বঙ্গবন্ধুর ছাত্রজীবন, রাজনৈতিক জীবনে বঙ্গমাতা সবসময় ছিলেন ছায়াসঙ্গী: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ আগস্ট ২০২৩, ১৫:০৯ | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২৩, ১৪:৫৬

মহীয়সী নারী বঙ্গমাতা সবসময় পাশে ছিলেন বলে জাতির পিতার সাফল্য লাভ সহজ হয়েছে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘শুধু ছাত্রজীবন নয়, আমার বাবার রাজনৈতিক জীবনেও মা সবসময় ছায়াসঙ্গী হিসেবে ছিলেন। আমার বাবার সাফল্য যদি আপনারা দেখেন, সেই ছাত্রজীবন থেকে মা পাশে থাকাতে তাঁর জীবন কিন্তু সাফল্যের সিঁড়ি বেয়ে ওঠে।’

প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২৩ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘বঙ্গমাতা শুধু নিজের সংসারই চালাতেন না, হাতে যা টাকা-পয়সা আসতো তাও বাবার রাজনীতির জন্য তাঁকে দিয়ে দিতেন।’

প্রধানমন্ত্রী জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে উদ্ধৃত করেন। ‘আব্বা-আম্মা ছাড়াও সবসময় রেণু (বঙ্গমাতা) আমাকে কিছু টাকা পয়সা দিয়েছে। রেণু যা কিছু জোগাড় করতো বাড়ি গেলে এবং দরকার হলেই আমাকে দিত, কোনোদিন আপত্তি করেনি। নিজে মোটেই খরচ করতো না, গ্রামের বাড়িতে থাকতো। আমার জন্য সব রাখতো।’

প্রধানমন্ত্রী বলেন, ‘এভাবে তিনি আমার বাবার পাশে থেকে তাঁকে সব রকমের সহযোগিতা দিয়েছেন। বাবা যখন বি এ পরীক্ষা দেন কলকাতায় তখন দাঙ্গা হচ্ছিল। বাবা দাঙ্গা দমনে ঝাঁপিয়ে পড়েন, কিন্তু সেসময় মা চলে আসেন বাবার লেখাপড়ায় সহযোগিতা করার জন্য।’

তাঁর অনেক আত্মীয়ই সেসময়ে কলকাতায় থাকতেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন ‘মার ধারণা হয়েছিল, তিনি যদি বাবার পাশে থাকেন বাবা লেখাপড়া করবেন এবং পাস করবেন, যা করেছিলেনও তিনি। এটাও জাতির পিতা তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে লিখে গেছেন।’

সরকারপ্রধান বলেন, ‘বঙ্গমাতা জাতির পিতাকে বলতেন, রাজনীতি করো আমার আপত্তি নেই, কিন্তু পড়াশোনা করতে হবে। আমার দাদাও বাবাকে বলেছিলেন যে কাজই করো তোমাকে পড়াশোনা করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাবা টানা দুই বছর কখনো জেলের বাইরে না থাকলেও মা সবসময় ঘর-সংসার সামাল দিতেন এবং কখনো হতাশ হননি।’

প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা এবং জাতির পিতার ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রদানসহ জাতির বিভিন্ন সন্ধিক্ষণে বঙ্গমাতার ঐতিহাসিক সময়োচিত পদক্ষেপের মাধ্যমে দেশের স্বাধীনতা লাভের বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরেন।

অনুষ্ঠানে নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ চার বিশিষ্ট নারী ও জাতীয় নারী ফুটবল দলের মধ্যে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২৩’ তুলে দেন প্রধানমন্ত্রী।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের অবদানকে স্মরণীয় করে রাখার জন্য আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর সর্বোচ্চ পাঁচজন নারীকে এই পুরস্কার দেওয়া হয়।

এর আগে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশের রাজনীতি, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা এবং গবেষণায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় নারী ফুটবল দল এবং চার বিশিষ্ট নারীকে এই বছরের পুরস্কারের জন্য নির্বাচিত করে।

খেলাধুলার ক্ষেত্রে সাফ ফুটবল-২০২২ এ অপরাজিত চ্যাম্পিয়ন জাতীয় নারী ফুটবল দল ছাড়াও আরও চার নারী এই পদক লাভ করেন। তারা হলেন- রাজনীতিতে অ্যাডভোকেট সাহারা খাতুন (মরণোত্তর), শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলায় নাসিমা জামান ববি ও অনিমা মুক্তি গোমেজ এবং গবেষণায় ডা. সেঁজুতি সাহা (মলিকুলার বায়োলজিস্ট)।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক বঙ্গমাতার জীবন ও কর্মকাণ্ডের ওপর ভিত্তি করে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এবং আলোচনায় অংশ নেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব।

পুরস্কারপ্রাপ্তদের পক্ষে বক্তব্য রাখেন জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন। অনুষ্ঠানের শুরুতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জীবন ও কর্মের ওপর নির্মিত একটি অডিও-ভিজ্যুয়াল প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আর্থিক অনুদান ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন। সারাদেশের ৪ হাজার ৫শ দুস্থ মহিলার মধ্যে সেলাই মেশিন এবং ৩ হাজার দুস্থ মহিলার প্রত্যেককে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দুই হাজার করে টাকা প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/০৮আগস্ট/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হাওরে ৮০ শতাংশ পরিপক্ব হলে ধান কাটার পরামর্শ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের

বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

বেইজিং পৌঁছে চীনা নগর-পল্লী মন্ত্রীর সঙ্গে এলজিআরডি মন্ত্রীর বৈঠক

শহীদ শেখ জামাল ছিলেন কৃতী খেলোয়াড় ও দক্ষ সংগঠক: ক্রীড়ামন্ত্রী

উপজেলা নির্বাচন: সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ভরিতে ৩১৫ টাকা কমলো সোনার দাম

বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

ব্যক্তিগত তথ্য সুরক্ষার আইন যেন তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়: টিআইবি

গাছ রক্ষায় মালি নিয়োগ দেবে ডিএনসিসি: মেয়র আতিক

আজ দেশের উদ্দেশে যাত্রা করবে এমভি আব্দুল্লাহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :