ভারতীয় রুপিকে সাধারণ মুদ্রা হিসেবে ব্যবহার করতে আপত্তি নেই শ্রীলঙ্কার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২৩, ১৭:৩৯

ভারতীয় মুদ্রাকে মার্কিন ডলারের মতো সাধারণ মুদ্রা হিসেবে গ্রহণ করতে আপত্তি নেই শ্রীলঙ্কার। নয়াদিল্লিতে প্রথম সরকারি সফরের কয়েকদিন এ কথা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে। খবর পিটিআইয়ের।

শ্রীলঙ্কার অর্থমন্ত্রীও চলতি সপ্তাহে ভারতীয় সিইও ফোরামে ভাষণ দেওয়ার সময় এই মন্তব্য করেছেন।

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে বলেন, ‘পূর্ব এশিয়ায় জাপান, কোরিয়া এবং চীনের মতো দেশগুলি যেমন ৭৫ বছর আগে উল্লেখযোগ্য বৃদ্ধির সাক্ষী ছিল, এখন ভারত মহাসাগরীয় অঞ্চলে ভারতের পালা।’

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে আগামী সপ্তাহে নয়াদিল্লি সফর করবেন বলে আশা করা হচ্ছে। দ্বীপরাষ্ট্রটিতে অভূতপূর্ব অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার মধ্যে এক বছর আগে রাষ্ট্রপতি হওয়ার পর এটি হবে তার প্রথম ভারত সফর।

ফোরামের চেয়ার টিএস প্রকাশের প্রতিক্রিয়ায় রাষ্ট্রপতি বিক্রমাসিংহ এই মন্তব্য করেছেন। তিনি তার ভাষণে শ্রীলঙ্কার অর্থনীতিতে ভারতীয় রুপির বর্ধিত ব্যবহারের আহ্বান জানিয়েছিলেন।

প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেন, ‘ভারত (ভারতীয় রুপি) একটি সাধারণ মুদ্রায় পরিণত হলে এটি আমাদের জন্য কোনো সমস্যা করবে না। এ বিষয়ে কীভাবে আগানো যায় আমাদের সে উপায় খুঁজে বের করতে হবে। আমাদের অবশ্যই বাইরের বিশ্বের জন্য আরও উন্মুক্ত হতে হবে।’

তিনি আরও বলেন, ‘বিশ্ব বিকশিত হচ্ছে এবং ভারত দ্রুত উন্নয়নের মধ্য দিয়ে যাচ্ছে, বিশেষ করে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে। শ্রীলঙ্কা ভারতের সঙ্গে তার ঘনিষ্ঠতা থেকে উপকৃত হয়েছে, সমৃদ্ধ ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য এবং ২৫০০ বছরের দীর্ঘস্থায়ী ব্যবসায়িক সম্পর্কে এক হয়েছে।’

রাষ্ট্রপতি বিক্রমাসিংহে দ্বীপ দেশটিকে অর্থনৈতিক সঙ্কট থেকে বের করে এনেছেন এবং বলেছেন যে অর্থনীতির মন্থরতা সত্ত্বেও তা দ্রুত ‍রিকভার করছে।

বিক্রমাসিংহে বলেন, ‘একবার আমরা ঋণ পুনর্গঠন সম্পূর্ণ করলে আমাদের লক্ষ্য যাবে ব্যাপক বৃদ্ধির এজেন্ডার দিকে। এটি আমাদের অর্থনীতি, আইনি কাঠামো এবং ভারতের সঙ্গে আমাদের চলার পথকে অন্তর্ভুক্ত করবে।’

৭৪ বছর বয়সী শ্রীলঙ্কার রাজনীতিবিদ ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের বাকি মেয়াদ পূরণের জন্য সংসদের মাধ্যমে নির্বাচিত হন।

বিশ্লেষকরা মনে করছেন, শ্রীলঙ্কা-ভারত সম্পর্কের ইতিহাস এটাই ইঙ্গিত করে যে রনিল বিক্রমাসিংহের দিল্লি সফর করতে এক বছর লেগেছে। ভারত ৪ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সহায়তা প্যাকেজ দিয়ে রাজাপাকসের রাষ্ট্রপতির শেষ দিনগুলিতে ভূমিকা রেখেছিল।

শ্রীলঙ্কা প্রয়োজনীয় জিনিসপত্র এবং জ্বালানি আমদানির জন্য ভারতীয় ক্রেডিট লাইন ব্যবহার করেছিল কারণ দেশটি বৈদেশিক মুদ্রার ঘাটতি ছিল। এর ফলে দেশের জনঘন বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে।

এদিকে, শ্রীলঙ্কায় ভারতের হাইকমিশনার গোপাল বাগলে বলেন, ভারত সরকার এবং ভারতীয় ব্যবসায়ী সম্প্রদায় গত বছরের আর্থিক সংকট থেকে পুনরুদ্ধারে দ্বীপ দেশটিকে সাহায্য করেছে। এমনকি প্রাথমিক সঙ্কটের সময়ও, ভারতীয় ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় ব্যবসা করতে শুরু করেছিলেন বাকি বিশ্বের কাছে দেখানোর জন্য যে দেশের আর্থিক অবস্থা স্থিতিশীল।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :