জানেন কি, শিল্পী না হলে কী হতেন সাবিনা ইয়াসমিন

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৬ | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৯

সাবিনা ইয়াসমিন। বাংলাদেশের সংগীত জগতের একটি ব্র্যান্ড। একজন জীবন্ত কিংবদন্তি। যার ঝুলিতে আছে রেকর্ড ১৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আছে আজীবন সম্মাননা, একুশে পদক, স্বাধীনতা পদক এবং বাচসাস পুরস্কার’সহ অসংখ্য সম্মাননা। গান গেয়েই এসব অর্জন করেছেন তিনি।

কিন্তু জানেন কি, ছোটবেলায় আরও একটি পেশার প্রতি ভালোলাগা ছিল সাবিনা ইয়াসমিনের। তিনি যদি শিল্পী না হতেন, তাহলে সেই কাজটাকেই পেশা হিসেবে গ্রহণ করতেন। সেটি হলো শিক্ষকতা। একবার এক টিভি অনুষ্ঠানে মহান এই পেশার প্রতি ভালোলাগার কথা জানান সাবিনা ইয়াসমিন।

২০১৯ সালে ‘এই মন তোমাকে দিলাম’ শিরোনামের ওই অনুষ্ঠানটি প্রচারিত হয় বেসরকারি টিভি চ্যানেল বাংলাভিশনে। সাবিনা ইয়াসমিনের বিখ্যাত একটি গানের শিরোনামেই অনুষ্ঠানটির নামকরণ করা হয়। সেটির উপস্থাপনায় ছিলেন খ্যাতিমান গীতিকার কবিল বকুলের স্ত্রী দিনাত জাহান মুন্নী।

ওই অনুষ্ঠানের সাক্ষাৎকার পর্বে উঠে আসে সাবিনা ইয়াসমিনের বর্ণাঢ্য সংগীত জীবনের শৈশব থেকে বর্তমানের গল্প। নিজের জনপ্রিয় ১০টি গানও শোনান তিনি। তারই ফাঁকে করা এক প্রশ্নে উপস্থাপক সাবিনা ইয়াসমিনের কাছে জানতে চান, শিল্পী না হলে কী হতেন? জবাবে কিংবদন্তি বলেন, ‘শিক্ষকতা পেশায় আসতাম।’

সাবিনা ইয়াসমিন বলেন, ‘ছোটবেলা থেকে শিক্ষকতা পেশার প্রতি ভালোলাগা ছিল। কিন্তু পরে সংগীতের প্রতি টান আমাকে শিল্পী বানিয়ে দেয়। ছোটবেলা থেকে গান করি। শ্রোতারা যদি আমাকে শিল্পী হিসেবে গ্রহণ না করতেন, তাহলে শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করতাম।’

কিন্তু ছোটবেলায় সাবিনা ইয়াসমিন যে পথে যাত্রা শুরু করেছিলেন, সফলতার সঙ্গে তার শেষ অবধি পৌঁছে গেছেন। একবারও পেছন ফিরে তাকাতে হয়নি। তার সংগীত ক্যারিয়ারে কোনো অপূর্ণতা নেই। বাংলাদেশের সংগীতপ্রেমী মানুষ তাকে যে আসনে বসিয়েছেন, সেখানে তিনি আজীবনই থাকবেন।

আজ সোমবার সেই জীবন্ত কিংবদন্তির জন্মদিন। ৬৯ পেরিয়ে ৭০ বসন্তে পা দিয়েছেন সাবিনা ইয়াসমিন। ১৯৫৪ সালের ৪ সেপ্টেম্বর তার জন্ম হয়েছিল ঢাকায়। যদিও তাদের পৈতৃক নিবাস সাতক্ষীরায়। তার বাবা লুতফর রহমান ব্রিটিশ রাজের অধীনে সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা বেগম মৌলুদা খাতুন ছিলেন গৃহিণী।

সাবিনা ইয়াসমিনের জন্মদিনে এরই মধ্যে তাকে সামাজিক মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন কয়েকজন কণ্ঠশিল্পী ও অভিনয়শিল্পী। করেছেন স্মৃতিচারণ। এছাড়া কয়েকটি টিভি চ্যানেল আয়োজন করেছে সাবিনা ইয়াসমিনের গান নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :