ড. ইউনুসের বিরুদ্ধে সরকারের 'জুডিশিয়াল ষড়যন্ত্রের’ প্রতিবাদে গণঅধিকারের মশাল মিছিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:৪৪

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. ইউনূসের উপর সরকারের রাজনৈতিক নিপীড়ন-জুডিশিয়াল ষড়যন্ত্র বন্ধ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে রাজধানীতে মশাল মিছিল করেছে গণঅধিকার পরিষদ।

শুক্রবার সন্ধায় গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক ডক্টর রেজা কিবরিয়া ও ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসানের নেতৃত্ব এ মিছিল হয়। মিছিল দলটির কেন্দ্রীয় কার্যালয় প্রিতম জামান টাওয়ারের সামনে থেকে শুরু হয়েছে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

মশাল মিছিলের আগে এক সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ডক্টর রেজা কিবরিয়া বলেন, এ সরকার এখন পতনের দ্বারপ্রান্তে, গণতান্ত্রিক বিশ্ব থেকে তারা বিচ্ছিন্ন। তাই এ দুর্নীতিবাজ ভোট ডাকাত সরকার ড. ইউনূসের বিরুদ্ধে বিচার বিভাগ দিয়ে একটি নোংরা খেলায় মেতে উঠেছেন, জুডিশিয়াল ষড়যন্ত্র করছে। এবার তারা ডক্টর ইউনুসসহ বিরোধী দলের গুরুত্বপূর্ণ নেতাদের মিথ্যা মামলায় সাজা দিয়ে ক্ষমতায় আসার জন্য একটি বিচারিক ক্যু করার চেষ্টা চালাচ্ছে। কারণ প্রধান বিচারপ্রতি থেকে শুরু করে দেশের মোটামুটি সব বিচারকই আওয়ামী লীগের দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্ত ও তল্পিবাহক।

রেজা কিবরিয়া বলেন, ড. মুহাম্মদ ইউনূস ও তার গণতান্ত্রিক বিশ্বের বন্ধুরা বাংলাদেশের গণতন্ত্র পূনরুদ্ধার ও মানবাধিকার লঙ্ঘন বন্ধে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছেন। স্বৈরাচার শেখ হাসিনা ও তার বন্ধুরা এ কারণে তার ওপর রুষ্ট। আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠ, অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ করার জন্য ইউনূস ও তার বন্ধুরা যে উদ্যোগ নিয়েছেন সেগুলো বাধাগ্রস্ত করার লক্ষ্যেই সরকার বিচার বিভাগকে ব্যবহার করছে। তাবে সরকার বলতে চাই, ডক্টর ইউনুস নিয়ে খেলা হলো আগুন নিয়ে খেলা, এ খেলা বন্ধ করুন, অন্যত্থায় শেখ হাসিনাই আপনি পুড়ে ছারখার হয়ে যাবেন।

এছাড়া চট্টগ্রামে তার গ্রামের বাড়িতে দফায় দফায় পুলিশের হানা দিয়ে একটি ভিতীকর পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে অভিযোগ করে সরকারের নিন্দা করেন রেজা কিবরিয়া।

গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসান বলেন, ড. মুহাম্মদ ইউনূসের মতো একজন সম্মানিত ব্যক্তিকে এ সরকার চীন, রাশিয়া ও ভারতের বামপন্থীদের আস্কারায় নিপীড়ন করেই যাচ্ছে। ডক্টর ইউনুস শান্তিতে নোবেল পেয়েও সরকারের মিথ্যা মামলার হয়রানিতে আজ শান্তিতে নেই। তারঁ বিরুদ্ধে আমরা এই দেশি-বিদেশি ষড়যন্ত্র মেনে নেব না।

ফারুক হাসান বলেন, আজ চীন, রাশিয়া, ভারত -বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার বিপক্ষে কাজ করছে, এই অবৈধ সরকারের পক্ষ নিয়েছে প্রকাশ্যে-অপ্রকাশ্যে। এই চীন, রাশিয়া ও ভারত -রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে বাংলাদেশের বিপক্ষে ভোট দিয়েছে। মূল কথা, তারাই রোহিঙ্গা সংকটের মূলে এবং এ সংকট সমাধানের বিপক্ষেও এসব রাষ্ট্রগুলো। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছে; যেসব ব্যক্তি প্রতিষ্ঠান রাষ্ট্র গণতন্ত্র, মানবাধিকার ও রোহিঙ্গা সংকটের সমাধানের বিপক্ষে থাকবে, আমরাও তাদের বিপক্ষে আমৃত্যু লড়াই সংগ্রাম চালিয়ে যাবো ইনশাআল্লাহ।

বক্তব্যে পরিষদের অন্যান্য নেতারা ডিজিটাল সিকিউরিটি আইনের নাম না পরিবর্তন করে একেবারেই আইনটি বাতিল করার দাবি জানান। বিগত ১৫ বছরে গুম হওয়া ব্যক্তিদের ফেরত দেয়ার আহ্বান জানান।

এছাড়াও, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, জামায়াতের আমীর ডাক্তার শফিকুর রহমান ও হেফাজত নেতা মাওলানা মামুনুল হকসহ সকল রাজবন্দিদের মুক্তি দাবি করেন গণঅধিকার পরিষদ।

মিছিলে গনঅধিকার পরিষদের যুগ্ম আহবায়ক কর্নেল (অব) মিয়া মশিউজ্জামান, সাবেক সংসদ সদস্য এম শফি মাহমুদ, জাজ (অব) শামসুল আলম, ব্রিগেডিয়ার জেনারেল (অব) হাবিবুর রহমান, ব্যরিস্টার জিসান মহসিন, সাদ্দাম হোসেন, জাকারিয়া পলাশ, আরিফুর রহমান তুহিন, আবুল কালাম আজাদ, যুগ্ম সদস্য সচিব আতাউল্লাহ, তারেক রহমান, সহকারি সদস্য সচিব সাকিব হোসেন, সদস্য ইসমাইল বন্ধন, জিয়াউর রহমানসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৮সেপ্টেম্বর/জেবি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কারাবন্দি যুবদলের সাবেক সভাপতি নিরবের বাসায় টুকু

দেশের নিরাপত্তার জন্য সশস্ত্র বাহিনী প্রস্তুত: হানিফ

বিএনপির সিনিয়র নেতারা কে কোথায় ঈদ করবেন?

ভারত-মিয়ানমার কোনো সীমান্তেই দেশের মানুষ নিরাপদ নয়: রিজভী

পশু কোরবানির সঙ্গ দুর্নীতি কোরবানি করতে হবে, ঈদ শুভেচ্ছায় জিএম কাদের

সেন্ট মার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: ওবায়দুল কাদের

মিয়ানমার আমাদের সার্বভৌমত্বের ওপর আঘাত হানার চেষ্টা করছে: জিএম কাদের

ডা. মওদুদ হোসেন আলমগীর বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক 

মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রশিবির

আওয়ামী সরকারের দুর্নীতির শিকড় দেশের সর্বত্র ছড়িয়ে পড়েছে: আমিনুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :