলার এক্সারসাইজ করুন। অর্থাৎ এমন কাজ করুন, যাতে হাঁপ ধরে এবং প্রচুর ঘাম নির্গত হয়। এতে শরীরে জমে থাকা মেদ গলে যাবে।

খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করুন

কী খাবেন তা তো জানলেন। পাশাপাশি কী কী খাবেন না, সে দিকেও আপনাকে নজর রাখতে হবে। দুধ, মিষ্টি, অ্যালকোহল আগামী ২৪ ঘন্টার জন্য একেবারে বর্জন করুন। রাতে অন্তত ৭ ঘন্টা ঘুমোন। পরের দিন সকালে আবার ওজন নিন নিজের। তফাতটা নিজের চোখেই দেখে নিন। আপনার এই অভ্যাসগুলো সহজে ওজন কমাতে সাহায্য করবে। ওজন কমানোর জন্য এই অভ্যাসগুলো নিজের জীবনযাপনের অংশ করে নিন। আপনি সহজেই ঝরঝরে হয়ে উঠবেন।

(ঢাকাটাইমস/০১ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :