সংসদ নির্বাচন: কোন পথে যাবে জাপা সিদ্ধান্তে আসতে পারেননি শীর্ষনেতারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২৩, ২১:৪৮

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি রাজপথে সরব। জাতীয় নির্বাচন অতি সন্নিকটে। ভবিষ্যৎ রাজনীতি ও নির্বাচন নিয়ে আজ শনিবার জাপার বনানী কার্যালয় অনুষ্ঠিত হয় দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভা। সভায় ভবিষ্যৎ রাজনীতি এবং নির্বাচনে কোন পথে যাবে জাতীয় পার্টি সে বিষয়ে সিদ্ধান্ত পৌছাতে পারেনি দলটির শীর্ষনেতারা। বৈঠকে উপস্থিত একাধিক নেতা ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, সভায় দলীয় এমপিরা ক্ষমতাসীনদের পক্ষে থাকার জন্য বক্তব্য রাখলেও বেশিরভাগ প্রেসিডিয়াম সদস্য সরকারে থাকার বিরোধিতা করেন।

বৈঠকে উপস্থিত থাকা জাপার একাধিক নেতা ঢাকা টাইমসকে জানান, বৈঠকে সভাপতির বক্তব্যে জাপা চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, জাপা নিজস্ব স্বকীয়তা ও আদর্শ নিয়ে রাজনীতি করবে। কারও বি-টিম হয়ে আমরা রাজনীতি করতে চাই না। আমরা জনগণের পক্ষেই থাকতে চাই। দেশের মানুষের ভোটাধিকারের পক্ষে থাকতে চাই। আমাদের অবস্থান সুষ্ঠু, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের পক্ষে।

সূত্র জানায়, বৈঠকে এক প্রেসিডিয়াম সদস্য দলীয় এমপিদের সমালোচনা করে বলেন, আজকে এমপিরা আওয়ামী লীগের গুন গান গাইছেন। কাল যখন নমিনেশন পাবেন না তখন সরকারের সমালোচনায় ব্যস্ত থাকবেন।

জাপার প্রেসিডিয়াম সদস্য ও নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি লিয়াকত হোসেন খোকা ঢাকা টাইমসকে বলেন, পার্টির ও দেশের উন্নয়নের জন্য যেটা করা উচিত সেটাই করতে হবে বলে আমরা মত দিয়েছি।’ দলের প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ জানান, বৈঠকে সবাই যার যার মত দিয়েছেন। জোটের বিষয়ে সিদ্ধান্ত নিতে আরো অপেক্ষা করার কথা হয়েছে। এছাড়া সুষ্ঠু নির্বাচনের দাবির সঙ্গে দেশের সাধারণ মানুষের সমস্যাগুলো যুক্ত করে কর্মসূচি দিয়ে রাজপথে থাকার সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, বৈঠকে জাপার কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ বিভিন্ন সময়ে বিদেশিদের সঙ্গে মতবিনিময় কিংবা সাক্ষাতে জাপার প্রতিনিধি দল নিয়ে প্রশ্ন তুলেছেন। ফিরোজ রশিদ বলেছেন, এসব বৈঠকে পার্টি চেয়ারম্যান ও মহাসচিবের সঙ্গে সিনিয়র নেতাদেরকেও রাখা উচিত। কিন্তু, সেটা হচ্ছে না। জাপার প্রতিনিধি দলে যদি সিনিয়র নেতাদের রাখা না হয়, সেক্ষেত্রে দলের ওজন-সাংগঠনিক ভিত্তি নিয়ে বিদেশিদের মনে নেতিবাচক ধারণা জন্মাতে পারে।

বৈঠকে রংপুর বিভাগের এক সংসদ সদস্য বলেন, আগামীতে যত কথাই বলি না কেন কোন জুটে যাওয়া ছাড়া আমাদের কোন বিকল্প পথ নেই সে ক্ষেত্রে কিছুদিন সময় নিয়ে অপেক্ষা করতে হবে। বৃহত্তর ঢাকা বিভাগের এক প্রেসিডিয়াম সদস্য বলেন, আমরা যদি এই মুহূর্তে বিএনপি সাথে যাই তাহলে আমাদের বিরুদ্ধে মামলা এবং অত্যাচার ফেস করার ক্ষমতা আমাদের নেই। অন্যদিকে যদি আওয়ামী লীগের সাথেও যাই মানুষ আমাদের এমনিতেই দালাল বলে, তখন আবারো দালাল হিসেবে চিহ্নিত হবো। তাই হিসাব বুঝে সিদ্ধান্ত নিতে হবে।

জাপা মহাসচিব জানান, সবশেষে এটাই সিদ্ধান্ত হয়েছে যে- জোটের বিষয়ে পার্টি চেয়ারম্যানই সিদ্ধান্ত চূড়ান্ত করবেন। এব্যাপারে বৈঠকে সবাই চেয়ারম্যানকে দায়িত্ব দিয়েছেন। চেয়ারম্যানের সিদ্ধান্ত অনুযায়ীই পার্টি এগিয়ে যাবে বলে বৈঠকে সবাই এতমত হয়েছেন।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :