নিষিদ্ধ কারেন্ট জালে অবাধে শিকার দেশীয় প্রজাতির পাখি

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০২৩, ১৬:৪০

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার চরাঞ্চলের দেশীয় প্রজাতির পাখি শিকার করছে একটি অসাধু চক্র। সেই চক্রটি পাখিগুলো শিকার করে তা বিক্রি করছে ফরিদপুরসহ দেশের বিভিন্ন এলাকায়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার চরাঞ্চলে খাবারের উদ্দেশ্যে নির্দিষ্ট জায়গায় দেশীয় প্রজাতির পাখিগুলো উড়ে এসে বসে। সেই নির্দিষ্ট জায়গায় দেশীয় ফাঁদ পেতে তাতে খাবার দিয়ে রাখে অসাধু এই চক্র। ফাঁদের প্রধান উপকরণে রয়েছে নিষিদ্ধ কারেন্ট জাল। কারেন্ট জালে খাবার ছিটিয়ে দেয়ার পর খাবারের লোভে পাখি আসে। তখন পা আটকা পড়ে বক, শালিক, ঘুঘুসহ দেশীয় বিভিন্ন প্রজাতির পাখি।

পরে সেই পাখিগুলো বিক্রি হয় মানিকগঞ্জের পার্শ্ববর্তী ফরিদপুর জেলার বিভিন্ন হাট-বাজারে।

মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়নের শেষ মাথায় নর্থ চ্যানেলের কাছে এসব পাখি বেশি শিকার হয় বলে জানান স্থানীয়রা।

দেশী প্রজাতির পাখিগুলো ফরিদপুরের বিভিন্ন হোটেল, রেস্তোরায় এসব পাখি রান্না করে কোয়েল পাখি বলে চালিয়ে দেয়ার অভিযোগও রয়েছে। এছাড়াও হরিরামপুরে বারসিক, পালক (পাখি লালন করি) কর্মীদদের বিভিন্ন সাইনবোর্ড, ব্যানার, সচেতনতামূলক প্রচারেও থামানো যাচ্ছে না এসব দেশীয় প্রজাতির পাখি শিকারীদের।

স্থানীয়রা জানান, কিছুদিন পর পর এই লোকগুলো চরে এসে নিরীহ পাখিগুলো শিকার করে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যায়। আমরা এখান দিয়ে চলাচল করি কিছু বললে বা নিষেধ করলে আমাদের ক্ষতি করতে পারে।

আজিমনগর ইউনিয়নের এনায়েতপুর গ্রামের নাসির উদ্দিন জানান, স্থানীয় বেশ কিছু উঠতি বয়সের যুবকসহ অনেকেই শখের বশে আবার শুনেছি ব্যবসার উদ্দেশ্যে ফরিদপুর থেকে আসা কিছু অসাধু লোক জালের ফাঁদ পেতে পাখি শিকার করে। আমরা কিছু বলতে পারিনা কারণ তারা পরিচিত আর তাদের দলে অনেক লোকজন।

মানিকগঞ্জ জেলা পালকের (পাখি লালন করি) সদস্য সচিব বিমল রায় জানান, পাখি শিকার আইনত দন্ডনীয় অপরাধ। এর বিরুদ্ধে কঠোর হওয়া জরুরি। চরাঞ্চলে পাখি শিকার করা হয়। এই অভিযোগ আমার কাছেও এসেছে।

এ ব্যাপারে হরিরামপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার আদিত্য জানান, এ বিষয়ে আমার জানা নেই। এই প্রথম আপনার কাছ থেকে শুনলাম। আমি খোঁজ নিয়ে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :