গরমের কারণে বৃহস্পতিবার বন্ধ থাকবে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুন ২০২৩, ১৮:১৬ | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১৬:৩৪

তীব্র দাবদাহে রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজসহ দেশের কয়েকটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের অসুস্থ হয়ে যাওয়ার পর বৃহস্পতিবার দেশের সব মাধ্যমিক স্কুল বন্ধ ঘোষণা করেছে সরকার।

বুধবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, তাপ প্রবাহের সতর্কবার্তার কারণে ৮ জুন মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।

অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, ঝড় সতর্কীকরণ কেন্দ্র কর্তৃক প্রকাশিত “তাপ প্রবাহের সতর্কবার্তা” বিজ্ঞপ্তিতে আগামী ০৫ (পাঁচ) থেকে ০৬ (ছয়) দিন দেশের ওপর দিয়ে চলমান মৃদু, মাঝারি এবং তীব্র তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে। উক্ত তাপ প্রবাহের সতর্কবার্তার কারণে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম আগামী ০৮/০৬/২০২৩ তারিখ বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গেল সপ্তাহ থেকে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহ বইছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁয়েছে। তীব্র গরম ও দাবদাহে নাকাল হচ্ছে মানুষ। এ অবস্থার মধ্যে মঙ্গলবার দুপুর ১২টার দিকে কুমিল্লার দাউদকান্দি উপজেলার একটি বিদ্যালয়ে গরমে অসুস্থ হয়ে হাবিবা আক্তার (১১) নামের ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীর মৃত্যু হয়েছে। উপজেলার গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

আরও পড়ুন> গরমে অসুস্থ হয়ে ভিকারুননিসার ছয় শিক্ষার্থী হাসপাতালে

এছাড়া অর্ধবার্ষিক পরীক্ষার প্রথম দিন আজ বুধবার প্রচণ্ড গরমে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ৩টি উচ্চবিদ্যালয়ের ২৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে ২৩ জনকে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্সে ভর্তি করা হয়। বুধবার সকাল ১০টা থেকে বেলা ১টার মধ্যে এ ঘটনা ঘটে। এ ঘটনায় গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ের আজ ও আগামীকাল বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে দুপুরে তীব্র দাবদাহে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছয় শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। তাদের পার্শবর্তী মনোয়ারা হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে তীব্র দাবদাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। গত রবিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ ছুটি ঘোষণা করে। এবার মাধ্যমিক স্কুল এক দিনের জন্য বন্ধ ঘোষণা করা হলো। তবে কলেজ বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রসঙ্গত, আবহাওয়া অফিস বুধবার জানিয়েছে, তাপমাত্রা বাড়ার আর কোনো আশঙ্কা নেই; বরং শনিবার নাগাদ তাপমাত্রা কমতে পারে। বৃষ্টিরও আভাস আছে।

(ঢাকাটাইমস/০৭জুন/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

১ কোটি পরিবারের জন্য টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবার

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আছে: মন্ত্রিপরিষদ সচিব

‘গোল্ডেন রাইস-বিটি বেগুন বাণিজ্যের জন্যই করা হয়েছে’

ভোটের আগে-পরে ১৪ দিন বৈধ আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির বিষয়ে আরও আলোচনা হবে, সংসদে জনপ্রশাসনমন্ত্রী

বুধবার ১৪১ উপজেলায় সাধারণ ছুটি

সপ্তাহে সাত দিন সরাসরি জেদ্দায় ফ্লাইট যাবে ইউএস-বাংলার, যাত্রা শুরু ১ আগস্ট

একদিনেই ৭ ডিগ্রি কমেছে ঢাকার তাপমাত্রা

স্বপদে ফিরেছেন মামুনুল হক, উজ্জীবিত হেফাজত নেতাকর্মীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :