আনসার আল ইসলামে যুক্ত থাকার অভিযোগে মাদ্রাসাশিক্ষক আটক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০২৩, ২২:০৮

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে সক্রিয়ভাবে যুক্ত থাকার অভিযোগ এক মাদ্রাসাশিক্ষককে আটক করা হয়েছে। তার নাম মো. ইয়াদ আলী চাপড়াশী। তিনি গোপালগঞ্জের মুকসুদপুর থানা এলাকায় একটি মাদ্রাসার শিক্ষক।

বৃহস্পতিবার রাতে এন্টি টেররিজম ইউনিটের (এটিইউ) মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এটিইউর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত পৌনে নয়টার সময় গোপালগঞ্জের মুকসুদপুর থানার বাটিকামারী মধ্যপাড়া (শানপাড়) এলাকায় একটি অভিযান চালায়। অভিযানে মো. ইয়াদ আলী চাপড়াশীকে আটক করা হয়। এ সময়ে তার কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও উগ্রবাদী প্রচার প্রচারণায় ব্যবহৃত ফেইসবুক আইডি থেকে প্রাপ্ত উগ্রবাদ সংশ্লিষ্ট স্ক্রিনশটের প্রিন্টেড কপি জব্দ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আটক মো. ইয়াদ আলী চাপড়াশী পেশায় স্থানীয় একটি মাদ্রাসার শিক্ষক। তিনি ও তার ছেলে ইমরান হোসেন ওরফে ইমন দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘‘আনসার আল ইসলামের’’ প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন। ইয়াদ আলী চাপড়াশী ও তার ছেলে সাইবার স্পেসের মাধ্যমে বর্তমান গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাকে উৎখাত করে ইসলামিক খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনভিত্তিক কার্যক্রম চালিয়ে আসছিলেন। ইয়াদ আলী ও তার ছেলে ফেসবুকে সমমনাদের বন্ধু তালিকায় যুক্ত করে ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে উগ্রবাদী প্রচার-প্রচারণা ও তথ্য আদান প্রদানসহ সাধারণ মানুষদেরকে ‘‘আনসার আল ইসলামের’’ দলীয় কর্মকাণ্ডে প্ররোচিত করে আসছিলেন। এছাড়াও, তারা ফেইসবুকের মাধ্যমে রাষ্ট্র ও সরকারবিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক ও উগ্রবাদী মতাদর্শ ছড়িয়ে দিতে উগ্রবাদ সংশ্লিষ্ট বিভিন্ন পোস্ট নিয়মিতভাবে লাইক-শেয়ার করে আসছিলেন।

আটক মো. ইয়াদ আলী চাপড়াশী ও তার ছেলে ইমরান হোসেন ওরফে ইমনসহ অজ্ঞাতনামা সহায়তাকারীদের বিরুদ্ধে গোপালগঞ্জের মুকসুদপুর থানায় সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী-২০১৩)-এর ৮/৯(৩)/১২/১৩ এ একটি মামলা করা হয়েছে।

ইয়াদ আলী চাপড়াশী গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার বাটিকামাড়ী মধ্যপাড়া (শানপাড়) গ্রামের মৃত আলতাফ হোসেনের ছেলে।

(ঢাকাটাইমস/১৩জুলাই/এএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :