আসছে ট্রাক ট্রাক ভারতীয় পেঁয়াজ, আকাশছোঁয়া বাজার একদিনেই নিম্নমুখী

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৬ জুন ২০২৩, ১২:৫৫ | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১১:১৩

দেশের আকাশছোঁয়া পেঁয়াজের বাজার একদিনেই নিম্নমুখী হতে শুরু করেছে।

অত্যাবশ্যকীয় এই মসলা পণ্যটি আমদানির অনুমতি দেওয়ার পর সোমবার প্রথম দিনেই দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ট্রাক ট্রাক ভারতীয় পেঁয়াজ ঢুকতে শুরু করে। একই সঙ্গে কমতে শুরু করেছে দাম।

রোজার ঈদের পর দেশের বাজারে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। ৩০ টাকার পণ্য এক মাসের ব্যবধানে ওঠে ৮০-৯০ টাকায়, কয়েকদিন ধরে যা কোথাও কোথাও ১০০ টাকায়ও বিক্রি হতে দেখা গেছে।

আরও পড়ুন>>এক যুগে সর্বোচ্চ মূল্যস্ফীতি

আরও পড়ুন>>রূপালী লাইফের দাম বেড়েছে কয়েকগুণ, এখন কিনবেন তো ঠকবেন, সত্যি!​

আরও পড়ুন>>রূপালী লাইফের কারসাজি চক্র মেঘনা লাইফেও?

এ অবস্থায় গত রবিবার পেঁয়াজ আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। ২১০টি আমদানির অনুমতি বা আইপি অনুমোদন করা হয়। এর মাধ্যমে ২ লাখ ৮০ হাজার ৮০০ টন পেঁয়াজ আসবে ভারত থেকে। অনুমতির পর দেশের অন্যতম স্থলবন্দর যশোরের বেনাপোল, দিনাজপুরের হিলি এবং সাতক্ষীরার ভোমরা দিয়ে ট্রাক ট্রাক পেঁয়াজ ঢুকতে শুরু করে।

সোমবার রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, পুরান ঢাকার শ্যামবাজারে একদিনেই পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা কমে ৬০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে আমাদের চট্টগ্রাম প্রতিনিধি জানিয়েছেন, দেশের বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে সোমবার সকালে মানভেদে ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হয়েছে পেয়াঁজ, যা একদিন আগেও ছিল ৮৫ থেকে ৯০ টাকা।

তবে পাইকারি বাজারের প্রভাব এখনো খুচরা বাজারে পড়েনি বলে জানান তিনি। আড়ৎদাররা বলছেন, আমদানি করা পেঁয়াজ বাজারে নামলেই দাম কমে যাবে।

দিনাজপুর প্রতিনিধি জানান, সোমবার সন্ধ্যায় হিলি স্থলবন্দর দিয়ে তিনটি ট্রাকে ৬৬ টন ভারতীয় পেঁয়াজ এসেছে।

হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের একটি সূত্রের বরাত দিয়ে তিনি জানান, আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম পড়েছে ৩০ থেকে ৩৫ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, আমদানি শুরুর প্রথম দিন সোমবার দুপুরের পর থেকে পেঁয়াজ আসতে শুরু হয়েছে। সন্ধ্যা পর্যন্ত ৫৬টি ট্রাকে ১ হাজার ৬২ মেট্রিক টনের বেশি পেঁয়াজ এসেছে বলে জানা গেছে। আজ আরও পেঁয়াজের ট্রাক বাংলাদেশে আসার কথা।

যশোরের বেনাপোল স্থলবন্দরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কর্মকর্তা হেমন্ত কুমার সরকার জানিয়েছেন, সোমবার তিনটি ট্রাকে ৭৫ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধি জানিয়েছেন, ভোমরা স্থলবন্দর দিয়ে সোমবার সন্ধ্যায় ৮ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

মঙ্গলবার আরও ১০ ট্রাক পেঁয়াজ প্রবেশ করার কথা রয়েছে বলে শুল্ক স্টেশনের কর্মকর্তারা জানান।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, প্রতি টন পেঁয়াজ ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে।

দেশি পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

উল্লেখ্য, বাংলাদেশে বছরে পেঁয়াজের চাহিদা প্রায় ৩০ লাখ টন। দেশে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ উৎপাদিত হলেও সংরক্ষণ ব্যবস্থার ঘাটতির কারণে আমদানি করতে হয়।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গত দুই বছরে দেশে পেঁয়াজের উৎপাদন ৯ লাখ টন বেড়েছে। দুই বছর আগে যেখানে উৎপাদন হতো ২৫ লাখ টনের মতো, সেখানে এবার উৎপাদন হয়েছে ৩৪ লাখ টন।

পেঁয়াজের সংগ্রহ থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌছাতে বিভিন্ন ধাপে অপচয় ২৫-৩০ শতাংশ বাদে গত বছর নিট উৎপাদন হয়েছে ২৪ লাখ ৫৩ হাজার টন।

(ঢাকাটাইমস/০৬জুন/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :