ফরিদপুরে কুমার নদের দূষণ রোধে নৌ শোভাযাত্রা

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুলাই ২০২৩, ১৯:৩৮ | প্রকাশিত : ০৬ জুলাই ২০২৩, ১৯:৩৬

ফরিদপুরে কুমার নদের দূষণ রোধে নৌ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে এ নৌ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

নৌ শোভাযাত্রাটি শহরের বিসর্জন ঘাট থেকে বিকাল পৌনে ৬টার দিকে শুরু হয়। পরে শোভাযাত্রাটি দেড় কিলোমিটার নদী পথ অতিক্রম করে চরকমলাপুর মাদ্রাসা ঘাটে গিয়ে শেষ হয়।

শুরুর আগে বক্তব্য দেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, হাইওয়ে মাদারীপুর অঞ্চলের পুলিশ সুপার মাহবুবুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস।

জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, টেমস নদী এক সময় ইংল্যান্ডের ‘গার্বেজ’ ছিল। সেই টেমস নদী সংস্কার ও দূষণ মুক্ত করায় তা ইংল্যান্ডের অন্যতম সেরা পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। আমরা তেমনি ফরিদপুরের কুমার নদের দূষণ ও দখল বন্ধ করে এটি একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চাই। কুমার নদ ফরিদপুর শহরের প্রাণ। এ নদ সারা বছর নাব্য রাখার জন্য যা যা করার প্রয়োজন তা করা হবে।

এ সময় অন্যদের মধ্যে ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা, ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ কাজী গোলাম মোস্তফা, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ ফজলুর হক, ফরিদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, ফরিদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

নৌ শোভাযাত্রা শুরু আগে বেলুন উড়িয়ে দেন অতিথিরা। পরে অতিথিরা নৌকায় গিয়ে ওঠেন এবং শুরু হয় নৌ শোভাযাত্রা।

এ নৌ শোভাযাত্রায় মোট দুটি টলার ও ১২টি নৌকা অংশ নেয়। আগে থেকে নৌকাগুলি জেলা প্রশাসন, ফরিদপুর পৌরসভা, সংস্কৃতিক কর্মী, সাংবাদিকসহ বিভিন্ন পেশার লোকের জন্য নির্ধারিত করা হয়। নৌ শোভাযাত্রা চলাকালে নদীর দুই পাড়ে শহরবাসী উপস্থিত থেকে হাততালি দিয়ে সাদুবাদ জানায়।

নৌ শোভাযাত্রা চলাকালে সংস্কৃতিক কর্মীরা উদ্দীপনামূলক সংগীত পরিবেশন করেন।

‘নদী দূষণ-দখল বন্ধ করি কুমার নদ রক্ষা করি’- এ আহ্বানকে সামনে রেছে জেলা প্রশাসনের উদ্যোগে এ নৌ শোভাযাত্রার আয়োজন করা হয় কুমার নদের দূষণ রোধে সচেতনামূলক কর্মসূচির অংশ হিসেবে।

এর আগে গত ১৭ জুন কুমার নদের ওই দেড় কিলোমিটার অংশের কুমার নদের কচুরিপানা পরিষ্কার করা হয়। এর পর গত ২২ জুন ফরিদপুরে কুমার নদের দূষণ রোধে সচেতনতামূলক শোভাযাত্রার আয়োজন করা হয় জেরা প্রশাসনের উদ্যোগে।

(ঢাকাটাইমস/৬জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :