গরমে এসিতে থাকার অভ্যাসে বাড়ে হিট স্ট্রোকের ঝুঁকি!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ জুন ২০২৩, ০৯:২০

চলছে গরমে মৌসুম। মাঝেমধ্যে বৃষ্টি নামলেও গরমের খামতি নেই। প্রায়ই আবহাওয়াটা ভ্যাপসা হয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে রাতে এসি ছেড়ে ঘুমান অনেকেই। দিনের অধিকাংশ সময়টাও কাটান এসির মধ্যে।

কিন্তু চিকিৎসকরা বলছেন, এসির মধ্যে কাটানো এই অভ্যাসই ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। গরম যত বাড়ছে, ততই বাড়ছে এসির মধ্যে সময় কাটানোর প্রবণতা। এটিই সমস্যার কারণ হিসাবে দেখা দিচ্ছে।

কী কী সমস্যা হচ্ছে এর ফলে? কীভাবে সামলাবেন সেগুলো? জেনে নিন।

চিকিৎসকদের কথায়, দুপুর বা বিকালের দিকে বাইরের তাপমাত্রা মারাত্মক আকার নেয়। এই সময়ে যারা কিছুটা সময় এসির মধ্যে কাটান, তাদের ক্ষেত্রে বিপদ সবচেয়ে বেশি।

কারণ, এই সময়ে এসির মধ্যে যে তাপমাত্রা থাকে, তার সঙ্গে বাইরের তাপমাত্রার পার্থক্য প্রায় ১৫ ডিগ্রির মতো হয়ে যেতে পারে। যারা এসি আরও কম তাপমাত্রায় রাখেন, তাদের ক্ষেত্রে এই পার্থক্য ২০ ডিগ্রিতে যায়। এটিই বিপদ ডেকে আনতে পারে।

চিকিৎসকদের কথায়, এই সময়ে এসি থেকে গরমে বাইরে বেরোলে দুই অংশের তাপমাত্রার বিপুল পার্থক্য শরীর সহ্য করতে পারে না। তার ফলেই হিট স্ট্রোকের মতো ঘটনা ঘটে যেতে পারে।

সেই কারণে এসি থেকে হঠাৎ করে খোলা জায়গায় গরমের মধ্যে বেরোতে বারণ করছেন চিকিৎসকরা। বরং মাঝে কিছুটা সময় এমন ঘরে কাটানো পরামর্শ দিচ্ছেন, যেখানে এসি চলছে না।

এছাড়া এই সময়ে বেশি পরিমাণে পানি খাওয়ার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের কথায়, এসির মধ্যে থাকলে তেষ্টা কম পায়। কিন্তু তার পরেও পানি খেতে হবে পর্যাপ্ত পরিমাণে। নাহলে শরীর শুকিয়ে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা গিতে পারে।

এর পাশাপাশি চা, কফি পান করার ক্ষেত্রেও কিছুটা বিধিনিষেধ পালন করতে বলছেন চিকিৎসকরা। মদ্যপান এবং ধূমপানের অভ্যাসও ত্যাগ করতে বলছেন এই সময়ে। নাহলে বিপদ আরও বাড়তে পারে বলে তাদের আশঙ্কা।

(ঢাকাটাইমস/২৫জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :