দিনাজপুরে সোশ্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে বিএমডি নির্ণয়ের ফ্রি মেডিক্যাল ক্যাম্প

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২৩, ১৭:৩৩

জাতীয় শোক দিবস উপলক্ষে সামাজিক প্রতিষ্ঠান সোশ্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে বিএমডি সেবায় দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করা হয়।

৩ হাজার ৫০০ টাকা ব্যায়ে বিএমডি (হাড় ক্ষয়ের পরিমাণ নির্ণয়ের পরীক্ষা) সম্পূর্ণ বিনা মূল্যে নির্ণয়ের ফ্রি মেডিক্যাল ক্যাম্পেটি দিনাজপুর সদরের ৬নং আউলিয়াপুর ইউনিয়নের শিকদারহাট পাটুয়াপাড়ায় আল কোরান ইন্টারন্যাশনাল মাদ্রাসার নিচ তলায় অবস্থিত। এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পটি সোশ্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পরিচালক এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতাল দিনাজপুরের অর্থোপেডিক ও ট্রমা বিশেষঞ্চ এবং সার্জন ডা. সাজ্জাদ হোসেনের পরিচালনায় বিনা মূল্যে রোগীদের সেবা প্রদান করা হয়।

চিকিৎসা এবং রোগ নির্ণয় পরীক্ষা ব্যয়বহুল হওয়ায় অনেকেই অর্থোপেডিক্সের বিভিন্ন জটিলতা নিয়ে দীর্ঘদিন কষ্টভোগ করলেও অর্থাভাবে অনেকেই চিকিৎসা করতে পারে না। তাদের সেবা দিয়ে থাকে এই সংগঠন।

বর্তমানে এই প্রতিষ্ঠানের ফ্রি মেডিক্যিাল ক্যাম্পের মাধ্যমে হাড়ক্ষয় জনিত জটিল সমস্যার অনেক রোগী বিনা পয়সায় প্রতি সপ্তাহের রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে হাড় ক্ষয়ের পরিমাণ নির্ণয়ের পরীক্ষা ও চিকিৎসা সেবা নিতে পারছেন। তবে প্রতি সপ্তাহে একদিন হলেও জাতীয় শোক দিবসের এই দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের উদ্দেশে ১৫ আগস্ট মঙ্গলবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগীদের বিনা পয়সায় হাড় ক্ষয়ের পরিমাণ নির্ণয় পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়।

বুধবার সকাল থেকে ২৫০জন রোগীর বিনা পয়সায় হাড় ক্ষয়ের পরিমাণ নির্ণয়ের পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে বলে জানান প্রতিষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় নিয়োজিত ও অর্থ সম্পাদক মো. শাহারিয়ার ইসলাম সবুজ। সোশ্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি ও প্রতিষ্ঠাতা অর্থোপেডিক্স ও ট্রমা বিশেষজ্ঞ ডা. সাজ্জাদ হোসেন বলেন, চিকিৎসা সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার উদ্দেশে এবং অর্থাভাবে বিনা চিকিৎসায় যেন কোনো মানুষ কালে এবং অকালে পঙ্গুত্ব বরণ না করেন সেই মনুষ্যত্ব ও বিবেকবোধ থেকেই এই ওয়েলফেয়ার ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেছি।

হাড়ের চিকিৎসা নিতে আসা অনেকে বলেন এই প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা সহজেই হাড়ের চিকিৎসা নিতে পারছি পাশাপাশি ৩৫শ টাকা ব্যয় করে হাড় ক্ষয়ের পরীক্ষা করতে হচ্ছে না যেটা বিনা পয়সায় পরীক্ষা করতে পারছি। দোয়া করি এই প্রতিষ্ঠান যেন আরো অনেক দূর এগিয়ে যায়। ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষা বিষয়ক সম্পাদক রাসেল রানা, তথ্য সম্পাদক মাসুদ রানাসহ প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :