তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি শুরু রেজা কিবরিয়ার গণঅধিকার পরিষদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২৩, ২০:০২ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২৩, ১৯:৫৯

স্থায়ীভাবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালু করার দাবিতে রাজধানীতে গণস্বাক্ষর কর্মসূচির শুরু করেছে গণঅধিকার পরিষদের একাংশ।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন গণ অধিকার পরিষদের একাংশের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া।

এ সময় নিজে স্বাক্ষর প্রদানের মাধ্যমে কর্মসূচি উদ্বোধন করে ড. রেজা কিবরিয়া বলেন, বাংলাদেশে জাতীয় নির্বাচন আয়োজনের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যাবস্থা একটি উত্তম সামাজিক চুক্তি ছিল। নির্বাচনকালীন এই সরকার ব্যবস্থা ভেঙে দিয়ে বাংলাদেশের সুষ্ঠু নির্বাচনের পথকে অবরুদ্ধ করা হয়েছে।

তিনি বলেন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এ দেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব না। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছিল। এরপর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা না থাকলে তারা আর ক্ষমতায় আসতে পারতো না। আমাদের দাবি একটাই– এই সরকারের পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচন।

‘আওয়ামী লীগ যে সেতুর মাধ্যমে ক্ষমতায় গেছে, সেটাকেই পুড়িয়ে ফেলছে। এটা আমরা হতে দেবো না। একটা সুষ্ঠু ভোটে অংশগ্রহণের জন্য মানুষকে সুযোগ দিতে হবে। জনগণের রায়েই সুষ্ঠু ভোট হবে। আমাদের লক্ষ্য, এক সপ্তাহের মধ্যে এক লাখ সই সংগ্রহ করা।’

গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসান বলেন, আমরা তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে জনগণের লিখিত সমর্থন আদায়ের লক্ষ্যে প্রাথমিকভাবে ১ লাখ মানুষের স্বাক্ষর সংগ্রহ করে আমাদের উন্নয়ন সহযোগী দেশগুলোর কাছে পাঠাব। বিশেষ করে জাতিসংঘ, আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের কাছে।

কর্মসূচিতে আরও ছিলেন-যুগ্ম আহ্বায়ক অবসরপ্রাপ্ত কর্ণেল মিয়া মশিউজ্জামান, ব্যারিস্টার জিসান মোহসিন, সাদ্দম হোসেন, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ আতাউল্লাহ ও মো. তারেক রহমান, সহকারী সদস্য সচিব শেখ খায়রুল কবির প্রমুখ।

আগামী এক সপ্তাহের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে গণঅধিকার পরিষদের প্রতিনিধি দল ঘুরে ঘুরে সাধারণ মানুষের সঙ্গে কথা বলে তত্ত্বাবধায়ক সরকারের দাবির পক্ষে গণস্বাক্ষর সংগ্রহ করবে। এক লাখ সাক্ষর সংগ্রহ করে, সে জনমতের ওপর ভিত্তি করে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করবে দলটি।

ঢাকাটাইমস/০৩আগস্ট/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :