সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যপদ পেল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০২৩, ১৮:২৮ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২৩, ১৮:২৭

আনুষ্ঠানিকভাবে বিশ্বের বৃহত্তম আঞ্চলিক সংস্থা সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র পূর্ণ সদস্যপদ পেল ইসলামি প্রজাতন্ত্র ইরান। মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে শুরু হওয়া ২৩তম ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে ইরানের পূর্ণ সদস্যপদ আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়া হয়।

বেশ কয়েকটি কারণে এই বৈঠক এবার বাড়তি গুরুত্ব পাচ্ছে। ওয়াগনার বিদ্রোহের পর প্রথমবার এই ধরনের বৈঠকে যোগ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এছাড়াও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ উপস্থিত ছিলেন। পাশাপাশি ইরান, কিরগিজস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তানের শীর্ষ-নেতারা এবং এছাড়া পর্যবেক্ষক দেশ হিসেবে ইরান, বেলারুশ, মঙ্গোলিয়ার শীর্ষ-নেতারা উপস্থিত ছিলেন।

বেলারুশ এতদিন পর্যবেক্ষক দেশ হিসাবে ছিল। এবার তারা এসসিও-র সদস্য হচ্ছে। ১৫ বছর আগে এসসিও’র সদস্যপদের জন্য আবেদন জানিয়েছিল ইরান। কিন্তু ২০২১ সালে এসে সংস্থাটি ইরানের আবেদন বিবেচনা করতে সম্মত হয়। ২০২২ সালের মার্চ মাসে ইরানকে এই সংস্থার অন্তর্ভুক্ত করার কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

একই বছরের সেপ্টেম্বর মাসে ইরান এসসিও’র অন্তর্ভুক্ত হওয়ার জন্য একটি সমঝোতা স্মারক বা এমওইউতে সই করে। এর একমাস পর ইরানের পার্লামেন্ট এসসিও’তে এদেশের অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টিকে অনুমোদন দেয়।

এসসিও মূলত একটি কূটনৈতিক সংস্থা যার সদরদপ্তর চীনে অবস্থিত। বর্তমানে এটির আট পূর্ণাঙ্গ সদস্যদেশ হচ্ছে, চীন, রাশিয়া, ভারত, পাকিস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরঘিজিস্তান ও তাজিকিস্তান। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা নিজেদের মধ্যে বাণিজ্যিক ও সামরিক সহযোগিতার পাশাপাশি যৌথ নিরাপত্তা ইস্যুগুলোতে পরস্পরকে সহায়তা করে।

(ঢাকাটাইমস/৪জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :