গোপালগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত ‘খোকা বাবু’

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুন ২০২৩, ১৪:০৭ | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ১২:২৯

কোরবানির জন্য প্রস্তুত ‘খোকা বাবু’। চাঁন মিয়া কাজী শখ করে ষাঁড়ের নাম রেখেছেন ‘খোকা বাবু’। তিনি ষাঁড়টির মূল্য হেঁকেছেন ৮ লাখ টাকা।

গোপালগঞ্জ সদর উপজেলার শুকতাইল গ্রামে নেপালি জাতের বাদামি এবং হালকা কালো রঙের খোকা বাবুকে দেশীয় পদ্ধতিতে পালন করে মোটাতাজা করেছেন। গরুটি খুবই শান্ত প্রকৃতির। ষাঁড়টির দৈর্ঘ্য ৮ ফুট, উচ্চতা ৬ ফুট, ওজন প্রায় ১৫ মণ। আশপাশের গ্রামের মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে।

নাম তার খোকা বাবু। থাকে শান্ত মেজাজে। মৌসুমি ফল তার খুবই প্রিয় খাবার। ছোলা, ভুট্টা, ভূষির পাশাপাশি কলাও পছন্দ তার। খোকা বাবু হলো গোপালগঞ্জ সদর উপজেলার শুকতাইল গ্রামের কৃষক চাঁন মিয়া কাজীর পোষা গরুর নাম। আসন্ন কোরবানির ঈদে বিক্রির উদ্দেশ্যে খোকা বাবুকে প্রস্তুত করা হয়েছে। প্রায় ১৫ মণ ওজনের খোকাবাবু এবার এ অঞ্চলে বড় গরুর তালিকায় রয়েছে বলে জানান এলাকাবাসী। গরুটি দেখতে খুবই সুন্দর ও শান্ত স্বভাবের। কোরবানি ঈদ সামনে রেখে অনেকেই গরুটি দেখতে আসছেন। তবে ঈদের এখনও কয়েকদিন বাকি, ভালো দাম মিলবে। গোয়াল থেকে বের করে গাছ ও বাঁশের খুঁটির সঙ্গে বেঁধে রাখা হয়েছে। তাকে বাইরে বের করার খবর শুনে এলাকার মানুষ একনজর দেখতে ভিড় করেন। প্রতিদিন তাকে দুই বার ছোলা, ভুট্টা, ভূষি, ঘাস খাওয়ানো হয়। এর পাশাপাশি মৌসুমি ফল খেতে দেওয়া হয়। শরীরে নেই কোনো ক্লান্তির ছাপ। দেখতে ভিড় করছে মানুষ। কেউ ছবি তুলছেন কেউ আবার তার শরীরে একটু হাত বুলিয়ে দিচ্ছে। খোকা বাবু একদম নীরব থাকে। ইতোমধ্যে খোকা বাবুর নামডাক ছড়িয়ে পড়েছে অনেক দূর-দূরান্তে। খোকা বাবুকে দেখতে প্রতিদিন চাঁন মিয়ার বাড়িতে আসছে অনেকেই।

গোপালগঞ্জের চাঁন মিয়া বলেন, জন্মের পর থেকেই গরুটি শান্ত। অনেক যত্ন করে বড় করেছি। আশা করছি, কোরবানির ঈদে ৮ থেকে ১০ লাখ টাকায় বিক্রি করতে পারবো। নাম ‘খোকাবাবু’ রাখার কারণ সম্পর্কে এনামুল হক বলেন, গরুটি চলনে-বলনে খোকার মতো। এ কারণে খোকাবাবু নাম রেখেছি।

গোপালগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গোবিন্দ চন্দ্র সরদার বলেন, জেলায় ছোট-বড় প্রায় ৩৪৪২টি খামার রয়েছে। কোরবানির জন্য প্রস্তুত আছে ৩৫ হাজার ১২৩টি পশু। সেগুলোর মধ্যে খোকা বাবু ব্যতিক্রম। তাকে আমরা বিভিন্ন ধরনের সহযোগিতা ও পরামর্শ প্রদান করে আসছি। আশা করি তিনি গরুটি ভালো দামে বিক্রি করে লাভবান হবেন।

(ঢাকাটাইমস/১৯জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :