নোয়াখালীতে চার দফা দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের ক্লাস বর্জন করে বিক্ষোভ

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২৩, ১৮:৫৮ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২৩, ১৮:৫৭

ইন্টার্নশীপ বহালসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন সহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করে বিক্ষোভ ও ছাত্র ধর্মঘট করেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাট্স) শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে মেডিকেল অ্যাডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্ম সংস্থান সৃজন এবং দ্রুত নিয়োগ ও বঙ্গবন্ধুর ৫ম বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষা প্রদান।

বৃহস্পতিবার সকাল ১০টায় নোয়াখালী জেলা শহর মাইজদীর সরকারি মেডিকেল অ্যাসিস্টেন্ট ট্রেনিং স্কুলের (ম্যাট্স) ক্যাম্পাসে ক্লাস বর্জন করে বিক্ষোভ করে তারা। পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে।

এসময় শিক্ষার্থীরা দাবির সমর্থনে স্লোগান দিয়ে অধ্যক্ষ, জেলা প্রশাসক ও জেলা সিভিল সার্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বাংলাদেশে অন্যান্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরির নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও ম্যাট্স ডিপ্লোমা ধারীদের বিগত এক যুগ ধরে কোনো সরকারি নিয়োগ বা কর্মসংস্থানের ব্যবস্থা নেই। যার ফলে সারা দেশের সকল সরকারি, বে-সরকারি ম্যাট্স শিক্ষার্থীরা তাদের দাবি সমূহ আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝোলনো সহ গণতান্ত্রিক প্রক্রিয়ায় কঠোর থেকে কঠোরতর ছাত্র ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছে।

তারা আরও বলেন, তিন বছর ডিপ্লোমা শেষে নিয়ম অনুযায়ী এক বছর ইন্টার্নশিপ করার কথা। কিন্তু সম্প্রতি তাদের ইন্টার্নশিপ বন্ধ ঘোষণা করা হয়েছে। কোর্স কারিকুলামেও আনা হয়েছে পরিবর্তন। নতুন কর্মসংস্থান সৃষ্টির দাবি জানিয়ে তারা বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী তাদেরকে উচ্চ শিক্ষার সুযোগ দেওয়ার দাবি জানান।

এসময় বক্তব্য দেন, তৃতীয় বর্ষের শিক্ষার্থী গাফফার, মোশাররফ হোসেন, রাসেল, মাহবুব, আজগর হোসেন রাজু ও আলা উদ্দিন ফায়েল সহ অনেকে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :