খাতুনগঞ্জে পচা পেঁয়াজের কেজি ২৫ টাকা, ভালো পেঁয়াজ ৫০

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ২৩:২৪

আমদানির অনুমতি পাওয়ার পর দুদিনে খাতুনগঞ্জে প্রায় ৯৪ দশমিক ৫ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ এসেছে। তবে তীব্র তাপদাহের কারণে বেশিরভাগ পেঁয়াজে পচন ধরেছে। পচন ধরা পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৫ টাকায়, আর ভালো পেঁয়াজ কেজিপ্রতি ৫০ টাকায়।

জানা গেছে, দীর্ঘ আড়াই মাস পর গত ৫ জুন ভারত থেকে পেঁয়াজ আমদানি অনুমতি দেয় সরকার। অনুমতির পর প্রথম দিনে সোনা মসজিদ স্থলবন্দর, ভোমরা স্থলবন্দর ও বেনাপোল স্থলবন্দর দিয়ে এখন পর্যন্ত ৬ হাজার ৭৫ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। এরমধ্যে গতকাল রাত থেকে এখন পর্যন্ত পেঁয়াজভর্তি সাতটি ট্রাক খাতুনগঞ্জে ঢুকেছে। মোট ৯৪ দশমিক ৫ মেট্রিকটন পেঁয়াজ খাতুনগঞ্জের বিভিন্ন দোকান ও গুদামে চলে গেছে।

খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, ভারত থেকে আসা পেঁয়াজভর্তি ট্রাকে ভালো বস্তার সঙ্গে পচা পেঁয়াজের বস্তাও পাওয়া যাচ্ছে। ফলে ভালো মানের পেঁয়াজগুলো কেজিপ্রতি ৫০ টাকায় এবং মান কমে যাওয়া পেঁয়াজগুলো ২৫ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, ভারত থেকে আসা পেঁয়াজগুলার কিছু ভালো আবার কিছু পচে গেছে। টানা কয়েকসপ্তাহ ট্রাকে পড়ে থাকায় এমন অবস্থা হয়েছে। আমরা ভালো-মন্দ আলাদা করে বিক্রি করছি। তবে গত সপ্তাহে আমরা প্রতিকেজি পেঁয়াজ ৯০ টাকা কেজিতে বিক্রি করেছি। আজ বিক্রি করছি ৫০ টাকায়। কাজেই ভারত থেকে পেঁয়াজ আসার পর কেজিপ্রতি ৪০ টাকা কমে গেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি মাসের শেষে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। বর্তমানে যেভাবে পেঁয়াজ আমদানি হচ্ছে সে ধারা বজায় থাকলে দাম আর বাড়বে না। তবে আমদানি কমে গেলে তখন আবার বাজার অস্থিতিশীল হবার সম্ভাবনা থাকবে। হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মো. মাহফুজ বলেন, এখন যে পেঁয়াজগুলো আমদানি হচ্ছে সেগুলো ভারতে গোডাউনে রাখা ছিল।

বাণিজ্য মন্ত্রণালয় ১০ থেকে ১২ দিন আগে পেঁয়াজের আমদানি অনুমতিপত্র দেয়ার জন্য কৃষি মন্ত্রণালয়কে অনুরোধ করেছিল। সে সময় কিছু কিছু ব্যবসায়ী পেঁয়াজ লোড করে বর্ডারে এনে রাখে। কিন্তু অনুমতি না পাওয়ায় পণ্যগুলো আর বাংলাদেশে প্রবেশ করতে পারেনি। অনুমতির পর গতকাল থেকে আজ পর্যন্ত ৪৫০টি ট্রাক এসেছে। এসব ট্রাকে প্রায় ৬ হাজার ৭৫ মেট্রিকটন পেঁয়াজ এসেছে। এর মধ্যে প্রায় ৩০ শতাংশ পেয়াজ পচা।তবে এর পরে যা আসবে সে সব পেয়াজগুলোর মান ভাল থাকবে বলে তিনি জানান।

(ঢাকাটাইমস/৭জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :