সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী আর নেই

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
 | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০৪
সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী

বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও মৌলভীবাজার জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার বিকাল সাড়ে ৩টার দিকে ঢাকার ধানমন্ডিস্থ ইবনেসিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৮৫ বছর।

মৃত্যুকালে তিনি ৪ মেয়ে, নাতি নাতনী, আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের প্রথম জানাজা আজ বাদ মাগরিব ঢাকার লালমাটিয়াস্থ মরহুমের নিজ বাসভবন এলাকায় অনুষ্ঠিত হবে।

এরপর মরদেহ তাঁর গ্রামের বাড়ি মৌলভীবাজারের বড়লেখায় নিয়ে আসা হবে। মৌলভীবাজার জেলা শহর ও বড়লেখায় তাঁর দ্বিতীয় ও তৃতীয় জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন তার বড় মেয়ের জামাতা মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য হাসান আহমেদ জাবেদ।

অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরীর জন্ম মৌলভীবাজারের বড়লেখা উপজেলায়। তিনি ঊনসত্তরের গণঅভ্যুত্থান থে‌কে স‌ক্রিয় রাজনী‌তির শুরু করেন। পেশায় সু‌প্রিম কো‌র্টের আইনজী‌বী। ইউনাইটেড পিপলস পার্টির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ জাতীয় পার্টি গঠন করলে অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরীসহ ইউপিপির সিলেট অঞ্চলের বিপুল সংখ্যক নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগদান করেন। ১৯৮৮ ও ৯১ সালে মৌলভীবাজার-১ (বড়লেখা আসন থেকে তিনি জাতীয় পার্টির প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। পাশাপাশি হুসেইন মুহম্মদ এরশাদ জেলা পরিষদ গঠন করলে অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী মৌলভীবাজার জেলা পরিষদের প্রথম চেয়ারম্যান মনোনীত হন।

আরও পড়ুন: খাগড়াছড়ির রামগড়ে গলায় ফাঁস যুবকের আত্মহত্যা

১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করলে জেলা বারের বিজ্ঞ আইনজীবী এবাদুর রহমান চৌধুরী জাতীয় পার্টি ত্যাগ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিতে যোগ দেন। বিএনপির প্রার্থী হিসেবে ১৯৯৬ সালের নির্বাচনে পরাজিত হলেও ২০০১ সালে তিনি ৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন। পাশাপাশি জোটের মন্ত্রিসভায় রদবদল করা হলে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী প্রতিমন্ত্রী মনোনীত হন। তিনি বিএনপি জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য। তবে ওয়ান ইলেভেনের পর বিএনপিতে তার অবস্থান ও প্রভাবে ভাটা পড়তে থাকে।

মৌলভীবাজার জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য, সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান শোক প্রকাশ করেছেন।

(ঢাকাটাইমস/০৬সেপ্টেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :